MAC এড্রেস এর সাহায্যে বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে …

0
346

অনেক দিন পর নতুন টিউন নিয়ে ফিরে এলাম । আজকে এই বিষয় টি অনেকেই জেনে থাকতে পারেন ।।। এটি অনেক ইন্টারেস্টিং একটি বিষয় । চলুন শুরু করা যাক

আমরাজেনেনিই MAC এড্রেসকি?
Media Access Control সংক্ষেপে MAC হলনেটওয়ার্ককার্ডেরনির্মাতাকোম্পানীপ্রদত্তএকটানাম্বারযাপ্রত্যেকটাকার্ডেরজন্যআলাদা।এটাকেহার্ডওয়্যারএড্রেসবাফিজিক্যালএড্রেসবলাহয়। MAC এড্রেসকেআমরামোবাইলফোনের IMEI নাম্বারেরসাথেতুলনাকরতেপারি।এটিএকটি৪৮বিটের১২ডিজিটহেক্সাডেসিম্যালনাম্বার।
আমারপিসির MAC এড্রেসহল 00:01:5F:9C:LA:0Bএরমধ্যে প্রথমডিজিটদিয়েনেটওয়ার্ককার্ডেরনির্মাতাকোম্পানীরআইডিবুঝায়।যেমন: Intel = 000423, 00A0C9, Usi = 0010C6, Netronix = 000854, 00E07D, Lite-on Comm = 0002E3, Inventec = 00A0D1, Foxconn = 00016C, Canon = 000085, Asustek = 00E018 ইত্যাদি।ম্যাক সম্পর্কে আর জানতে http://en.wikipedia.org/wiki/MAC_address ঠিকানায় চলে যান।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কোন পিসির সাথে IP Conflict হয়েছে …
অনেকসময়পিসিতে “There is an IP address conflict with another system on the network” এইমেসেজটিদেখায়।এটাদেখায়যখনদুটোপিসিতেএকইআইপিএড্রেসব্যবহারকরাহয়।
ধরিআপনারপিসিরআইপিএড্রেস 180.168.42.135  এখনঅন্যকেউ এইআইপিটিব্যবহারেরচেষ্টাকরছেবলেআপনিএররটিদেখতেপাচ্ছেন।এক্ষেত্রেনিচেরপদ্ধতিঅবলম্বনকরেখুঁজেবেরকরতেপারবেননেটওয়ার্কেরকোনপিসিটিতেআপনারআইপিব্যবহারকরারচেষ্টাকরাহচ্ছে।
. Start Menu -> Run compmgmt.msc লিখেএন্টারদিন। Computer Management চালুহবে।
11 MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে …

. System Tools -> Event Viewer -> System ক্লিককরুন।
j7J7v MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে …Capture MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে …
. ডানপাশে Type: Error (লালবৃত্তেরমধ্যসাদাগুনচিহ্নযুক্তআইকনথাকবে) এবং Source: Tcpip লেখালাইনখুঁজেবেরকরেডাবলক্লিককরুন। Event Properties উইন্ডোচালুহবে।
. Description: নিচেরমতএকটামেসেজদেখতেপাবেন।একটুখেয়ালকরুন, যেপিসিরসাথেআপনারপিসিরআইপিকনফ্লিক্টহয়েছেতার MAC এড্রেসদেখাচ্ছে।
“The system detected an address conflict for IP address 180.168.42.135 with the system having network hardware address 00:1A:6B:46:70:61. Network operations on this system may be disrupted as a result.”
এটা সাধারনত একই  লোকাল এরিয়া কানেকশান
এর ইউযারদের মধ্যে হয়ে থাকে । এটি হলে আপনার LAN এর এফটিপি সার্ভার থাকলে আপনি সেটি চালাতে পারবেন না । মানে এফ টি পি সার্ভার থেকে আপনি যে ডাউলোড স্পীড পাবেন সেটি সে চুরি করে নিতে পারবে । যদি দেখা যায় আপনার কম্পিউটার এ এটি হচ্ছে তাৎক্ষনিক ভাবে আপনার ইন্টারনেট সংযোগ টি বন্ধ করে দিন
আপনি আপনার ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করতে পারেন … এই নিয়ে আমার টিউন  আছে
হ্যাকিং এর সময় ম্যাক এড্রেস পরিবর্তনের প্রয়োজনীয়তা এবং এর উপায়

আজ তাহলে এই পর্যন্ত
এরকম অনেক কিছু পাবেন http://www.facebook.com/cy133r
আর আমি আছি http://www.facebook.com/II.45LAN.II
আল্লাহ হাফেয

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার