[Android Terminology]: এন্ড্রয়েড জগতে ব্যবহৃত শব্দগুলোর অর্থ জানুন- পর্ব ২

0
1383

বি.দ্র. : লেখাটি XDA-forum হতে প্রাপ্ত। আমি শুধু বাংলা অনুবাদ করেছি।

আগের পর্বঃ [Android Terminology]: এন্ড্রয়েড জগতে ব্যবহৃত শব্দগুলোর অর্থ জানুন- পর্ব ১

Mod: আসল ডিজাইন থেকে কোন সফটওয়্যার বা হার্ডওয়্যার মডিফাই করা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

NILFS: New Implementation of a Log-Structured File System. এটা হচ্ছে লিনাক্সের ফাইল সিস্টেম। Nippon Telegraph and Telephone Corporation (NTT) CyberSpace Laboratories এটা ডেভেলপ করছে। এটা এমন এক ধরনের লগ টেকনিক ব্যবহার করে যাতে করে সিস্টেম ক্র্যাশ করলেও ডাটা লস হয় না বা যতটুকু সম্ভব ডাটা উদ্ধার করা যায়।

Nandroid: Nandroid ফোনের ব্যাকআপ রাখার জন্য বা রিকভারি থেকে ব্যাকআপ রিস্টোর করার জন্য ব্যবহৃত হয়। আপনি ইচ্ছা করলে রেগুলার ব্যাকআপ (Phone only) নিতে পারেন বা backup + sd-ext (phone + Apps2Sd) সহ ব্যাকআপ নিতে পারেন। দ্বিতীয়টা আপনার ফোনের সিস্টেম সহ মেমরি কার্ডে sd-ext তে থাকা এপ্লিকেশনগুলোরও ব্যাকআপ নেবে।

Nightly: এটা একটু জটিল কনসেপ্ট। ডেভেলপিং এর সময় সাধারনত প্রজেক্ট গুলো অনেক বড় হয় বা দেখা যায় সব ডেভেলপাররা একই টাইম জোনে থাকেন না। তাই যার যেটুকু ডেভেলপমেন্ট করা হয়েছে সেটুকুই কম্পাইল করার পর সফটওয়্যারের একটা বিল্ড তৈরি হয়। এই বিল্ডটা অটোমেটেড মানে কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। আর এটা করা হয় যখন আর অফিসে থাকে না, যেন আর কেউ সোর্স কোড চেঞ্জ না করে। এতে করে মেশিন কম্পাইলের জন্য ৮-১২ ঘন্টা সময় পায়। সাধারণত রাতের বেলায় এই কম্পাইলের কাজটা করা হয়। সেখান থেকেই নাম এসেছে Nightly Build.

Nightly Build মূলত অফিসিয়াল রিলিজ না, ডেভেলপমেন্টের একটা পর্যায়ের একটা স্টেবল রিলিজ। এই ভার্সনে কিছু নতুন সুবিধা যোগ করে টেস্ট করা হয়। নতুন কি পরিবর্তন এসেছে তা জানার জন্য আপনি changelog দেখতে পারেন।

Open & Closed Beta: সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি দুই ধরনের ভার্সন রিলিজ করে- ওপেন বেটা বা ক্লোজড বেটা। ক্লোজড বেটা গুটিকয়েক টেস্টারের জন্য আর ওপেন বেটা পাবলিক টেস্টিং এর জন্য।

Overclock: সিপিউ (CPU) এর স্পিড বাড়ানো

Partition: এন্ড্রয়েড ফোনের মেমোরি হচ্ছে সলিড স্টেট ফ্ল্যাশ মেমোরি। একে সাধারণ হার্ডড্রাইভের মতই পার্টিশন করা যায়। বুটলোডার, রিকভারি এগুলো আলাদা পার্টিশনে থাকে। এন্ড্রয়েড ফোনের স্ট্যান্ডার্ড পার্টিশন গুলো নিচে দেওয়া হলোঃ

/boot – bootloader, kernel

/recovery – recovery program (Clockworkmod বা RA recovery) থাকে

/system – operating system এখানে থাকে : Android, Sense, boot animation, Sprint crapware, busybox ইত্যাদি

/cache – ওএস ইউসেজের cached data থাকে

/data – user applications, data, settings ইত্যাদি

PRL: Preferred Roaming List। কোন টাওয়ারের সাথে কানেক্ট করতে হবে সেটা বলার একটা পদ্ধতি।

Recovery: রিকভারি হচ্ছে ফোনের একটা বুট-মোড যেখান থেকে আপনি ফোনের পুরো পার্টিশন ফরম্যাট করতে পারবেন অথবা মেমোরি কার্ডে থাকা update.zip ফাইল দিয়ে ফোন আপডেট করতে পারবেন।

আপনি ইচ্ছা করলে কাস্টম রিকভারি যেমনঃ TWRP বা ClockWorkMode(CWM) ইনস্টল করতে পারেন। এর মাধ্যমে আপনি ন্যান্ড্রয়েড (Nandroid) ব্যাকআপ নিতে পারবেন।

Rom/Firmware: Read-Only Memory। ROM হচ্ছে ইন্টার্নাল স্টোরেজ যেখানে আপনার ফোনের ওএস এর সকল তথ্য থাকে যা কখনো মডিফাই করা দরকার হয় না।

RAM: Random Access Memory. র‍্যান্ডম কারন এখানকার ডাটা একসেস করার জন্য এর আগে বা পরের কোন বাইট কল না করলেও চলে। ফোনের সিপিউ কাজ করার সময় মূলত এই মেমোরি নিয়েই কাজ করে। তবে এখানে কাজ করার জন্য বিদ্যুৎ বা পাওয়ার সোর্স লাগে। যার জন্য ডাটা সবসময় মূল স্টোরেজ (হার্ড-ডিস্ক বা ফোনের ইন্টার্নাল মেমোরি) এ সংরক্ষন করতে হয়।

Root: ফোল্ডারের প্রথম পর্যায়

Rooting: রুট/Root শব্দটা এসেছে লিনাক্স অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের কাছ থেকে। লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে যাদের রুট প্রিভিলেজ বা সুপারইউজার পারমিশন আছে তাদেরকে রুট ইউজার বলা হয়। এন্ড্রয়েড তৈরি হয়েছে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম থেকে। এন্ড্রয়েড ডিভাইসে রুট পারমিশন মানে সিস্টেম ফাইল এডিট করার পারমিশন আদায় করাকে রুট করা বলে। এটাকে আপনার ফোন হ্যাক করাও বলতে পারেন।

বিস্তারিতঃ [Android Development]: এন্ড্রয়েড রুট কি? রুট কেন এবং কিভাবে করবেন? এন্ড্রয়েড রুটিং ভালো না খারাপ?

আমার আগের পোস্টগুলোঃ

[Android Development]: এন্ড্রয়েড রুট কি? রুট কেন এবং কিভাবে করবেন? এন্ড্রয়েড রুটিং ভালো না খারাপ?

[Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

[Android Security]:ফোন হারিয়ে/চুরি গেলে যা করবেন

Android Tools/Apps]:মিসকল এলার্ট, স্ক্রিনশট অ্যাপ, কল এন্ড টোন, উইজেট শর্টকাট

অ্যাসল্ট রাইফেল (ASSAULT RIFLE)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার