অনলাইন মার্কেটপ্লেসে আয় করার নিয়ম-দুই

1
550

অনলাইন মার্কেট প্লেসে আয় করার বিষয়ে আমরা সবাই কম বেশী শুনেছি। অনেক মার্কেট প্লেস রয়েছে তার মধ্য থেকে প্রচন্দের সাইটটি বেচে নিতে আমরা বরাবরই দেরী করে ফেলি। সে যাই হোক আমি আজ থিম ফরেষ্ট ডট নেট নিয়ে আলোচনা করব। জানি না আপনাদের কতটা উপকারে আসবে, তবু অ যদি কেউ একটুখানি উপকৃত হোন তবেই নিজেকে ধন্য মনে করব।
সাইটির এড্রেস হচ্ছে-www.Themeforest.net . প্রথমেই বলে রাখছি, এই সাইটে আয় করতে হলে আপনাকে template বিক্রয় করে আয় করতে হবে। যারা ডিজাইন করা জানেন তারা খুব সহজেই এই মাধ্যমে আয় করতে পারেন। আমরা অনেকে জানি আবার অনেকে জানি না এই টেমপ্লেট কি? আমি নতুনদের কথা বিবেচনা করে এই টিউটরিয়ালটি লিখিছি বিধায় সবগুলো পয়েন্ট সহজভাবে তুলে ধরার চেষ্টা করব। যারা এই বিষয়ে ধরনা রাখেন তারা আমার লেখায় বিরক্ত না হয়ে সৃজনশীল মন্তব্য করবেন এমনটাই আশা করছি। আমাদের জেনে রাখা উচিত template কি? এটিকে বলতে পারেন web site এর theme. আমরা মোবাইলে বিভিন্ন ধরনের থিম ব্যবহার করি। এই থিমের উপর ভিত্তি করে মোবাইলের ফাংশনগুলো সাজানো হয়। ঠিক তেমনী web site এর বিভিন্ন আংশ কিভাবে আসবে তা template এর ভিত্তি করে সাজানো হয়। কোন সাইটের হেডারের কোন টুলসকে অ টেমফ্লেট বলতে পারেন। বিভিন্ন ধরনের template রয়েছে। যেমন-Html, Flash, Joomla, WordPress, Psd, Print templates ইত্যাদি, ইত্যাদি। তবে Html template এর ব্যবহার বেশী দেখা যায়। আমরা কোন ব্লগ কিংবা সাইটে প্রবেশ করলে দেখতে পাই, Home, Profile, Tutorial, Faq, About us ইত্যাদি এটিকেঅ টেমপ্লেট বলা হয়। যারা ফোটোশপ সফটয়্যারটি ব্যাবহার করতে জানেন তারা খুব সহজেই টেমপ্লেট তৈরি করতে পারেন।
আপনার তৈরিকৃত টেমপ্লেটটি থিমফরেষ্ট এ আপলোড করার পর তারা এটার দাম ঠিক করে দিবে। (যদি আপনার টেমপ্লেট তারা সিলেক্ট করে)। আপনার টেমপ্লেট থিমফরেষ্ট সাইটে প্রদর্শন করা হবে। যারা সাইট তৈরি করে তারা হয়ত আপনার টেমপ্লটটি চোজ করল এবং কিনে নিল। এভাবেই যতবার বিক্রয় হবে তত বারই আপনার আর্নিং হবে। সত্যি এটা খুবই মজার সিসটেম। এমনো টেমপ্লেট আছে যা শত শত বার বিক্রয় হচ্ছে। যারা ডিজাইন বিষয়ক ধরনা রাখেন তারা কত সহজেই আয় করতে পারেন। আয় করতে হলে আপনাকে কোন না কোন বিষেয় পারদর্শী হতে হবে।
যাই হোক, প্রথমে আপনাকে থিম ফরেষ্ট সাইটে সাইন আপ করতে হবে। সাইন আপ করার নিয়ম এখানে উল্লেখ করছি না। নিজেরা করে নিবেন। এটা খুব কঠিন কিছু না। সাইন আপ করার পর আপনাকে কুইজে অংশ নিতে হবে । কুইজে বিজয়ের মাধম্যে আপনি আপনার টেমপ্লেট আপলোড করার জন্য যোগ্য হয়ে গেলেন। কুইজে খুব কঠিন কোন প্রশ্ন করা হয় না। সবার জন্য একই প্রশ্ন করা হয় তাই প্রশ্ন অ উত্তর গুলো আমার নতুন ফ্রিলেন্সারদের জন্য নিচে তুলে ধরছি।
Question1: Envato is responsible for any copyright breaches in my submitted file. Answer: Disagree.

Question2: I can include photos in my files that I found on google search. Answer: Disagree.

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Question3: I can buy a file from another site and sell it on an envato marketplace, provided I change something about it. Answer: Disagree.

Question4: When I upload a file to an envato marketplace I am agreeing to the file being purchased and used in any way specified in the legal documentation. Answer: agree.

Question5: Envato can reject my file if they feel it is not of sufficient quality. Answer: agree.

Question6: Envato will decide how much my file will cost and what category it will be in. Answer: agree.

Question7: My file needs to be submitted in the formats specified by envato for it to be accepted. Answer: agree.

Question8: I can upload a file with an image of me or a relative of mine without a Model release. Answer: Disagree.

Question9: I can use an illustration of a product or logo in my file. Answer: Disagree.

Question10: I cannot sell a file based on a tutorial. Answer: agree.

থিম ফরেষ্ট সাইটি বিখ্যাত এনভাটো গ্রুপের একটা প্রতিষ্টান। এই সাইটে কাজ জমা দিয়ে ধোকা খাোয়ার কোন সম্ভাবনা নাই। আপনি এনভাটো গ্রুফের অন্য কোন সাইটে সাইন আপ করে থাকলে সেই আইডি দিয়ে অ লগিন করতে পারেন। সবগুলো সাইটেই কুইজে অংশ নিতে হয় এবং একই রকমের প্রশ্ন করা হয়।
আপনারা যাতে সহজেই বিজয়ী হতে পারেন তার জন্য এই অংশটুকু উল্লেখ করেছি। আমরা সাইন আপ করলাম , কুইজে অংশ নিলাম, এবার কি করব? এবার আমরা আমাদের টেমপ্লেট থিমফরেষ্টে আপলোড করব। আপলোড মূলত একটা নিয়মে করতে হবে। সে সব নিয়ম আমরা সাইটটিতে পাব। তাদের রোটেশন অনুযায়ী আপলোড করতে পারলে ১-২ দিনের মধ্যে তাদের সাইটে আপনার ডিজাইনটি প্রদর্শীত করানো হবে। আর যতবার বিক্রয় হবে ততবারের উপর আপনি আজীবন ডিস্কাউন্ট পেতে থাকবেন। একটু ভেবে দেখুন, যারা সামান্য ডিজাইনের কাজ জানি তারা কত সহজেই আয় করতে পারি। এর জন্য আপনাকে সিরিয়াস হতে হবে। আর একটা টেমপ্লট তৈরি করা খুব কঠিন কিছু না। এ বিষেয় আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার সাইটটিতে অ এ বিষেয় ভিডি অ টিউটরিয়াল দেয়া হয়। যারা একেবারেই নতুন। সাইন আপ করতে জানেন না। ইংরেজী কম বুঝেন তাই ট্রামস এন্ড কন্ডিশন বুঝতে পারছেন না, টেমপ্লেট আপলোড করার নিয়মগুলো বুঝতে পারছেন না তারা আমার এই সাইটি ভিজিট করতে পারেন।
www.9xwebtech.blogspot.com
অনলাইন মার্কেট প্লেসে আয় করার নিয়ম বিষয়ক এটি আমার দৃতীয় লেখা। আমার প্রথম টিউনটি এখানে। আপনাদের আগ্রহ আর আমাকে সাহস দেয়ায় এই টিউনটি লিখে ফেললাম জানি না আপনাদের কেমন লাগবে।। আমার কাছ থেকে বড় ধরনের কোন সহযোগীতা আশা করবেন না। কেননা, একটা বিষয় নিজে বুঝা আর অন্যকে বুঝানো এক নয়। তবু অ আমার পক্ষে যতটা সম্ভব সহজভাবে উপস্হাপন করার চেষ্ট করেছি।

কোন সমস্যা হলে সরাসরি ফেসবুকে প্রশ্ন করতে পারেন  । ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve + 16 =