চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

2
529

splash_screen_pic চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

চন্দ্রকথা  অ্যাপটির মাধ্যমে সহজেই ইংরেজি শব্দের অর্থ জানা যাবে। এইখানে আপনি যে শব্দের অর্থ দেখতে চান শুধুমাত্র সেই শব্দটিকে কপি করলেই হয়ে যাবে আপনাকে আর কিছু করতে হবে না। আপনি যেকোন ওয়ার্ড ডকুমেন্ট,পিডিএফ,পাওয়ার-পয়েন্ট,ওয়েবপেইজ ইত্যাদির ক্ষেত্রে চন্দ্রকথা অ্যাপটি ব্যাবহার করতে পারবেন।  আপনি যদি কোন শব্দের অর্থ চন্দ্রকথার মধ্যে খুঁজে না পান তাহলে চন্দ্রকথা নিজেই আপনার জন্য সেই শব্দের অর্থ ইন্টারনেট থেকে খুঁজে দিবে আপনি যদি চান এবং সেই অর্থ পরবর্তীতে ব্যাবহারের জন্য সেইভও করে রাখতে পারবেন। বর্তমানে এর ডেক্সটপ ভার্শন করা হয়েছে। অ্যাপটির মোবাইল ভার্শনও সামনে বের হবে ইনশাল্লাহ।

ডাউনলোড করুন এইখানে থেকে 

 কোন সমস্যা হলে ফেসবুক পেইজ দেখুন 

কিভাবে ব্যাবহার করবেনঃ

১.

1 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

 

প্রথমে চন্দ্রকথা ডিকশনারিটি ওপেন করুন।তারপর কীবোর্ড থেকে F9 প্রেস করে ডিকশনারিটি একটিভেট করুন।

2 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

এরপর যে কোন ওয়ার্ড ডকুমেন্ট,পিডিএফ,পাওয়ার-পয়েন্ট,ওয়েবপেইজ থেকে যে শব্দটির অর্থ আপনি জানতে চান সেই শব্দটি কপি করুন।কপি করলেই আপনি অর্থ দেখতে পারবেন আপনাকে আর কিছু করতে হবেনা ।এভাবে যতবার ইচ্ছা কোন শব্দের অর্থ দেখার জন্য শুধুমাত্র শব্দটি কপি করুন। যদি শব্দের অর্থ দেখার প্রয়োজন না হয় তখন ডিকশনারিটি ডিএকটিভেট করুন আবার F9 প্রেস করে।

——————

২.

3 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

আপনি যদি চন্দ্রকথার মাধ্যমে কোন শব্দের অর্থ খুঁজে না পান তাহলে আপনার যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে নেট থেকে সেই শব্দের অর্থ খুঁজে বের করে দেখতে পারবেন এবং সেই অর্থ আপনি পরবর্তীতে ব্যাবহারের জন্য সেভ করে রাখতে পারেন।

ইন্টারনেট থেকে কোন শব্দের অর্থ দেখার জন্য F8 প্রেস করে ডিকশনারিটিকে  একটিভেট করুন এবং আগের মত যে কোন শব্দকে কপি করে কিছুক্ষন অপেক্ষা করুন তাহলেই সেই শব্দের অর্থ ওয়েব থেকে আপনাকে দেখাবে। আপনি চাইলে সেই অর্থ সেভ করে রাখতে পারবেন। ডিকশনারিটিকে ডিএকটিভেট করতে  পুনরায় F8 প্রেস করুন।

———-

৩.4 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

আপনি কীবোর্ড ছাড়াও ডিকশনারির টুলবার থেকে ডিকশনারিটিকে একটিভেট / ডিএকটিভেট করতে পারেন। F9 এর পরিবরতে “Copy a word to see meaning” অপশনটি ক্লিক করলেই একটিভেট  হবে।আর অনলাইন থেকে কোন শব্দের অর্থ দেখতে হলে “Copy a word for online” অপশনটিতে ক্লিক করুণ। ডিকশনারিটিকে  ডিএকটিভেট করতে “Off dictionary from running” অপশনটি ক্লিক করুন।

—————-

৪.

আর আপনি সাধারন ডিকশনারির মত ব্যাবহার করতে চাইলে “Open normal Dictionary” অপশনটিতে ক্লিক করুন ।তাহলে নিচের মত করে ডিকশনারিটি ওপেন হবে।আপনি এখান থেকে বাংলা অথবা ইংরেজিতে যে কোন শব্দ সার্চ করতে পারেন

5 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

———————–

৫.  আপনি যে কোন কাজ করা অবস্থায় চাইলেই ডিকশনারিটি ব্যাবহার করতে পারেন।আপনি সরাসরি যে কোন শব্দের অর্থ খুঁজে নিতে পারেন।এর জন্য ডিকশনারির মধ্যে যে বক্স আছে তার মধ্যে যে কোন শব্দ লিখে এন্টার প্রেস করুন অথবা সার্চ বাটনে ক্লিক করুন,এ সময় আপনাকে ওয়ার্ডের সাজেশন দেখানো হবে।

6 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

——————

৬.

চন্দ্রকথার আরেকটি  বৈশিষ্ট্য  হচ্ছে আপনি যখন কোন প্লেয়ারে(যেমন KPM player) মুভি দেখবেন তখন সাবটাইটেল এর কোন শব্দের অর্থ জানতে চাইলে আপনি KMP player-টি pause করুন তাহলে চন্দ্রকথা ডিকশনারিটি সামনে চলে আসবে। আপনি তখন মুভি pause করা অবস্থায় যে কোন শব্দ ডিকশনারির বক্সের মধ্যে লেখে অর্থ জেনে নিতে পারেবন। আবার মুভি প্লে করলে ডিকশনারিটি  অটুমেটিকেলি চলে যাবে।

8 চন্দ্রকথা(বাংলা স্মার্ট ডিকশনারি)

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. চমৎকার সফটওয়্যার আমার কাজে লাগবে। ধন্যবাদ ভাই।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − 9 =