বাংলাদেশ থেকে ব্যান্ডউইডথ কিনছে ভারত

0
215

আন্তর্জাতিক টেলিকম সেবার মানোন্নয়নে ভারত এবার বাংলাদেশ থেকে ১০০ গিগাবাইট ব্যান্ডউইডথ কিনছে। আন্তর্জাতিক কল এবং ডেটা ট্র্যাফিক নিরবিচ্ছিন্ন রাখতে আগরতলা স্টেশন থেকে ভারতের টেলি সেবাদাতা (বিএসএনএল) বাংলাদেশ থেকে এ ব্যান্ডউইডথ কিনবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে। ভারতের টেলি সেবাদাতা বিএসএনএল টাটা টেলিকমিউনিকেশনের চেন্নাই ল্যান্ডিং স্টেশন থেকে পূর্ব, দক্ষিণ দক্ষিণ-পূর্ব অঞ্চলে আন্তর্জাতিক কল সরবরাহ রাখতে বাংলাদেশ থেকে এ ব্যান্ডউইডথ কেনার চুক্তি চূড়ান্ত করেছে। এ জন্য ভারতের রাষ্ট্রীয় টেলি সেবাদাতা বিএসএনএল বাংলাদেশের টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) সঙ্গে আন্তঃচুক্তির পরিকল্পনা গ্রহণ করেছে। অপটিক্যাল ফাইবার কেবল (ওএফসি) বিনিময়ের চুক্তির আওতায় ভারত-বাংলাদেশ এ চুক্তি চূড়ান্তের অপেক্ষায়।

d-cable-Edit-M20130813074441 বাংলাদেশ থেকে ব্যান্ডউইডথ কিনছে ভারত

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দ্বিপাক্ষীক ওএফসি লিঙ্ক চুক্তির আওতায় আগরতলা ইন্টারন্যাশনাল গেটওয়ে এবং কক্সবাজার কেবল ল্যান্ডিং স্টেশন ঢাকার সঙ্গে সংযুক্ত থেকে বাংলাদেশে ব্যান্ডউইডথ সরবরাহ নিশ্চিত করেছে। প্রসঙ্গত, আন্তঃদেশীয় টেলিসেবার মানোন্নয়নে দ্বিপাক্ষীক এ চুক্তির জন্য গত ৩০ জুলাই ভারত-বাংলাদেশের টেলিকম নীতিনির্ধারকেরা শীর্ষ পর্যায়ের বৈঠক করেন। এ দ্বিপাক্ষীক বৈঠক থেকেই ব্যান্ডউইডথ সরবরাহের বিষয়টি নিশ্চিত হয়। এ বৈঠকে দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ প্রস্তাবিত চুক্তি আওতায় ভারতের বিএসএনএল বাংলাদেশ ১ কোটি ডলার (৬১ কোটি রুপি) সেবা বিনিময় মূল্য দেবে। এ ছাড়াও এ চুক্তি আগামী ১০ থেকে ২০ বছর অবধি নবায়নযোগ্য। এদিকে বাংলাদেশ-ভারতের সঙ্গে ওএফসি চুক্তির অধীনে আন্তর্জাতিক গেটওয়ের প্রয়োজনীয় সংযোগ চাহিদা পূরণে সার্কভুক্ত দেশ নেপাল এবং ভুটানের সঙ্গে একই ধরনের চুক্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। তবে এ বিষয়ে এখনই কোনো দ্বিপাক্ষীক সুরাহা হচ্ছে না।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব-পশ্চিম ইউরোপ ৪ (সি-মি-উই-৪) সাবমেরিন কেবলের সহ-মালিক হচ্ছে বাংলাদেশ। এ সাবমেরিন কেবল সিঙ্গাপুর থেকে ফ্রান্স অবধি বিস্তৃত। এ সাবমেরিন কেবল সংযোগ দিয়েই বাংলাদেশ এ মুহূর্তে মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্ডিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, সংযুক্ত আরব-আমিরাত, তিউনিশিয়া এবং আলজেরিয়ার সঙ্গে ইন্টারনেট সেবাযুক্ত। এ সুবিস্তৃত সাবমেরিন কেবল দিয়েই দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত উপমহাদেশ, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের সঙ্গে সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত আছে বাংলাদেশ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

11 + eight =