ফ্রিল্যান্সিংয়ের এক্সক্লুসিভ টিপস পর্ব ২

0
246

ফ্রিল্যান্সিংয়ে সফল হওয়ার জন্য কী কী করণীয়, কী কী সমস্যা সামনে আসতে পারে এবং সেগুলির সমাধানই বা কি, এ বিষয়গুলি নিয়েই আজকে আমরা আলোচনা করেছি। আমরা আজ 20টি টিপস শেয়ার করেছি, আশা করি এগুলি আমাদের ফ্রিল্যান্সার ভাইবোনদের জন্য চলার পথে সহায়ক ভূমিকা পালন করবে।

Freelancing-tips ফ্রিল্যান্সিংয়ের এক্সক্লুসিভ টিপস পর্ব ২

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6. শোনা এবং প্রশ্ন করা

যেকোন কাজের ক্ষেত্রে আগে বায়ারের কথা মনোযোগ দিয়ে শুনুন। শুধুমাত্র ক্লায়েন্ট কী চায় সেটার উপর ভিত্তি করে কোন সিদ্বান্ত নেবেন না। বরং বায়ারের প্রজেক্ট সম্পর্কে বিস্তারিত জানুন। তারপর প্রয়োজন অনুযায়ী প্রশ্ন করুন।

7. নিজের কাজ নিজেকেই খুজে নিতে হবে

কাজ পাওয়ার ক্ষেত্রে আপনার নিজেকেই সক্রিয় হতে হবে। নতুন পুরাতন সব বায়ারদের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। কারন, কাজ সবসময় আপনার কাছে আসবে না, মাঝে মাঝে আপনার নিজেকেও কাজ খুজে আনতে হবে।

8. কাজ সম্পর্কে আলোচনা করুন

কোন একটি কাজের ক্ষেত্রে বায়ারের নিজস্ব কিছু চাহিদা বা শর্ত থাকে। তবে এসব চাহিদা বা শর্ত যে একবাক্যে আপনাকে মেনে নিতে হবে এরকম নয়। আপনি আপনার সুবিধা অসুবিধাগুলি নিয়ে বায়ারের সঙ্গে আলোচনা করুন। এবং দুজনের সম্মতিতে একটি ঐক্যমতে পৌছানোর চেষ্টা করুন।

9. কাজ অনুযায়ী ন্যায্য বিড করুন

মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। যে কাজের মূল্য যেমন হওয়া উচিৎ আপনার বিডটিও যেন তেমন ধরনেরই হয়। অনেকেই ফ্রিল্যান্সার কাজ পায়না বিধায় অনেক কম মূল্যে বিড করে। এটি ঠিক নয়। বরং কাজের ধরণ অনুযায়ী বিডটিও ঐরকমই হবে।

10. সময়ানুবর্তী হোন

কাজের ক্ষেত্রে অবশ্যই আপনাকে রুটিন মেনে চলতে হবে। রুটিন মেনে কাজ করলে সমযের কাজ যেমনি সময়ের মধ্যেই শেষ হবে তেমনি কাজের প্রোডাক্টিভিটি এবং মান দুটিই বাড়বে। সুতরাং কাজ করে আপনি নিজেও সন্তুষ্ট হতে পারবেন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার