কি কারনে কম্পিউটার এর বুট অপশন পরিবর্তন করা প্রয়োজন?

2
1316

কম্পিউটারে Operating System ইন্সটল করতে হলে প্রথমে ডিভিডি রমে Operating System এর বুটেবল ডিভিডি প্রবেশ করাতে হয়। এরপর পিসি রিস্টার্ট দিতে হয় এবং Press any key to boot from CD or DVD লেখাটা ভেসে ওঠার সাথে সাথে কিবোর্ডের যেকোনো একটি কিতে চাপ দেওয়ার পর ইন্সটলেশন প্রসেস শুরু হয়। কিন্তু মাঝে মাঝে দেখা দেখা যায়, Press any key to boot from CD or DVD লেখাটা আসে না। কারন এটি Boot from Hard Drive করা আছে। এ জন্যই বায়োস মেনুর বুট অপশন পরিবর্তন করতে হয়। চলুন, তাহলে কাজটা করে ফেলি।

যেভাবে বুট অপশন পরিবর্তন করবেনঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
  • প্রথমে, বায়োস মেনু ওপেন করুন। বায়োস মেনুতে যেতে হলে, পিসি স্টার্ট হওয়ার সময় F10/F2 প্রেস করুন। এটা বিভিন্ন পিসিতে বিভিন্ন রকম হয়ে থাকে। পিসি চালু হওয়ার সময় লক্ষ করবেন, স্ক্রিনের নিচে লেখা থাকে যে বায়োস মেনুতে যেতে হলে কোন কী প্রেস করতে হবে। যেমন: BIOS Setup: F10 বা BIOS Setup: F2 ।
  • নিচের চিত্রটি দেখুন। এটাই বায়োস মেনু।
[IMG] কি কারনে কম্পিউটার এর বুট অপশন পরিবর্তন করা প্রয়োজন?
  • বায়োস মেনু অপারেট করা হয় Tab এর সাহায্যে। প্রতিটি Tab এর অধীনে আলাদা আলাদা অপশন থাকে। এখন ডানপাশের এরো (Aero) কী চেপে Boot এ যান (নিচের চিত্র দেখুন)। বুটেবল ড্রাইভগুলোর একটা লিস্ট দেখবেন। এখান থেকে CD-Rom/Ram Drive কে সিলেক্ট করুন। এর জন্য, নিচের দিকের এরো কী প্রেস করে লিস্ট এর প্রথম ড্রাইভটা সিলেক্ট করে এন্টার প্রেস করুন। একটা নতুন ছোট উইন্ডো আসবে। এখান থেকে CD-Rom/Ram Drive সিলেক্ট করে এন্টার চাপুন। নিচের চিত্রে রিমুভেবল ডিভাইস (ফ্লেশ মেমরি) তালিকার প্রথমে আছে। প্রথমে Removable Devices সিলেক্ট করে এন্টার চাপা হয়েছে, এরপর নতুন উইন্ডো আসলে সেখান থেকে CD-Rom Drive সিলেক্ট করে পুনরায় এন্টার প্রেস করা হয়েছে। এটাও একেক Motherboard এ একেক রকম হয়ে থাকে। কোন কোনটায় + চাপলেই Boot device উপরে উঠে যায়।
[IMG] কি কারনে কম্পিউটার এর বুট অপশন পরিবর্তন করা প্রয়োজন?
  • এবার, ডানপাশের এরো কী প্রেস করে Exit এ আসুন। তারপর, নিচের দিকের এরো কী প্রেস করে Exit Saving Changes সিলেক্ট করে এন্টার প্রেস করুন অথবা F10 চাপুন। কনফার্মেশন বক্স আসলে Yes সিলেক্ট করে এন্টার চাপুন।
[IMG] কি কারনে কম্পিউটার এর বুট অপশন পরিবর্তন করা প্রয়োজন?
  • ব্যাস! কেল্লা ফতে। কম্পিউটার রিস্টার্ট হবে এবং আপনি আপনার ডেস্কটপ এ ফিরে আসবেন। এর পর থেকে, আপনার ডিভিডি ড্রাইভে যদি বুটেবল কোন সিডি বা ডিভিডি থাকে তাহলে কম্পিউটার চালু হওয়ার সময় Press any key to boot from CD or DVD লেখা দেখতে পাবেন।
  • এবার নিশ্চিন্তে Boot করুন CD/DVD থেকে।

মোদ্দা কথাঃ পোস্ট টি কেমন হয়েছে জানাতে ভুলবেন না যেন। পরের পোস্ট টি হবে “কিভাবে অপারেটিং সিস্টেম ইন্সটল করতে হয়”। ভালো কথা এই পোস্ট এবং এর পরের পোস্ট টি .pdf আকারেও আপলোড করব, আগে লেখা শেষ করি। এই পোস্ট এর নিচে ও পরের পোষ্টের নিচে সেই লিংক পাওয়া যাবে।

এখন এ পর্যন্তই। ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার