ওডেস্কে কাজ করবেন কিভাবে? কিভাবে হবেন একজন সফল ফ্রিল্যান্সার

0
371

দিনে দিনে বাংলাদেশের অনেক মানুষ ঝুঁকে পড়ছে আউটসোর্সিং এর কাজের প্রতি। মূলত ঘরে বসে স্বাধীনভাবে কাজ করবার সুবিধা এবং পেমেন্টটা প্রধানত ডলারে হবার কারণে এর জনপ্রিয়তা বেড়ে যাচ্ছে। এ ধরণের কাজ সংগ্রহ করবার জন্য রয়েছে বেশ কয়েকটি ওয়েবসাইট, তাদের মাঝে সবচেয়ে বেশী জনপ্রিয় ‘ওডেস্ক’ এবং ‘ফ্রিল্যান্সার’। এখানে আমরা ওডেস্কে কিভাবে কাজ শুরু করবেন সে ব্যাপারে আলোচনা করছি।

odesk_logo-300 ওডেস্কে কাজ করবেন কিভাবে? কিভাবে হবেন একজন সফল ফ্রিল্যান্সার

১। প্রথমে আপনাকে ওডেস্কে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এটি বিনামূল্যে করা যাবে, আপনাকে শুধু http://www.odesk.com লগ-ইন করে অ্যাকাউন্ট খোলার ধাপগুলো পর্যায়ক্রমে পূরণ করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২। আপনার অ্যাকাউন্ট তৈরি হবার পর যে কাজটি আপনাকে মনোযোগের সাথে করতে হবে তা হচ্ছে আপনার নিজের একটা সুন্দর বায়োডাটা বা রেজ্যুমে তৈরি করতে হবে। প্রধানত এই পাতাটিই আপনার ভবিষ্যৎ ‘বস’ দেখতে পারবে এবং এর উপর নির্ভর করেই আপনি কাজ পাবেন। আপনাকে বোঝাতে হবে যে আপনি দক্ষ, কিন্তু এটি হবে ছোট যাতে সুখপাঠ্য হয়। বানান এবং ব্যাকরণের দিকে ভালো করে খেয়াল রাখবেন, আশা করি এর গুরুত্ব আপনাকে বোঝাতে হবে না। এ ধরণের ভুল থাকলে আপনার ভবিষ্যৎ ক্লায়েন্ট আপনাকে বাদ দিয়ে অন্য কারো কাছে চলে যাবে।

৩। ওডেস্কের একটি অনলাইন পরীক্ষা রয়েছে, সেটিতে অংশ গ্রহণ করুন। এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ী অংশীদারদের বোঝাতে পারবেন আপনার অভিজ্ঞতা এবং একটি সফটঅয়্যার প্রোগ্রাম সম্পর্কে কতটুকু বোঝেন তা বোঝাতে পারবেন। সময় নিয়ে ভালভাবে এই পরীক্ষাটি দিন, এর নম্বর আপনার প্রোফাইল পেজে দেখানো হবে, যা সারা বিশ্ব দেখতে পারবে, আর তাই আগে থেকে ভালো ভাবে পড়ুন,পড়ুন,পড়ুন!

৪। আপনার মনোমুগ্ধকর এবং পেশাদারী প্রোফাইল পেজ তৈরি করবার পর একটি ছবি আপলোড করুন। কিছু কিছু ব্যবসায়ী মালিক যাদেরকে কাজ দিচ্ছেন তাদের ছবি দেখতে পছন্দ ও নিরাপদ অনুভব করেন। কোন অবতার বা অ্যানিমেটেড ছবি ব্যবহার করবেন না – একটি হাস্যজ্জল মুখের ছবিই আপনাকে অনেকটা এগিয়ে দিবে : ।

৫। আপনি পারিশ্রমিক কত নিবেন তা ঠিক করে দিন। ODesk-এ আপনি পারিশ্রমিক ঘণ্টা হিসাবে ধার্য করতে পারেন। খেয়াল রাখবেন আপনার পারিশ্রমিকের কিছু অংশ ODesk নিজের জন্য কেটে নিবে। শুরুতে পারিশ্রমিক কম চাইবেন- আপনাকে মনে রাখতে হবে আপনি সারা পৃথিবীর সাথে প্রতিযোগিতা করছেন। কম পারিশ্রমিক দিয়ে শুরু করে আপনার অভিজ্ঞতা বাড়াতে থাকুন। খুব বেশী পারিশ্রমিক আর অতীত অভিজ্ঞতা না থাকলে আপনার ব্যবসা প্রথমেই থেমে যাবে।

৬। এবার কাজ খোঁজবার এবং আবেদনের জন্য ঝাঁপিয়ে পড়ুন। আপনি যে সকল বিষয় নিয়ে কাজ করতে আগ্রহী বোধ করবেন সেই সকল কাজের তালিকা অনুসন্ধান করুন। বিবরণ পড়ুন, কি তাদের প্রয়োজন সেগুলো দেখুন, দেখে আগ্রহী হলে আবেদন করুন। এটি আপনাকে আরেকটি নতুন পেজে নিয়ে যাবে, এখান থেকে আপনি একটি কভার লেটার সহ আপনার জীবন বৃত্তান্ত আপনি তাদের কাছে পাঠিয়ে দিবেন। এই কভার লেটারটি খুব জরুরী – এই অংশটিই আপনার ভবিষ্যৎ ‘বস’ প্রথমে দেখতে পাবেন এবং তার উপর নির্ভর করেই আপনার প্রোফাইল পেজ তিনি দেখবেন না দেখবেন না তার সিদ্ধান্ত নিবেন। সুন্দর করে লিখবেন কিন্তু কোন মতেই নিজেকে যেন হতাশাগ্রস্ত বলে মনে না হয়। এছাড়া, ভাষা শালীন এবং ব্যাকরণ শুদ্ধতার ব্যাপারে নিশ্চিত হবেন।

৭। যত বেশী সম্ভব ততোধিক কাজের জন্য আবেদন করুন। কোন কোনটার জন্য আপনাকে সাক্ষাৎকার দিতে হতে পারে, আবার কিছু কিছু থেকে আপনি কোন জবাব নাও পেতে পারেন, এগুলোর মেয়াদ সাধারণত ৩০ দিনের মধ্যেই শেষ হয়ে যায়, আবার কোনটা থেকে আপনাকে সরাসরি না করে দিতে পারে। নিরুৎসাহ হবেনা না। এতো নতুন কাজের পোস্টিং হয় যে আপনি একটা না একটা খুঁজে পাবেনই, শুধু ধৈর্য ধরতে হবে।

৮।ধরুন আপনি আপনার প্রথম কাজটি পেয়ে গিয়েছেন! যতটা পারেন ভালো করুন! ‘ওডেস্ক’ আপনার স্বয়ংক্রিয়ভাবে আপনার কাজের ছবি নিয়ে রাখবে এবং কাজ করতে কতটা সময় ব্যয় হল তার হিসাব রেখে আপনি যাতে আপনার কাজের সঠিক পারিশ্রমিক পান তার নিশ্চয়তা প্রদান করবে, আর তাই নিশ্চিন্ত মনে সমস্ত মনোযোগ দিয়ে কাজটি সম্পন্ন করুন। ‘ওডেস্ক’ ফিডব্যাক পদ্ধতি ব্যবহার করে। এটি সবচেয়ে প্রয়োজনীয় একটি বিষয়, আর তাই খুব ভালো ফিডব্যাক পাবার জন্য প্রস্তুত করবেন। আপনার অ্যাকাউন্টে যত বেশী ভালো ফিডব্যাক যুক্ত ততোধিক কাজ আপনি পাবেন।

৯। আপনার টাকা উঠিয়ে হাসি মুখে ব্যাংকে চলে যান। আপনি সাফল্যের সাথে নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসাবে প্রচার করতে পারবেন।
কিছু প্রয়োজনীয় তথ্য:

• ২৪/৭ নিজেকে প্রস্তুত রাখবেন। অনেক সময় কোন কাজের আবেদন করবার কিছুক্ষণের মধ্যে আগ্রহী ক্লায়েন্ট আপনার সাথে যোগাযোগ করতে পারেন। এটি অত্যন্ত জরুরী, যেহেতু আপনি সবাই পিছে ফেলে সামনে এগিয়ে যেতে চান সেই জন্য।

• সময় নিন কিন্তু ভালোভাবে করুন, তবে অবশ্যই সময় সীমার মাঝেই কাজটি শেষ করুন। কোন কিছু সম্পর্কে সন্দেহ থাকলে যোগাযোগ করে ব্যাপারটি পরিষ্কার করে নিন।

• শুরু করুন কম পারিশ্রমিকের মাধ্যমে। মনে রাখবেন আপনার মত লক্ষ লক্ষ ব্যক্তি এ কাজে নিয়োজিত রয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − five =