উইন্ডোজ ৭ ও ৮ এর মধ্যে মূল পার্থক্য শেষ পর্ব ৫ (উইন্ডোজ ৭ ও ৮ মেমরি কনজ্যাম্পশন)

0
456

আসা করি সবাই ভালো আছেন এবং আগের পর্ব গুলো দেখেছেন। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে নতুন কী কী বৈশিষ্ট্য সংযোজিত হয়েছে। এ লেখায় উইন্ডোজ ৮ এর উল্লেখযোগ্য কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরার পাশাপাশি উপস্থাপন করা হয়েছে উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেমের মধ্যে কিছু পার্থক্য, যার আলোকে ব্যবহারকারীরা যথার্থ উপযোগী অপারেটিং সিস্টেম কোনটি হবে, তা নির্বাচন করতে পারবেন খুব সহজেই।

windows 7 vs 8 উইন্ডোজ ৭ ও ৮ এর মধ্যে মূল পার্থক্য শেষ পর্ব ৫ (উইন্ডোজ ৭ ও ৮ মেমরি কনজ্যাম্পশন)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইন্ডোজ ৭ ও ৮ : মেমরি কনজ্যাম্পশন


উইন্ডোজ ৭ ও ৮-এর মেমরি ব্যবহারের মধ্যে পার্থক্য নিরূপণের সবচেয়ে সহজতম উপায় হলো উভয় অপারেটিং সিস্টেম সম্বলিত মেশিনে ১ গি.বা মেমরি ইনস্টল করে এগুলোর মধ্যে পার্থক্য নিরূপণের জন্য মাল্টিপল সময়ে রিবুট করে পরখ করে দেখুন। নিচের চিত্রের মাধ্যমে উইন্ডোজ ৭ ও ৮-এর মাধ্যমে মেমরি কনজ্যাম্পশনের পার্থক্য।

লক্ষণীয় : নতুন ইনস্টল করা উইন্ডোজ ৮ মেশিনে থাকে এক্সটেনডেন্ট উইন্ডোজ ডিফেন্ডার টেকনোলজি, যার জন্য প্রথমবারের মতো সমন্বিত করা হয়েছে কমপ্লিট অ্যান্টিম্যালওয়্যার ফাংশনালিটি। শুধু তাই নয়, মেমরি ও রিসোর্স ব্যবহারের জন্য অপটিমাইজ করা হয়েছে। এই ফাংশনালিটি নতুন ইনস্টল করা উইন্ডোজ ৭-এ পাবেন না। তাই রিকোমান্ড করা হয় সিকিউরিটি সফটওয়্যার যুক্ত করার জন্য।

মেমরির অগ্রাধিকার


অ্যাপ্লিকেশন এবং সিস্টেম কম্পোনেন্টের মাধ্যমে উইন্ডোজ ৮-এ অগ্রাধিকার ভিত্তিতে মেমরি অ্যালোকেশনের জন্য রয়েছে এক চমৎকার কর্মপরিকল্পনা। এর অর্থ হচ্ছে উইন্ডোজ চমৎকারভাবে সিদ্ধান্ত নিতে পারে কোন মেমরি রাখতে হবে আর কোন মেমরি তাড়াতাড়ি অপসারণ করতে হবে।

উদাহরণ : অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যখন চালু করা হয়, তখন ফাইলকে বিভিন্নভাবে চেক করে। সাধারণত ভাইরাস সিগনেচার চেক করার জন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যে মেমরি অ্যালোকট করে, তা হলো ওয়ান-টাইম অ্যালোকেশন। উইন্ডোজ ৭-এ মেমরি এমনভাবে পরিচালিত হয়, মনে হবে সিস্টেমে একই প্রায়োরিটি থাকে, যেমনটি অন্যান্য মেমরিতে দেখা যায়। যদি মেমরি অপ্রতুল হয়ে পরে, তাহলে উইন্ডোজ ৭ মেমরি অপসারণের চেষ্টা করে, যা হবে এক্ষেত্রে সিস্টেমের রেসপন্সের জন্য সেরা পছন্দ।

উইন্ডোজ ৮-এ যেকোনো প্রোগ্রাম মেমরি অ্যালকেটে ‘Low priority’ হিসেবে সক্ষম। এটি উইন্ডোজের জন্য একটি গুরুত্বপূর্ণ সিগন্যাল, যদি মেমরি চাপের মধ্যে পড়ে। উইন্ডোজ এই লো-প্রায়োরিটি মেমরিকে অপসারণ করতে পারে, যদি স্পেসের প্রয়োজন হয়। তবে এর ফলে সিস্টেমের রেসপনসিভ থাকার জন্য প্রয়োজনীয় মেমরিকে কোনোভাবে প্রভাবিত করে না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার