দৃষ্টিহীন শিক্ষার্থীদের পাশে দাড়াতে বাংলাব্রেইল প্রজেক্ট

0
316

braille দৃষ্টিহীন শিক্ষার্থীদের পাশে দাড়াতে বাংলাব্রেইল প্রজেক্ট

জুন মাসের শেষে শুরু হয় দৃষ্টিহীন শিক্ষার্থীদের জন্য বাংলাব্রেইল প্রজেক্টhttp://www.banglabraille.org । উদ্দেশ্যঃ দৃষ্টিহীন শিশুদের কাছে পাঠ্যবই পৌছে দেয়া। বিভিন্ন কারিগরী জটিলতার কারণে বছরের অর্ধেক পেরিয়ে গেলেও বাংলাদেশের দৃষ্টিপ্রতিবন্ধী শিশুরা বই হাতে পায়নি। এছাড়া ব্রেইল বইগুলোর অত্যাধিক মূল্য এর সমস্যা তো রয়েছেই। সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তাই তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে কিছু উদ্যেগী মানুষ গঠন করেছেন এই “বাংলাব্রেইল প্রজেক্ট”।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আগ্রহী স্বেচ্ছাসেবীরা সংগঠিত হয়েছে ফেইসবুকের মাধ্যমে আর গত ১ মাস ধরে বাংলাদেশের স্কুল পর্যায়ের পাঠ্যবইগুলোকে টাইপ করে ইউনিকোড সংস্করণে রূপান্তর করেছেন ব্রেইলে ছাপার জন্য উপযোগী করার জন্য, আর এর পাশাপাশি চলছে পাঠ্যবইগুলোর অডিও সংস্করণ এর কাজ – যেখানে বাংলাব্রেইলের স্বেচ্ছাসেবীরা সম্পূর্ণ পাঠ্যবই পড়ে অডিও রেকর্ড তৈরী করে দিচ্ছেন। দৃষ্টিহীন শিক্ষার্থীরা এসব অডিও বই মোবাইল ফোন বা অন্যান্য মাধ্যমে বাজিয়ে শুনতে পারবে।

সর্বশেষ জুলাই মাসের ২৮ তারিখের হিসাবে বাংলাব্রেইলের ফেইসবুক গ্রুপে যোগ দিয়েছেন প্রায় ২৬০০ জন। পুরো কাজটি সমন্বয় করছেন বাংলাব্রেইলের প্রতিষ্ঠাতা কম্পিউটার বিজ্ঞানী ডঃ রাগিব হাসান। তার সাথে প্রজেক্ট ম্যানেজার হিসাবে রয়েছেন প্রবাসী সফটওয়ার প্রকৌশলী ইশতিয়াক রউফ, ডঃ সালওয়া মোস্তাফা, এবং আরো অনেকে।

অডিওবুক সাবপ্রজেক্টের দায়িত্বে থাকা ডঃ সালওয়া মোস্তাফা জানান, এ পর্যন্ত বাংলাব্রেইলের কর্মীরা ১৭টি অডিওবুক এবং ২২টি ইউনিকোডকৃত টেক্সটবুক তৈরি করে দিয়েছেন। অডিওবুক প্রজেক্টের অধীনে এ মূহুর্তে প্রায় ৫৭ জন স্বেচ্ছাসেবক কাজ করেছেন। এই কাজে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিয়েছেন অভিনেত্রী লুতফুন্নাহার লতা এবং বিটিভির মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক। এ অবধি প্রায় ৯০ ঘন্টার অডিও রেকর্ড করা হয়েছে। সম্পূর্ণ রেকর্ড হওয়া অডিওবইগুলো এই মূহুর্তে ডাউনলোড করা যাবে বাংলাব্রেইলের ওয়েবসাইট থেকে। পরবর্তীতে অডিওবইগুলো এমপিথ্রি প্লেয়ারে করে বাংলাদেশের নানা জায়গার দৃষ্টিহীন শিশুদের মাঝে বিতরণ করার পরিকল্পনা আছে। এছাড়া এই অডিওবুকগুলো যেকোন শিক্ষার্থীই ব্যবহার করতে পারেন।

বাংলাব্রেইলের প্রজেক্ট ম্যানেজার ইশতিয়াক রউফ জানান, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছাসেবকরা মিলেমিশে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন। কোনো প্রকার বাধা বা প্রশ্নের সম্মুখীন হলে সকলে মিলে সমাধান বের করছেন। এরই মধ্যে বেশ কিছু বই ইউনিকোডে রূপান্তরিত হয়েছে, চূড়ান্ত রিলিজের আগে সেগুলোর প্রুফরিডিং ও ফরম্যাটিং-এর কাজ চলছে। ভবিষ্যতে শিক্ষার্থীদের জন্য সুলভে ব্রেইল বই ছাপানোর প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে। এর পাশাপাশি প্রাথমিক শ্রেণির বিভিন্ন ছবি কীভাবে ছাত্র-ছাত্রীদের কাছে পরিবেশন করা যায় তা নিয়েও বিভিন্ন রকম চিন্তা-ভাবনা চলছে। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ১০৭টি পাঠ্যবইয়ের মধ্যে কিছু বইয়ের অডিও সংস্করণ তৈরির কাজও বাকি আছে। উল্লেখকৃত কাজগুলোয় সাহায্য করতে আগ্রহী যেকোনো স্বেচ্ছাসেবক এখনও প্রজেক্টে যোগ দিতে পারেন। প্রয়োজনীয় সব নির্দেশনা ওয়েবসাইটের প্রথম পাতাতেই দেওয়া আছে।

এ ধরনের অনলাইন প্রযুক্তি বিষয়ক সকল তথ্যের জন্যে প্রযুক্তিপ্রেমীরা সাথে থাকতে পারেন – অনলাইন বাংলাদেশ সাইটটির।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার