ফ্রিল্যান্সিংয়ে সফল হওয়ার এক্সক্লুসিভ কিছু টিপস পর্ব ১

0
266

ফ্রিল্যান্সিং এখন ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে একটি আদর্শ সেক্টরে পরিণত হযেছে। অন্যান্য সেক্টরের ন্যায় এখানেও কাজের ক্ষেত্রে রয়েছে সুযোগ, সম্ভাবনা এবং সমস্যা। অনেকেই হয়ত রয়েছেন যারা সবেমাত্র ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করেছেন, কিংবা শুরু করবেন বলে চিন্তা করছেন।

সামনের পথচলা নিয়ে কিছুটা জড়তা কাজ করছে। এরকম যারা আছেন তাদের জন্য আমাদের আজকের পোস্ট। ফ্রিল্যান্সিংয়ে সফল হওয়ার জন্য কী কী করণীয়, কী কী সমস্যা সামনে আসতে পারে এবং সেগুলির সমাধানই বা কি, এ বিষয়গুলি নিয়েই আজকে আমরা আলোচনা করেছি। আমরা আজ 20টি টিপস শেয়ার করেছি, আশা করি এগুলি আমাদের ফ্রিল্যান্সার ভাইবোনদের জন্য চলার পথে সহায়ক ভূমিকা পালন করবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Freelancing-tips ফ্রিল্যান্সিংয়ে সফল হওয়ার এক্সক্লুসিভ কিছু টিপস পর্ব ১

1. আপনার যোগ্যতা সম্পর্কে বায়ারকে জানান

আপনার নিজের দক্ষতা ও যোগ্যতাকে হাইলাইট করুন। কাজ পাওয়ার ক্ষেত্রে সবসময় নতুন পুরানো বায়ারদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলুন। আপনার কাজের দক্ষতাগুলি সম্পর্কে তাদের জানান। আপনি যদি কাজ জানেন এবং সেটি সবাইকে জানাতে পারেন তাহলে কাজই আপনাকে খুজে নেবে।

2. নিজস্ব একটি সাইট তৈরী করুন

আপনার নিজের একটি সাইট তৈরী করুন। যেখানে আপনার নিজের যাবতীয় কাজের ডকুমেন্ট কপি রাখুন। ধরুন আপনি যদি ওয়েব ডেভেলপার হন তাহলে আপনার তৈরীকৃত ওয়েব টেমপ্লেটগুলি আপনার সাইটে রাখুন। এছাড়াও আপনার কাজের দক্ষতার বিষয়গুলিও খুব সুন্দরভাবে সাইটে উপস্থাপন করুন। এটি আপনাকে কাজ পেতে সহায়তা করবে।

3. পোর্টফোলিও আপডেট রাখা

ফ্রিল্যান্সারদের জন্য অতীব গুরুত্বপূর্ণ একটি কাজ হচ্ছে পোর্টফোলিও আপডেট রাখা। নিয়মিতভাবে পোর্টফোলিও আপডেট রাখতে হবে। নতুন কাজের ডকুমেন্ট কপিগুলি পোর্টফোলিওতে যুক্ত করতে হবে। সবসময় আপনার সেরা কাজগুলি পোর্টফোলিওর উপরের দিকে রাখবেন যেন সহজেই এটি বায়ারের দৃষ্টিতে পড়ে।

4. সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সক্রিয় থাকা

সবসময় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজেকে এক্টিভ রাখুন। ওডেস্ক বা ফ্রিল্যান্সার সাইটে আপনি কাজ পাবেন। কিন্তু সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সক্রিয়তা আপনাকে ঐসব সাইটের কাজ পেতে সহায়তা করবে।

5. ব্লগিং করা

আপনি যেসব বিষয়ে দক্ষ সে বিষয়গুলি সম্পর্কে ব্লগিং করুন। এ ব্লগিং হতে পারে আপনার নিজস্ব সাইটে কিংবা অন্য কোন সাইটে। ফলশ্রুতিতে আপনার দক্ষতার বিষয়টি অন্যদেরও জানাতে পারবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten + sixteen =