JPG, PNG, GIF কখন, কোথায় কোনটি কেন ব্যবহার করবেন?

0
259

আমদের ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহারের জন্য স্ত্রিনশট নিয়ে থাকি। কিন্তু অনেকেই হয়তো জানি না কি ধরনের স্ক্রিনশটের জন্য কোন ফরমেট উত্তম। আপনি হয়তো স্ক্রিনশট নেয়ার জন্য Print Screen key অথবা কোনো স্ক্রিন ক্যাপচার টুল ব্যবহার করেণ। আপনি যাই ব্যবহার করুন না কেন প্রয়োজনীয়তা কিন্তু একই আর তা হলো যথাসম্ভব ছোট ফাইল সাইজের মধ্যে পরিষ্কার/স্পষ্ট ছবি। ওয়েবে ব্যবহারের জন্য বর্তমানে তিনটি জনপ্রিয় ফরমেট হলো JPG, PNG এবং GIF। এছাড়া আরেকটি ফরমেট হচ্ছে BMP, কিন্তু এটা এখন তেমনভাবে ব্যবহৃত হয় না।

images JPG, PNG, GIF কখন, কোথায় কোনটি কেন ব্যবহার করবেন?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এবার দেখে নেয়া যাক কোথায় কোন ফরমেট ব্যবহার করা উত্তম…


টেক্সট এর ক্ষেত্রে
আপনি যদি কোনো টেক্সট (যেমন-সোর্স কোড, গুগোল সার্চ রেজাল্ট অথবা কোনো মেনু) এর স্ক্রিনশট নিতে চান তাহলে বলবো PNG অথবা GIF এর কোনো বিকল্প নেই। এতে করে স্ক্রিনশট থাকে ক্লীয়ার এবং ফাইল সাইজও থাকে যথেষ্ট ছোট।

ডেক্সটপ উইন্ডোর ক্ষেত্রে
আপনি যদি রেগুলার কোনো ডেক্সটপ উইন্ডো যেমন- ডায়ালগ বক্স, ডস কমান্ড উইন্ডো অথবা উইন্ডোজ এক্সপ্লোরার এর স্ক্রিনশট নিতে চান তাহলে PNG ফরমেট ব্যবহার করুন। সুবিধা হলো এর মাধ্যমে সকল কালার ঠিক রেখে স্পষ্ট ইমেজ পাওয়া যায় যেটা JPG -এর চাইতে অনেকটা ভালো।

ভিডিও এবং ফটোগ্রাফের ক্ষেত্রে
আপনি যদি কোনো ভিডিও (যেমন- ইউটিউব), গুগোল আর্থ, গেমস, এনিমেশন অথবা ফ্লিকার থেকে কোনো ছবির স্ক্রিনশট নিতে চান তাহলে সবসময় JPG ব্যবহার করুন। এতে করে ফাইল সাইজ ছোট রেখে সেরা স্ক্রিনশটটি পাওয়া সম্ভব, কোয়ালিটির তেমন কোনো পরিবর্তন ছাড়াই।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 + 20 =