এসইও শেখার জন্য কিছু গুরুত্বপূর্ন ওয়েবসাইটের ঠিকানা

2
605

এসইও শিখতে হলে আপনাকে অবশ্যই নিয়মিত এসইও সম্পর্কে জানতে হবে এবং এর সম্পর্কিত নতুন নতুন তথ্য সম্পর্কে আপডেটেড থাকতে হবে। সারা ইন্টারনেট জুড়ে এসইও সম্পর্কিত প্রচুর ওয়েবসাইট রয়েছে। আজ আপনাদের কাছে তেমনই এসইও জগতের কিছু জনপ্রিয় ওয়েবসাইটের ঠিকানা নিয়ে হাজির হলাম। আশা করি সাইটগুলো আপনাদের অনেক কাজে লাগবে।

  1. এসইও মোজ (http://www.moz.com/)এসইও শেখার জন্য অনলাইনের সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে মোজ বা এসইও মোজ। বিশ্বের অধিকাংশ এসইও এক্সপারর্টরা মোজ-কেই নতুনদের জন্য রেকমেন্ড করে থাকেন। মোজ ব্লগ (http://moz.com/blog) ও এসইএম গাইড (http://www.moz.org/articles) গুলোতে প্রতিনিয়তই এসইও সমপর্কিত লেটেস্ট আপডেট গুলো প্রকাশিত হয়।
  2. ওয়েবমাস্টার ওয়ার্ল্ড (http://www.webmasterworld.com/)ওয়েবমম্স্টারদের নিজেদের চিন্তাভাবনা ও অভিজ্ঞতা প্রকাশের সবচেয়ে পুরোনো একটি ফোরাম হচ্ছে ওয়েবমাস্টার ওয়ার্ল্ড। এই ফোরামে বিভিন্ন ওয়েবমাস্টাররা তাদের বিভিন্ন মতামত ও সমস্যার সমাধান প্রকাশ করে থাকেন। আলোচনার মাধ্যমে তারা তাদের সমস্যা ও অভিজ্ঞতা প্রকাশ করে তাই এর থেকে আপনি রিয়েল লাইফ এসইওর বিভিন্ন খুটিনাটিও জানতে পারবেন।

    এরকম আরও দুইটি ফোরাম: http://www.cre8asiteforums.com/ এবং http://www.highrankings.com/forum/

    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
  3. এসইও বাই দ্যা সী (http://www.seobythesea.com/)সার্চ ইন্জিনসমুহের বিভিন্ন আপডেট পাওয়ার জন্য অনেক জনপ্রিয় একটি ব্লগ। এই ব্লগের মাধ্যমে সার্চ ইন্জিন গুলোর বর্তমান অবস্থা, তাদের কাজ করার পদ্ধতি ইত্যাদি সম্পর্কে স্পষ্ট ধারনা পাবেন। সার্চ ইন্জিনের কাজের ধারা পূর্বে কেমন ছিল, বর্তমানে কেন আছে এবং আগামিতে সার্চ ইন্জিনগুলো কিভাবে কাজ করতে পারে তা সবই জানতে পারবেন এই ব্লগের মাধ্যমে।
  4. এসইও বুক (http://www.seobook.com/)অনলাইনে সবচেয়ে জনপ্রিয় একজন ব্লগার হচ্ছেন এরন ওয়াল(Aaron Wall)। তার এসইওর ব্লগটি সত্যিই একটি তথ্যপূর্ন ব্লগ। তার ব্লগে এসইওর পাশাপাশি এসইও সম্পর্কিত অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করা হয় যা পরবর্তিতে কাজের ক্ষেত্রে প্রয়োজন পরতে পারে। অনলাইনে অসংক্ষ্য ওয়েবসাইটের মাঝে প্রতিযোগীতায় টিকে থাকার প্রয়োজনীয় দিক নির্দেশনাও পাবেন এই ব্লগ থেকে।
  5. সার্চ ইন্জিন এনাটমি (http://infolab.stanford.edu/~backrub/google.html)এটিই হচ্ছে গুগলের সেই ঐতিহাসিক ব্লু প্রিন্ট বা নিল নকশা! গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ (Larry Page) ও সার্জে ব্রায়েন (Sergey Brin) যৌথভাবে এই মডেলটি স্ট্যান্ডফোর্টে তাদের পি.এইচ.ডি. প্রোজেক্ট হিসেবে জমা দিয়েছিলেন। বর্তমানে গুগলে অনেক পরিবর্তন সাধন করা হলেও এর মাধ্যমেই আপনি ধারনা পাবেন যে, গুগল আসলে কোন ধারায় কাজ করে এতে এসইওর কাজ করা আপনার জন্য আরও সহজ হয়ে যাবে।
  6. সার্চ ইন্জিন ল্যান্ড (http://searchengineland.com/)সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন জগতের সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় মূখ ড্যানি সালিভ্যান(Danny Sullivan) এর এসইও নিয়ে তৈরি ব্লগ: সার্চ ইন্জিন ল্যান্ড। এই ব্লগটিও অনেক জনপ্রিও এবং প্রতিটি পোস্টই সার্চ ইন্জিন অপ্টিমাইজারদের কাজের ক্ষেত্রে ব্যাপকভাবে সহায়তা করে। ড্যানি সালিভ্যান তার অভিজ্ঞতা ও বিভিন্ন দিক নির্দেশনাও প্রদান করেন এই ব্লগের মাধ্যমে।
    google এসইও শেখার জন্য কিছু গুরুত্বপূর্ন ওয়েবসাইটের ঠিকানা
  7. গুগলের এসইও গাইডলাইন (http://www.google.com/support/webmasters/bin/answer.py?answer=35291)গুগল কর্তৃক প্রকাশিত সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন এর একটি গাইডলাইন। এই গাইডলাইনটি সঠিকভাবে ফলো করতে পারলে সাইটের র‌্যাংক অনেকখানি বাড়ানো সম্ভব। তবে মনে রাখবেন গুগল এখানে দেওয়া নির্দেশনা মেনে না চললেও তেমন ক্ষতি নেই। তবে মূল নির্দেশনাগুলো অবশ্যই মেনে চলবেন। এই সম্পর্কে আপনি আরও জানতে পারবেন যখন আপনি কাজ করা শুরু করবেন।
  8. সার্চ ইন্জিন গাইড (http://www.searchenginejournal.com/)সার্চ ইন্জিন গাইড হচ্ছে এসইও নিয়ে গড়ে ওঠা একটি কমিউনিটি ব্লগ। এই ব্লগে অসংক্ষ এসইও এক্সপার্টরা অনেক গুরুত্বপূর্ন আর্টিকেল প্রকাশ করছে যা এসইওতে নতুন ও এক্সটার্ট সবারই কাজে লাগবে।
  9. সার্চ ইন্জিন জার্নাল (http://www.searchenginejournal.com/)এসইও জগতের বিভিন্ন খবরাখবর ও নতুন নতুন তথ্য দিয়ে সাজানো সার্চ ইন্জিন জার্নাল। এই ব্লগটির প্রতিষ্ঠাতা লরেন বাকের-ও(Loren Baker) এসইওর একজন সফল ব্যক্তিত্ব। এছারাও এই ব্লগে আরও অনেক ভালো ভালো ব্লগারের ও এসইও এক্সপার্টদের লেখা পাবেন।
  10. এসইও ব্ল্যাক হ্যাট (http://seoblackhat.com/)খারপ জিনিস জানলেই  যে তা সবসময় ব্যাবহার করতে হবে তা নয়। এসইও ব্ল্যাক হ্যাট ব্লগের মাধ্যমে আপনি ব্ল্যাক হ্যাট এসইও-র অনেক কিছুই জানতে পারবেন। ফলে আপনি এসইও এলগরিদম ও তার দুর্বলতাগুলো জানতে পারবেন। এর পরের অংশ আপনার ইচ্ছার ওপর নির্ভর করছে।
  11. স্ফিনন (http://sphinn.com/)এই ওয়েবসাইটটিও ড্যানি সালিভ্যানেরই তৈরি। এটি একটি সোস্যাল বুকমার্কিং সাইট। আর এসইওতে সোস্যাল বুকমার্কিং অনেক গুরুত্বপূর্ন বিষয়। আপনার ব্লগের লেখাগুলো অনেকজনের কাছে পৌছে দিতে আপনি এই সেস্যাল বুকমার্কিং সাইটটি ব্যাবহার করতে পারেন।
  12. এসইও ফার্স্ট স্টার্ট (http://www.seofaststart.com/download)এসইও শেখার জন্য একটি অন্যতম জনপ্রিয় ই-বুক। এই ইবুকটি বেশ কয়েক বছর আগে লেখা হয়েছে কিন্তু একে ব্যাকডেটেড বলা যাবে না কারন লেখক ড্যান থিস(Dan Thies) নিয়মিতভাবেই বইটি আপডেট করেন। ওপরের লিংক থেকে আপনি বইটির লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করতে পারবেন।

এই তথ্যের ভান্ডার গুলোর নির্দেশনা গুলো যদি আপনি সঠিকভাবে অনুসরন করতে পারেন  তাহলেই ধিরে ধিরে আপনি একজন সফল এসইও এক্সপার্টে পরিনত হতে পারেন। আর দ্রুতেএসইও শিখতে চাইলে চলে আসতে পারেন মাইসিস ইন্সটিটিউট-এ। এখানে অত্যন্ত দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে কলমে ও লাইভ প্রজেক্টের মাধ্যমে এসইও শেখানো হয়। তো আর দেরি কেন? আপনার সফলতার প্রথম ধাপটি আজই নিয়ে নিন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. আমি অনেক দিন ধরে ব্লগিং করি এবং আমার একটা পার্সোনাল ব্লগ আছে।আমার ব্লগটির জন্য একজন এস. ই.ও এক্সপার্ট হায়ার করতে চাই. আগ্রহী বাক্তিগণ আমার সাথে যোগাযোগ করতে পারেন :-
    সাফকাত

    ইমেইল: Shafkataziz4@gmail.com

    ০১৬৮-০৯৩-৭৪৮৬

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − 14 =