শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে নিরাপদ থাকুন অনলাইনে

0
288

আমরা পাসওয়ার্ড চালিত একটি বিশ্বে বসবাস করছি। যেখানে ৪-২০ অক্ষরের মধ্যে একে অপরের সাথে যোগাযোগ করছে, তথ্যসেবা প্রধান করছে এমনকি কোটি কোটি টাকাও লেনদেন করছে। এজন্যই হ্যাকাররা এই পাসওয়ার্ডের নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে উঠে। বর্তমান মানুষের জীবন-যাপনও এই পাসওয়ার্ড নির্ভর হয়ে উঠেছে। তাই পাসওয়ার্ড নির্ধারণ একটি গুরুত্ত্বপূর্ণ ব্যাপার হয়ে উঠেছে। পাসওয়ার্ড নির্ধারণের সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে, এক স্থানের পাসওয়ার্ড যেন আরেক স্থানের পাসওয়ার্ডের সাথে মিলে না যায়। আসুন কিভাবে শক্তিশালী পাসওয়ার্ড নির্ধারণ করতে হয়, তা নিয়ে আলোচনা করি।

strong-password শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে নিরাপদ থাকুন অনলাইনে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পাসওয়ার্ড নির্ধারণের সময় বেশ কিছু দিকে লক্ষ্য রাখতে হবে। যেমনঃ


১. বিভিন্ন জায়গায় বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুনঃ মানুষ মনে রাখার সুবিধার্থে একই পাসওয়ার্ড অনেক জায়গায় ব্যবহার করেন। যার ফলে হ্যাকাররা একটি পাসওয়ার্ডের নিয়ন্ত্রন নিলেই, অন্যান্য জায়গারও নিয়ন্ত্রন পেয়ে যায়। যেমন-সম্প্রতি বিটডিফেন্ডারের একটি সমীক্ষা থেকে দেখা যায় যে, ৭৫ শতাংশ মানুষ তাদের মেইলে এবং ফেসবুকে একই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করে এমনকি অ্যামাজন এবং পেপ্যালেও একই ধরনের পাসওয়ার্ডের ব্যবহার পাওয়া গেছে, যার ফলে সবাই নিরাপত্তহীনতায় ভুগে।

২. রহস্যময় পাসওয়ার্ড ব্যবহার করুনঃ বলা হয়ে থাকে যে, পাসওয়ার্ড ব্যবহার করতে হয় আন্ডারওয়্যারের মত করে। তার মানে আন্ডারওয়্যার যেমন কিছুদিন পরপর বদলানো উচিত, তেমনি পাসওয়ার্ডও। আন্ডারওয়্যার যেমন কারো সাথে শেয়ার করা উচিত না, ঠিক তেমনি পাসওয়ার্ডও কারো সাথে শেয়ার করা উচিত না। কে কি রকম আন্ডারওয়্যার পরে এইটা যেমন রহস্যজনক ঠিক তেমনি পাসওয়ার্ডও যেন অপরের কাছে রহস্যজনক মনে হয়।

৩. প্রচলিত পাসওয়ার্ডগুলি এড়িয়ে চলুনঃ পাসওয়ার্ড নির্ধারনের সময় ডিকশনারির শব্দগুলো পরিহার করুন। কারন অধিকাংশ হ্যাকাররা ডিকশনারি অ্যাটাক চালায়। আপনি যদি কোন কিবোর্ডের দৃশ্যমান পাসওয়ার্ডও ব্যবহার করেন তাহলে সে পাসওয়ার্ডও শক্তিশালী পাসওয়ার্ড হিসেবে স্বীকৃত নয়। আপনি যদি আপনার কোন আত্নীয়ের নাম, গাড়ির নম্বর অথবা কোন স্মরণীয় তারিখ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন, সেটও শক্তিশালী পাসওয়ার্ড হিসেবে গণ্য হবে না। গুড(Good), মানি(Money), লাভ(Love) এইসব শব্দও কখনো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × three =