মোবাইলের জন্য আলাদা সাইট তৈরি করবেন না রেসপনসিভ ডিজাইন করবেন?

0
280

রেসপনসিভ ওয়েব ডেভলপমেন্ট বর্তমান ওয়েবসাইট জগতে এক বিশাল সাফল্য বয়ে নিয়ে এসছে। রেসপনসিভ ডিজাইন চালু হওয়ার আগে বিভিন্ন ডিভাইস, স্কিন সাইজ, রেজলেশন ইত্যাদির ওপর ভিত্তি করে একটি সাইটেরই বিভিন্ন ভার্সন তৈরি করা হতো। সাধারনভাবে কম্পিউটার উপযোগী করে একটি ভার্সন এবং মোবাইলের জন্য একটি ভার্সন তৈরি করতেন ডেভলপাররা। কিন্তু কম্পিউটার উপযোগী সাইটটি মোটামুটি সকল কম্পিউটারে ভালোভাবে দেখা গেলেও মোবাইল উপযোগী সাইটগুলো বেশিভাগ মোবাইলেই ঠিকমতো দেখা যেতো না। কারন বিভিন্ন মডেলের মোবাইলের স্কিন সাইজ ও রেজলুশন বিভিন্ন হয়ে থাকে। আর এভাবে একটি সাইটের দুই ভার্সন তৈরি করতে খরচও পড়তো দ্বিগুন।

responsive মোবাইলের জন্য আলাদা সাইট তৈরি করবেন না রেসপনসিভ ডিজাইন করবেন?এসব সমস্যা সমাধান এর জন্যই রেসপনসিভ ওয়েব ডিজাইনের যাত্রা শুরু। রেসপনসিভ ওয়েব ডিজাইনে CSS-3 এর কোড ব্যবহার করে এমনভাবে ডিজাইন করা হয় যেন সাইটটি যে কোনো স্কিনেই পূর্নাঙ্গভাবে প্রদর্শিত হতে পারে। এর ফলে সাইটটির আলাদা ভার্সন তৈরির প্রয়োজন পড়ে না একটি ডিজাইন দিয়েই সব ডিভাইস উপযোগী করে তোলা যায়। এর ফলে কোনো সাইট তৈরি জন্য খরচও প্রায় অর্ধেকে নেমে আসে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রশ্ন হতে পারে, রেসপনসিভ ডিজাইন না করলে আর কী কী ক্ষতি হবে?

আপনার ব্লগ বা সাইটটি শুধুমাত্র যে এক ধরনের ডিভাইস ব্যবহারকারিই ব্যবহার করে তা কিন্তু নয়। প্রায় সকল ধরনের ডিভাইস যেমন স্মার্টফোন, ট্যাবলেট, অ্যান্ড্রোয়েড, ব্ল্যাকবেরি, ল্যাপটপ, ডেক্সটপ ইত্যাদি ডিভাইস থেকে আপনার প্রচুর ভিজিটর থাকতে পারে। আপনার সাইটটি যদি শুধু কম্পিউটার উপযোগী হয় তাহলে অন্যান্য ডিভাইস ব্যবহারকারিদের স্কিনে আপনার সাইটটি ঠিকমতো দেখা যাবে না। লেখা গুলো ভাঙা ভাঙা দেখা যাবে। নিচে স্ক্রলবার আসবে ইত্যাদি বিভিন্ন সমস্যা দেখা দেবে যা ব্যবহার কারিদের জন্য বিরক্তিকর। ফলে ব্যবহারকারীরা আপনার সইটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে এবং আপনার প্রতিযোগী সাইটগুলোতে যদি রেসপনসিভ করা থাকে তাহল তো কথাই নেই। অধিকাংশ ভিজিটরই আপনার সাইট ত্যাগ করে সেই সাইট ব্যবহার শুরু করবে!

তাই ব্যবহার কারিদের সুবিধা এবং ওয়েবসাইটের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য ওয়েবসাইট রেসপনসিভ করা জরুরী। এটি অনলাইনে ব্যবসা প্রসারেও গুরুত্বপুর্ন ভুমিকা রাখে। তাই এ কথা নিশ্চিত যে মোবাইলের জন্য আলাদাভাবে সাইট তৈরি করার চেয়ে রেসপনসিভ ডিজাইন করাই সবচেয়ে ভালো পদক্ষেপ।

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 + 11 =