গুগল ক্যালেন্ডারে’র মাধ্যমে এসএমএসে জেনে নিন সব কর্মসূচী

1
320

দুপুরে হয়ত কোথাও মিটিং ছিল, বা দেখা করার কথা ছিল কারো সাথে। কিন্তু অন্যান্য কাজের ঝামেলায় সেটি ভুলে গেলেন! আবার অনেক সময় প্রিয় মানুষটির জন্মদিন বা বিবাহ বার্ষিকীর কথাও মনে রাখতে পারেন না। এক্ষেত্রে হয়ত প্রতিবছরই ‘উইশ’ করতে ‘মিস’ করেন প্রিয় মানুষটিকে। ব্যক্তিগত জীবনে অনেক সমস্যাতেই হয়ত ভুগতে হয় এসব ব্যাপারে। তবে প্রযুক্তির সহায়তায় এসব ঝামেলা থেকে মুক্তি পাওয়া যেতে পারে সহজে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মোবাইল ফোন আর কম্পিউটারের রিমাইন্ডার সেবা তো বটেই, এসএমএসের মাধ্যমেও গুরুত্বপূর্ণ মিটিং বা দিবসের রিমাইন্ডার সেবা পেতে পারেন। এমনকি ইমেইল সাবস্ক্রাইবও করে রাখতে পারেন আপডেট রিমাইন্ডার জানার জন্য। সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলেরগুগল ক্যালেন্ডারে’র মাধ্যমে এসএমসের মাধ্যমে এসব আপডেট পাওয়া যায়। আর এটি একেবারেই বিনামূল্যে দিচ্ছে গুগল।

যেভাবে পাবেন রিমাইন্ডার সেবা

গুগলের এ সেবাটি পাওয়ার জন্য ব্যবহারকারীর একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। যাদের জিমেইল অ্যাকাউন্ট নেই তাঁরা জিমেইল.কম থেকে বিনামূল্যে অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।

এবার দেখাবো কিভাবে রিমাইন্ডার সেবাটি ব্যবহার করবেন।

প্রথম ধাপ (লগ ইন): জিমেইল আইডি দিয়ে গুগল.কম/ক্যালেন্ডার -এ প্রবেশ করতে হবে। এখানে একটি ডিফল্ট ক্যালেন্ডার পাওয়া যায় যেটি ব্যবহারকারী ইচ্ছামতো কাস্টোমাইজ করে নিতে পারেন।

ডিফল্ট ব্যবহার না করে সেটিং থেকে ক্যালেন্ডার ট্যাবে গিয়ে নতুন একটি ক্যালেন্ডার তৈরি করে নিতে হবে। এজন্য প্রথমে পেইজের বামপাশে calendar Settings ক্লিক করতে হবে।

এরপর calendars থেকে Create New Calendar ক্লিক করতে হবে। এরপর ক্যালেন্ডার তৈরি করার অপশন আসবে। Calendar Name, Description এবং অন্যান্য তথ্য দিয়ে ক্যালেন্ডার তৈরি সম্পূর্ণ করতে হবে। এরপর My Calendar থেকে উক্ত ক্যালেন্ডারটি ওপেন করতে হবে। এবার যে দিনের জন্য রিমাইন্ডার সেবাটি ব্যবহার করতে চান উক্ত তারিখ এবং সময়ের উপর ক্লিক করুন। এরপর নতুন একটি পপ আপ পেইজ আসবে। What বাটনটিতে কি ‘ইভেন্ট’ সেটি লিখতে হবে। এরপর আপনার ক্যালেন্ডার নির্বাচন করে Create Event ক্লিক করুন। এভাবে একই ক্যালেন্ডারে একাধিক ইভেন্ট যুক্ত করা যাবে।

দ্বিতীয় ধাপ (এসএমএস): ইভেন্টের রিমাইন্ডার সেবা এসএমএসের মাধ্যমে পেতে চাইলে প্রথমে গুগল ক্যালেন্ডারের সেটিংসে ক্লিক করুন। এরপর Calendar Settings থেকে Mobile Setup ট্যাবে ক্লিক করুন। এবার ফোন নাম্বার যুক্ত করতে হবে +৮৮ নম্বর যোগ করে। ধরুন, আপনার ফোন নাম্বার ১২৩৪৫, এক্ষেত্রে বক্সে আপনাকে লিখতে হবে +৮৮১২৩৪৫। নাম্বারটির দেয়ার কিছুক্ষণের মধ্যেই ব্যবহারকারীর মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড আসবে এসএমএসের মাধ্যমে। এখন মোবাইল সেটআপের অংশে ভেরিফিকেশন বক্সে নম্বরটি দিতে হবে এবং ভেরিফিকেশন সম্পূর্ণ করতে হবে। বাকি কাজগুলো সমাপ্ত করে ফিনিশ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই যে কোনো দিনের বিশেষ বার্তা গুগল বিনা খরচেই সংক্ষিপ্ত বার্তা হিসেবে মোবাইল ফোনে পাঠিয়ে দেবে। প্রোগ্রাম শুরুর ঠিক কতক্ষণ আগে মোবাইল ফোনে ম্যাসেজ আসবে তা এখানে সেট করে দেওয়া যায়। গ্রামীণফোন, একটেল ও ওয়ারিদ গ্রাহকরা বিনামূল্যেই গুগলের এ সেবা পাবেন।

চতুর্থ ধাপ (ইভেন্ট যোগ): এটি একটি গুরুত্বপূর্ণ ফিচার। যে কোনো মিটিংয়ের সময় এতে এন্ট্রি রাখতে হলে ক্রিয়েট ইভেন্টে ক্লিক করতে হবে। তাহলে নানা অপশন প্রদর্শিত হবে; মানে কবে, কখন, কোথায় ইত্যাদি। এসব অপশন পূরণ করে দিলেই ইভেন্ট এন্ট্রি হবে। এখানে রয়েছে একটি কুইক অপশন বাটন। এর মাধ্যমে আলাদাভাবে রিমাইন্ড বা প্রাইভেসি নির্বাচন করা যাবে। ইভেন্টের একটি গুরুত্বপূর্ণ দিক হলো, এই অপশনটি ব্যবহারকারী মোবাইল ব্রাউজার দিয়েও সেট করতে পারেন। এ ক্ষেত্রে তাকে কুইক অ্যাড বাটনে ক্লিক করে ধাপগুলো অনুসরণ করতে হবে।

তৃতীয় ধাপ (বার্ষিকী যোগ): বছরের কোনো বিশেষ দিন স্মরণ করিয়ে দিতেও গুগল ক্যালেন্ডারের জুড়ি নেই। এ জন্য ব্যবহাকারীকে রিপিটস এ ইয়ারলি নির্বাচন করে দিতে হবে। এজন্য প্রথমে ইভেন্টের উপর ক্লিক করুন, ইভেন্টটি সম্পাদনার অপশনে যান এবং নিচ থেকে Repeat বাটনটি ক্লিক করুন। এরপর ‘রিপিটস এ ইয়ারলি’ নির্বাচন করে দিন। বছর ঘুরে ওই দিনক্ষণ এলেই আপনি স্বয়ংক্রিয়ভাবে সেই বার্তাটি পাবেন। যেমন কারো বিবাহ বার্ষিকী বা জন্মদিনের রিমাইন্ডার সেবাটি প্রতিবছর সেট করার প্রয়োজন নেই। একবার সেট করে নিলে এভাবে প্রতিবছর এসএমএস রিমাইন্ডার সেবা চলতেই থাকবে।

ক্যালেন্ডার শেয়ার করা: ব্যবহারকারী ইচ্ছা করলেই তার এন্ট্রি করা সব তথ্য সবাইকে জানান দিতে পারেন অথবা পছন্দ অনুযায়ী শেয়ারও করতে পারবেন। এজন্য গুগল ক্যালেন্ডারে একটি ডিফল্ট শেয়ারিং অপশন রয়েছে। সাধারণত মাসব্যাপী বা সপ্তাহব্যাপী যেসব পাবলিক ইভেন্ট রয়েছে সেগুলো তৈরি করেই অনেকে শেয়ার করে থাকেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার