এসই ও নিয়ে কাজ করেন আর এসইও এর কিছু গুরুত্বপূর্ণ টুল সমন্ধে জানেন না তাহলে আজই জেনে নিন

0
253

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভালো আছেন । আজকে আমি আপনাদের সাথে SEO নিয়ে  আলোচনা করবো । আসলে আমি এমন অনেক কে দেখছি যারা  SEO কাজ করে কিন্তু এসইও এর জন্য যে টুল গুলো লাগে তা সমন্ধে তাদের কোন আইডিয়া নাই । যে কারনে তারা ভিবিন্ন ভাবে সমস্যার মুখোমুখি হয় তো তাদের জন্য আমি আজকে

এসই ও এর কিছু গুরুত্বপূর্ণ টুল নিয়ে আলোচনা করবো । তো অনেক কথা বলে ফেললাম OK তাহলে শুরু করা যাক আজকের টিউটরিয়াল ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এসই ও নিয়ে কাজ করেন আর এসইও এর কিছু গুরুত্বপূর্ণ টুল সমন্ধে জানেন না তাহলে আজই জেনে নিন

  • ১ । AdWords Keyword Tool  ঃ আসলে এসইও নিয়ে কাজ করার ক্ষেত্রে প্রথমেই আসে কী ওয়ার্ড রি-সার্চের কথা তো আপনাকে এই টুল সম্বন্ধে দরকার আছে ।
  • ২ । Google Webmaster Tools. ঃ আপনি তো কী-ওয়ার্ড রি-সার্চ সাইট ও বানিয়েছেন সাইটের অবস্থা কি ?
  • এখন বলবেন সাইটের অবস্থা মানে কি । আসলে আপনি এই টুলের সাহায্যে আপনার সাইটের হেলথ কেরম আছে তা দেখতে পারবেন । তাছাড়াও আপনি আপনার সাইটের এরর গুলো চেক করতে পারবেন ।
  • ৩। Google Analytics.  সাইট করছেন সাইটের অবস্থা ও ভালো ভিসিটর আসে কিনা চেক করছেন ।আপনি এই টুলের সাহায্যে জানতে পারবেন আপনার সাইটে ভিসিটর আসে কেমন কোথা থেকে আসে ইত্যাদি ইত্যাদি ।
  • ৪ । SeoQuake SEO extension ঃ আসলে এইটার  কথা ভুলেই গেছিলাম , মাজে মাজে দেখি একজন আরকে জনরে জিগাই এই সাইট অমুক সাইটের মেটা -কি ওয়ার্ড এবং description কি একটু বলবেন কি তাদের জন্য বলছি আপানারা এই টুলের সাহায্যে অনেক কিছু জানতে পারবেন এবং পার্সোনালি আমি নিজেও এই টুল টি ব্যবহার করি ।
  • ৫ । SEO by Yoast.  : যখন মেটা -কি ওয়ার্ড এবং description এর কথা উঠেই গেল তখন আরেক তা কথা মনে পরে গেল যারা এসই ও এর তেমন কিছু পারেন না তাদের জন্য বলছি আপনারা যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তাহলে আপনারা এই প্লাগিন ব্যবহার করতে পারেন ।
  • ৬ । Domaintools  :  এই টুল তার কথা কি জন্য বললাম তার কারন তা হচ্ছে এসই ও  এর রাঙ্কিংএর যে কইটা ফ্যাক্টর রয়েছে তার মধ্যে ডোমেইন নাম একটা গুরুত্ত পূর্ণ তাই আপনি এই টুলের সাহায্যে ডোমেইন সমন্ধে ধারনা পাবেন আশা করি।
  • ৭ । লোডিং টাইম  : রাঙ্কিং এর ফ্যাক্টরের কথা যখন আসেই পড়ল তখন আরকে টা কথা বলেই আপনার সাইটের লোডিং টাইমের উপর ডিপেন্দ করে আপনার সাইট রাঙ্কিং তো আশা করি এই টুল কাজে লাগিয়ে আপনি কিছু করতে পারবেন।
  • ৮ । backlinkwatch : আশা করি এই টুলের নাম শুনেই বুজতে পারছেন এই টুলের কাজ কি ? তারপরও আমি একটু বলছি আপনি এই টুলের  সাহায্যে বিভিন্ন সাইটের Back লিঙ্ক খুজে পাবেন।
  • ৯ ।  ভেলিডেটর  :  অনেক সময় দেখা যাই আমরা নিজেরাই সাইট ডিজাইন করি যার কারনে অনেক সময় সাইটে অনেক রকম মার্কআপ বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এরর করি এটা আসলে Seo এর জন্য ভালো না তাই আপনারা এই টুলের সাহায্যে অনেক কাজ করতে পারবেন ।
  • ১০। Do-follow/Nofollow : আসলে ম্যাক্সিমাম টাইম আমি দেখি অনেকেই ডো-ফোল বা ন-ফলো সাইট খুজে পেতে কষ্ট হয় তাদের জন্য আমি আপনাদের একটা অ্যাডডন দিলাম আপনারা ব্যবহার করতে পারেন  এখানে ক্লিক করুণ

আমাদের  স্পোর্টসইনবিডি  নামক একটা কমমুনিটি সাইট আপনি চাইলে ঘুরে আসতে পারেন । আমাদের স্পোর্টসইনবিডি তে আপনাকে যেতে হলে এখানে ক্লিক করেন । আপনি এই সাইটে স্পোর্টস বাংলা নিউজ পাবেন ।

সব শেষে একটা কথা বলতে চাই সেটা হচ্ছে আপনি হইত খেয়াল করলে দেখবেন অনেকের কাছে ড্রিমওয়েবার এবং ফটোশপ সফটওয়্যার আছে এর মানে এই নয় যে তিনি গেইনার ঠিক তেমনি আপনি যত টুল কালেকসন থাকবে ঠিক ঠিক আপনি তার প্রপার ব্যবহার করা ছাড়া আপনি গেইনার হতে পারবেন না । আশা করি সকলে ভালো থাকুন।

তো আপনারা ভালো থাকুন এবং  সাথে থাকুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine − 3 =