আপনি কি জানেন?আপনার চিন্তাশক্তি বাড়াতে পারে সাধারণ একটি চুইংগাম

0
416
চুইংগাম কি সত্যি সত্যিই মানুষের চিন্তাশক্তি ও সতর্কতা বাড়ায়? বিজ্ঞাপনে এ রকম প্রচার দীর্ঘদিন ধরেইচলছে। আমরা তা উড়িয়ে দিলেও এ ব্যাপারে প্রথমবারের মতো বৈজ্ঞানিক প্রমাণ মিলেছে। ‘ব্রেইন অ্যান্ড কগনিশন’ সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, চুইংগামমানুষের প্রতিক্রিয়া ১০ শতাংশ পর্যন্ত বাড়ায় এবং মস্তিষ্কের আটটি ভিন্ন স্থানে প্রভাব ফেলে।মস্তিষ্কে রক্ত সরবরাহ …
chuingum আপনি কি জানেন?আপনার চিন্তাশক্তি বাড়াতে পারে সাধারণ একটি চুইংগাম
বৃদ্ধির মাধ্যমে চুইংগাম মানুষকে চনমনে করে তোলে বলেধারণা প্রচলিত রয়েছে। গবেষকেরা একদল স্বেচ্ছাসেবীর ওপর চুইংগামখাওয়া অবস্থায় এবং না খাওয়াঅবস্থায় পরীক্ষা চালান। মনোযোগে বিঘ্ন এড়াতে তাঁদের স্বাদবিহীন চুইংগামদেওয়া হয়। এ সময় তাঁদের মস্তিষ্কের চৌম্বকীয় অনুরণনের ছবি তোলা (স্ক্যান) হয়। ৩০ মিনিটব্যাপী ওই পরীক্ষায় তাঁদের সামনে একটি পর্দায় জটিল একাধিক সমস্যার সমাধান জানতে চাওয়া হয়। এ সময় তাঁদের সতর্কতা ও প্রতিক্রিয়ার মাত্রা পরিমাপ করে দেখা যায়, চুইংগাম চিবানোর সময় তাঁদের মস্তিষ্কের সতর্কতাও প্রতিক্রিয়া বেড়ে গিয়েছিল।
চুইংগাম মুখে না থাকা অবস্থায় স্বেচ্ছাসেবীদের ­ মধ্যে প্রতিক্রিয়া ঘটতে ৫৪৫ মিলিসেকেন্ড সময় লেগেছে। অপরদিকে চুইংগাম মুখে থাকা অবস্থায় তাঁদের প্রতিক্রিয়া হয় ৪৯৩ মিলিসেকেন্ডে।জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব রেডিওলজিক্যাল সায়েন্সেসের গবেষকেরা জানান, চুইংগাম মানুষের উপলব্ধির প্রকাশ ত্বরান্বিত করে।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × three =