অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন

0
333

সবাইকে জানাই আমার সালাম ও শুভেচ্ছা। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন।আমি জেড আর রাজন আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি কম্পিউটরের একটি ডিজাইন কোর্স গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য। গ্রাফিক্স ডিজাইনের ফটোশপ, ইলাসে্ট্রটর, কোয়ার্ক এক্সপ্রেস এমন কিছু সফ্টওয়্যার, যা দিয়ে আপনি আপনার ইচ্ছা মতো যে কোন ধরনের ডিজাইন অতি সহজেই তৈরি করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন এখন আর শুধু শখের কাজ নয়।

গ্রাফিক্স ডিজাইনের কাজ করে আপনি খুব সহজে আয় করতে পারবেন বিপুল পরিমান অর্থ। যেটা করা সম্ভব ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে অথবা আমাদের দেশের অফুরন্ত কাজ করে। আমরা আমাদের ছোট্ট প্রয়াসের মাধ্যমে দেশের জনগনকে কর্মমূখী শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার লক্ষে ধারারবাহিক ভাবে গ্রাফিক্স ডিজাইনের উপর লিখিত ও ভিডিও টিটোরিয়াল প্রকাশ করবো এই সাইটটি তে। আমরা আশা করছি আপনারা আমাদের সাইটটি থেকে অতি সহজেই আপনাদের প্রয়োজনীয় গ্রাফিক্স ডিজাইন কোর্স টি শিখতে পারবেন। যে কোন ধরনের সমস্যা এবং পরামশের জন্য আমাদের ওয়েব সাইটের যোগাযোগের ঠিকানা পাতায় যোগাযোগ করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইলাস্ট্রেটর কি?

ইলাস্ট্রেটর একটি গ্রাফিক্স ডিজাইন প্যাকেজ প্রোগ্রাম। যা মার্কিন যুক্তরাষ্ট্রের এডোবি কর্পোরেশন ? কতৃক বাজারজাতকৃত।ইলাস্ট্রেটর প্রোগ্রামটি সর্বপ্রথম বাজারজাত হয় এ্যাপেল মেকিনটোশ কম্পিউটারের ব্যাবহারের উদ্দেশ্যে। কালক্রমে আই বি এম বা আই বি এম কম্পিটিবল কম্পিউটারে উইন্ডোজ সাপোর্টেড ইলাস্ট্রেটর বাজারজাত হয়।

ইলাস্ট্রেটর ডেক্সটপ পাবলিশিং গ্রুপের একটি অতি সহায়ক প্যাকেজ প্রোগ্রাম। যে পোগ্রামে টেক্সট এবং ছবি কে সমন্বয় সাধন করা যায় উহাকে বলে ডেক্সটপ পাবলিশিং পোগ্রাম। সহজ করে বলা যায় ডি টি পি বা “ডিজাইন ফর টেক্সট এন্ড পিকচার”। এই প্রেক্ষিতে ইলাস্ট্রেটর নিঃসন্দেহে একটি ডেস্কটপ পাবলিশিং প্রোগ্রাম।

এডোবি ইলাস্ট্রেটর ওপেন করা :

এডোবি ইলাস্ট্রেটর ওপেন করার জন্য আমাদের কম্পিউটারের সর্বনিচে বামপাশের Start বাটনে ক্লিক করতে হবে তাহলে আমাদের সামনে All Programs নামের একটি ডায়ালগ বক্স আসবে এখান থেকে Adobe Illustrator এ ক্লিক করতে হবে।

এর সংক্ষিপ্ত রুপ (Chose Start > Programs > Adobe Illustrator.) তাহলে আমাদের সামনে Adobe Illustrator সফ্টওয়্যার টি ওপেন হবে। ঠিক নিচের ছবি টির মত :

illustator অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন

এখনি আমরা Adobe Illustrator এ কাজ করতে পারব না। কারণ Adobe Illustrator এখন ইনএকটিভ আছে এটিকে একটিভ করার জন্য আমাদের নতুন একটি পেজ ওপেন করতে হবে। নতুন পেজ ওপেন করার জন্য Adobe Illustrator ফাইল এ ক্লিক করতে হবে। তাহলে আমাদের সামনে একটি ডাযালগ বক্স আসবে।এখান থেকে নিউ বাটনে ক্লিক করতে হবে। তাহলে আমাদের সামনে নিউ ডকুমেন্ট নামের একট্ ডায়লগ বক্স আসবে।

এখানে কতটুকু মাপের পেজ নেব তা উল্লেখ করে ডকুমেন্ট এর নাম দিয়ে ওপেন বাটনে ক্লিক করতে হবে। তাহলে আমাদের সামনে Adobe Illustrator এর বিশাল একটি পেজ ওপেন হবে। ঠিক নিচের ছবি টির মত :

illustator অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন

এখন আমরা এই পেজ টিতে কাজ শুরু করতে পারব। Adobe Illustrator দিয়ে কাজ শুরু করার আগে আমরা জানব Adobe Illustrator কি কি জিনিস গুলো আছে।

মেনুবার পরিচিতি :

মেনুবারে মোট দশটি মেনু আছে যথা

menu অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন

আবার এই মেনু গুলার সাথে প্রত্যেকটিতে অনেক গুলো সাব মেনু আছে। সেগুলো যথাক্রমে নিচে দেয়া হল :-

ফাইল মেনু
এডিট মেনু
file অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন edit অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন
অবজেক্ট মেনু
টাইপ মেনু
object অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন type অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন
সিলেক্ট মেনু
ফিল্টার মেনু
select অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন filter অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন
ইফেক্ট মেনু
ভিউ মেনু
effect অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন view অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন
উইন্ডো মেনু
হেল্প মেনু
window অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন help অনলাইনে ফ্রীলেঞ্চিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার