শুরুতেই শেষ হয়ে যেতে পারে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। প্রথম কাজেই খারাপ ফিডব্যাক পেলে করনীয়।(নতুনদের জন্য)

2
469

আমি কাউকে ব্যক্তিগতভাবে আক্রমন করতে চাইনা তাই ছবিতে একজন ওডেস্ক কনট্রাক্টরের নাম এবং ছবি মুছে দিলাম। গত ৪ তারিখে ওডেস্কে এপ্লাই করে একটা কাজ পেলাম। বায়ার আমি সহ মোট ৩ জনকে হায়ার করেছে। আমরা ২ জন বাংলাদেশী এবং ১ জন ফিলিপিনো। যাইহোক আমি সেই ক্লায়েন্টের কাজ যথা সময়ে এবং যথাযথভাবে করে দিলাম। ক্লায়েন্ট আমাকে ৫ স্টার ফিডব্যাক দিল এবং সাথে সাথে আরেকটা কাজের অফার দিল। সেটাও সফলভাবে শেষ করেছি আল্লাহর রহমতে। বর্তমানে আমি তার ৩য় প্রজেক্টে কাজ করছি।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিন্তু সে যে আরেক বাংলাদেশিকে হায়ার করেছিল নিচের ছবিতে তার অবস্থা দেখেন। কমেন্টের প্রথম দিকেই লিখছে যে এই কন্ট্রাক্টর ইংরেজিই জানেনা। উল্লেখ্য যে এই কনট্রাক্টরের এইটাই ছিল প্রথম কাজ। সে কাজের কিছুই না বুঝে এবং কাজ না জেনে কাজটি করতে চেয়েছিল। কিন্তু ফলাফল ১ স্টার ফিডব্যাক এবং এই কমেন্ট। আমারতো মনে কয় ওর ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শেষ।

 

1 শুরুতেই শেষ হয়ে যেতে পারে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। প্রথম কাজেই খারাপ ফিডব্যাক পেলে করনীয়।(নতুনদের জন্য)

কিন্তু আসলেই কি তার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শেষ? উত্তরঃ না। কারন মানুষ ভুল থেকে শিক্ষা নিতে পারে। এবার আসুন কিছু সমাধান বের করা যাক।

 

১।  ফ্রিল্যান্সিং করার ১ম শর্ত হল আপনাকে ইংরেজি ভাষা জানতে হবে। ক্লায়েন্টের সাথে যোগাযোগ করার মত দক্ষতা থাকতে হবে।  আমি বলছি না যে আপনাকে ইংরেজিতে পণ্ডিত হতে হবে। কিন্তু ইংরেজিতে মেসেজ আদান প্রদান এবং প্রয়োজনে কথা বলার নুন্যতম  সামর্থ্য থাকতে হবে। এই শর্তটা যদি পুরন করতে না পারেন তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য না।

২। আপনি যেই ধরনের কাজ করতে চান সেই বিষয়ে দক্ষ হতে হবে। কাজ না জেনে ফ্রিল্যান্সিং এ আসলে কিছুই করতে পারবেন না। শুধু সময় নষ্ট হবে।

৩। আপনি যে কাজ গুলো পারবেন শুধু সেই গুলোতেই বিড করবেন। কাজ করতে কোন সমস্যায় পড়লে আপনার ক্লায়েন্টকে বলবেন। কিন্তু সমস্যার কথা এমনভাবে বলবেন যেন ক্লায়েন্ট বুঝতে পারে যে, একটু নির্দেশনা দিলেই আপনি কাজটি করতে পারবেন।

৪।  আপনি যদি সঠিকভাবে কাজ সম্পন্ন করতে না পারেন এবং এর কারনে যদি খারাপ ফিডব্যাক পান তাহলে আপনি নিজের ক্যারিয়ারের বৃহত্তর স্বার্থে কাজের পুরা টাকাই ক্লায়েন্টকে রিফান্ড করে দিন।  এতে আপনার খারাপ ফিডব্যাক এবং ক্লায়েন্টের মন্তব্য দুটোই আপনার প্রোফাইল থেকে মুছে যাবে।  কিন্তু আপনি যদি শুধু ক্লায়েন্টের মন্তব্যটা হাইড করতে চান তাহলে  প্রথমে My Job ক্লিক করে Contracts এ ক্লিক করুন। তারপর যে প্রজেক্টের ফিডব্যাক বা মন্তব্য হাইড করতে চান সেটাতে ক্লিক করুন। তারপর নিচের ছবির মত Make client’s comment private এ ক্লিক করুন। তাহলে ক্লায়েন্টের মন্তব্যটি আর আপনার প্রোফাইলে শো করবেনা।

pic3 শুরুতেই শেষ হয়ে যেতে পারে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। প্রথম কাজেই খারাপ ফিডব্যাক পেলে করনীয়।(নতুনদের জন্য)

 

৫। যদি আপনি কাজ সঠিকভাবে করেন কিন্তু কোন কারনে ক্লায়েন্ট খারাপ ফিডব্যাক দেয় তাহলে প্রথমে ক্লায়েন্টকে প্রফেশনাল ভাবে অনুরোধ করুন ফিডব্যাক পরিবর্তনের জন্য। যদি এতে কাজ না হয় তাহলে মেসেজ অপশনে যান এবং আপনার সম্পর্কে ক্লায়েন্টের ভালো এবং প্রশংসা পাওয়া মেসেজের স্ক্রিন শট নিন। যদি স্কাইপ বা জিটক ব্যবহার করে থাকেন মেসেজ আদান প্রদানের তাহলেও পূর্বের ন্যায় স্ক্রিন শট নিন। এইবার ওডেস্কের কাস্টমার সাপোর্টের সাথে যোগাযোগ করুন এবং সুন্দর ভাবে আপনার সমস্যার কথা তাদের জানান এবং স্ক্রিন শট গুলো দিন। আপনার দাবি সত্য হলে ওডেস্ক ক্লায়েন্টকে সতর্ক করবে এবং ফিডব্যাক প্রত্যাহার করে নিবে।

—————————————————————————–

আজ এই পর্যন্তই। পোস্টের কোন অংশ বুঝতে যদি সমস্যা হয় বা ফ্রিল্যান্সিং বিষয়ক কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। চেষ্টা করব উত্তর দেওয়ার। ধন্যবাদ সবাইকে।

 

ফেসবুকে আমিঃ ***এইখানে ক্লিক করুন***

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. আমি avast 9.0.2008.177 version use kori. ইটা ১ য়িয়ার এর ফ্রি লিসেন্চে নিসি. বুট আমাকে কি কেউ এটার প্রিমিউম লিসেন্চে দিতে পারবেন.?
    আমি এটাকে আপগ্রেড করতে চাই. পলস কেউ পারলে দিন. আমি এখন অনলাইন আসি… আমাকে এখানে কমেন্ট করে দিতে পারেন এন্ড কমেন্ট এ দিয়ে আমাকে ০১৯৮৩১২৯১৪৪ এ জানাবেন . কেউ দিতে পারলে এখানে কমেন্ট এ দিয়ে আমাকে ফোন জানাবেন.পলস

  2. ভাই এরকম আরও কিছু প্রয়োজনীয় টিপস দেন। হেল্পফুল হবে

মন্তব্য দিন আপনার