HPবন্ধ ঘোষণা অস্থির বিশ্ববাজার এখনো প্রভাব পড়েনি বাংলাদেশে

8
295

কম্পিউটার (পিসি) উৎপাদন থেকে সরে যাচ্ছে এইচপি_বিশ্বের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসিতে বৃহস্পতিবার এমন খবর প্রকাশের পর নড়েচড়ে বসেছেন প্রযুক্তি ব্যবসায়ীরা। বিশ্বজুড়ে নেতিবাচক প্রভাব পড়েছে এইচপির ব্যবসায়। মাত্র এক দিনের ব্যবধানে এইচপির শেয়ারমূল্য ২৩ শতাংশ কমে ২৩.৫৮ ডলারে দাঁড়িয়েছে। গত ছয় বছরের মধ্যে এইচপির শেয়ারের দাম আর কখনো এত কমেনি।
এদিকে এ খবর প্রকাশের পর থেকে কানাডার বাজারে এইচপির ব্যবসায় ধস নেমেছে। বৃহস্পতিবার এইচপির ট্যাবলেট পিসি টাচপ্যাড ৪৯৯ ডলারে বিক্রি হলেও গতকাল থেকে এর দাম ধরা হয়েছে মাত্র ১৪৯ ডলার। এর পরও তেমন সাড়া নেই বলে বিক্রেতারা জানিয়েছেন।
এইচপির কম্পিউটার উৎপাদন বন্ধ ঘোষণার খবরের সত্যতা স্বীকার করে নাম প্রকাশে অনিচ্ছুক এইচপির বাংলাদেশ কার্যালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, এইচপি কম্পিউটার ব্যবসা নিয়ে নতুন কিছু ভাবছে, এমন নির্দেশনাসহ একটি মেইল আমরাও পেয়েছি। তবে উৎপাদন বন্ধ হবে_এমন কোনো নির্দেশনা এতে নেই। সম্ভবত এইচপির ব্যক্তিগত ব্যবহারযোগ্য কম্পিউটার (পিএসজি) বিভাগ ভিন্ন কোনো নামে বাজারে আসতে পারে, অথবা অন্য কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়া হতে পারে। এ প্রক্রিয়া সম্পন্ন হতে কমপক্ষে দেড় বছর সময় লাগবে বলে ধারণা করা যায়। তবে এই প্রান্তিকের পর থেকে এইচপির ট্যাবলেট পিসি ‘টাচপ্যাড’ ও স্মার্টফোনের উৎপাদন বন্ধ হয়ে যাচ্ছে এটা নিশ্চিত। কারণ এ বিষয়ে স্পষ্ট নির্দেশনা মেইলে আছে।
বাংলাদেশে এইচপি বাজারজাতকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজির উপমহাব্যবস্থাপক ও এইচপির পণ্য ব্যবস্থাপক আল বেরুনী সুজন কালের কণ্ঠকে বলেন, এইচপির কম্পিউটার উৎপাদন বন্ধের খবরে বিশ্ববাজারে নেতিবাচক প্রভাব পড়লেও বাংলাদেশের বাজারে এখনো কোনো প্রভাব পড়েনি। কারণ এ খবর এখনো খুচরা বিক্রেতা ও ক্রেতা পর্যন্ত পেঁৗছেনি।
বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার এ প্রসঙ্গে বলেন, বিক্রি ও জনপ্রিয়তার দিক থেকে বাংলাদেশের বাজারে এইচপির স্থান শীর্ষে। এইচপি কম্পিউটার উৎপাদন বন্ধ করে দিলে এসব ক্রেতা বঞ্চিত হবেন। আর এমন ঘটনা হবে খুবই দুঃখজনক। এতে বিশ্ব তথা বাংলাদেশের কম্পিউটার ব্যবসায় বিরূপ অবস্থার সৃষ্টি হবে।

http://www.kalerkantho.com/?view=details&type=gold&data=Travel&pub_no=619&cat_id=1&menu_id=61&news_type_id=1&index=0

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

8 মন্তব্য

  1. ইশ ,,,ই সুযোগে আলু ব্যপারির মত HP Laptop / Tablet গুলা যদি কোল্ড ষ্টোরে মজুদ কইরা রাখতে পারতাম……..

  2. বৃহস্পতিবার এইচপির ট্যাবলেট পিসি টাচপ্যাড ৪৯৯ ডলারে বিক্রি হলেও গতকাল থেকে এর দাম ধরা হয়েছে মাত্র ১৪৯ ডলার। এর পরও তেমন সাড়া নেই বলে বিক্রেতারা জানিয়েছেন!!! ওরা না কিনলে আমাগো কাছে লইয়া আয়……

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × four =