ই-মেইল মার্কেটিং-এক সম্ভাবনাময় ক্যারিয়ারের হাতছানি

0
594

আপনারা ইতিমধ্যেই জানেন যে অনলাইনে মার্কেটিং বা কোনো কিছু বিক্রয়ের জন্য ইমেইল মার্কেটিং কতটা গুরুত্বপূর্ন। বর্তমানে বিশ্বজুড়েই ইমেইল মার্কেটিং এর জয়-জয়কার চলছে। আমাদের বাংলাদেশীদের জন্যও এই খাতে রয়েছে এক বিশাল সুযোগ। ইমেইল মার্কেটিং এর জন্য নিজের মেধাকে সঠিকভাবে ব্যাবহার করতে পারলেই এর মাধ্যমে আয়ের বিশাল পথ আপনার সামনে উন্মুক্ত হয়ে যাবে। বিভিন্ন মার্কেটপ্লেসে রয়েছে ইমেইল মার্কেটিং এর ওপর অসংখ্য কাজ। শুধুমাত্র ইচ্ছা এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা থাকলেই যে কেউই ইমেইল মার্কেটিংকে নিজের ক্যারিয়ার হিসেবে নিতে পারবে। এছাড়াও ইমেইল মার্কেটিং এর মাধ্যমে নিজের ই-কমার্স সাইটের বিক্রয়ও বহুগুনে বৃদ্ধি করা সম্ভব। বাংলাদেশে ই-কমার্স এর ধারনাটি সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা পেতে শুরু করেছে এবং আশা করা যায় অতি শিগ্রই বাংলাদেশেও ই-কমার্স এ ব্যাপক প্রতিযোগীতার সৃষ্টি হবে। এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অন্যান্য সবকিছুর মতোই ইমেইল মার্কেটিংও অতি গুরুত্বপূর্ন। সঠিকভাবে ইমেইল মার্কেটিং করতে পারলে তা আপনার ব্যবসা ক্ষেত্রে ব্যাপক সফলতা ও মুনাফা বয়ে নিয়ে আসবে। তাই এই ক্যারিয়ার সফলভাবে গড়ে তুলতে বেশ কিছু কথা মাথায় রাখতে হবে। আজ আপনাদের সাথে তেমনই কিছু বিষয় আলোচনা করবো কিভাবে আপনি একটি প্রতিষ্ঠানের পুরোনো গ্রাহক ধরে রাখতে পারবেন এবং সেইসাথে নতুন ক্রেতা সংগ্রহ করবেন।
1. একজন ক্রেতার নিকট কোনো কিছু বিক্রির পরই তার সাথে আপনার সম্পর্ক শেষ হয়ে যায় না। আপনি যদি সঠিকভাবে ক্রেতাদের সাথে যোগাযোগ রক্ষা করতে পারেন তাহলে হয়তো তিনি আপনার একজন নিয়মিত ক্রেতাও হয়ে যেতে পারেন।
2. ক্রেতার নিকট কোনো কিছু বিক্রির পর তা ব্যাবহার করে গ্রাহকটির কেমন লাগলো তা জানতে ভুলবেন না। এতে করে আপনার গ্রাহকটির সাথে আপনার সুসম্পর্ক রক্ষা হবে এবং যদি পন্যের কোনো দোষ ত্রুটি থাকে তাহলে তা সংশোধন করে আপনার পন্যের মান বৃদ্ধি করতে পারেন।
3. আপনার গ্রাকদের বিভিন্ন মূল্যছাড় এবং বিশেষ অফার প্রদানের মাধ্যমে আকৃষ্ট করতে পারেন।
4. আপনার গ্রাহকেরা যদি অন্যদেরকেও আপনার ওয়েবসাইট হতে কেনার আমন্ত্রন জানায় তাহলে সেসব ক্রেতাদের বিশেষভাবে মূল্যছাড় দিতে পারেন। এক্ষেত্র রেফারেল সিস্টেম চালু করা যেতে পারে। এর মাধ্যমে আপনি পুরোনো ক্রেতার পাশাপাশি অনেক নতুন ক্রেতা পাবেন যা আপনার ব্যবসা প্রসারে অনেক ভুমিকা রাখবে।

ইমেইল মার্কেটিং ই-মেইল মার্কেটিং-এক সম্ভাবনাময় ক্যারিয়ারের হাতছানি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বাংলাদেশে ইমেইল মার্কেটিং এর রয়েছে এক উজ্জল ভবিষ্যত। এর মাধ্যমে প্রচুর আয়ের সম্ভাবনা রয়েছে। কেউ যদি নিজের ই-কমার্স সাইট না খুলেও শুধু অনলাইন মার্কেটপ্লেস যেমন: ওডেস্ক, ফ্রিল্যন্স্যার, ইল্যান্স ইত্যাদিতে কাজ করতে চান তাহলেও সে স্বাধীনভাবে কাজ করতে পারবে। ইতিমধ্যেই বাংলাদেশের অনেক ফ্রিল্যান্সাররাই ইমেইল মার্কেটিংকে বেছে নিয়ে তাদের সফল ক্যারিয়ার গড়ে তুলেছে। তবে আর দেরি কেন? আপনিও শুরু করুন ই-মেইল মার্কেটিং এর এই উজ্জল সম্ভাবনাময় ক্যরিয়ার এবং আপনার জীবনকেও সফল করে তুলুন।

মাইসিস ইনিষ্টিটিউট অব আইটিতে ইমেইল মার্কেটিং এর তৃতীয় ব্যাচ ক্লাস শুরু হবে ১৭ তারিখ। শুরুর দিন একটা সেমিনার হবে , আপনারা চাইলে সেমিনার এ সে ইমেইল মার্কেটিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

ইভেন্টটি সম্পর্কে জানতে পারবেন এখানে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 + twenty =