MAC এড্রেস এর সাহায্যে বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে …

0
342

অনেক দিন পর নতুন টিউন নিয়ে ফিরে এলাম । আজকে এই বিষয় টি অনেকেই জেনে থাকতে পারেন ।।। এটি অনেক ইন্টারেস্টিং একটি বিষয় । চলুন শুরু করা যাক

আমরাজেনেনিই MAC এড্রেসকি?
Media Access Control সংক্ষেপে MAC হলনেটওয়ার্ককার্ডেরনির্মাতাকোম্পানীপ্রদত্তএকটানাম্বারযাপ্রত্যেকটাকার্ডেরজন্যআলাদা।এটাকেহার্ডওয়্যারএড্রেসবাফিজিক্যালএড্রেসবলাহয়। MAC এড্রেসকেআমরামোবাইলফোনের IMEI নাম্বারেরসাথেতুলনাকরতেপারি।এটিএকটি৪৮বিটের১২ডিজিটহেক্সাডেসিম্যালনাম্বার।
আমারপিসির MAC এড্রেসহল 00:01:5F:9C:LA:0Bএরমধ্যে প্রথমডিজিটদিয়েনেটওয়ার্ককার্ডেরনির্মাতাকোম্পানীরআইডিবুঝায়।যেমন: Intel = 000423, 00A0C9, Usi = 0010C6, Netronix = 000854, 00E07D, Lite-on Comm = 0002E3, Inventec = 00A0D1, Foxconn = 00016C, Canon = 000085, Asustek = 00E018 ইত্যাদি।ম্যাক সম্পর্কে আর জানতে http://en.wikipedia.org/wiki/MAC_address ঠিকানায় চলে যান।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কোন পিসির সাথে IP Conflict হয়েছে …
অনেকসময়পিসিতে “There is an IP address conflict with another system on the network” এইমেসেজটিদেখায়।এটাদেখায়যখনদুটোপিসিতেএকইআইপিএড্রেসব্যবহারকরাহয়।
ধরিআপনারপিসিরআইপিএড্রেস 180.168.42.135  এখনঅন্যকেউ এইআইপিটিব্যবহারেরচেষ্টাকরছেবলেআপনিএররটিদেখতেপাচ্ছেন।এক্ষেত্রেনিচেরপদ্ধতিঅবলম্বনকরেখুঁজেবেরকরতেপারবেননেটওয়ার্কেরকোনপিসিটিতেআপনারআইপিব্যবহারকরারচেষ্টাকরাহচ্ছে।
. Start Menu -> Run compmgmt.msc লিখেএন্টারদিন। Computer Management চালুহবে।
11 MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে ...

. System Tools -> Event Viewer -> System ক্লিককরুন।
j7J7v MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে ...Capture MAC এড্রেস এর সাহায্যে  বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে ...
. ডানপাশে Type: Error (লালবৃত্তেরমধ্যসাদাগুনচিহ্নযুক্তআইকনথাকবে) এবং Source: Tcpip লেখালাইনখুঁজেবেরকরেডাবলক্লিককরুন। Event Properties উইন্ডোচালুহবে।
. Description: নিচেরমতএকটামেসেজদেখতেপাবেন।একটুখেয়ালকরুন, যেপিসিরসাথেআপনারপিসিরআইপিকনফ্লিক্টহয়েছেতার MAC এড্রেসদেখাচ্ছে।
“The system detected an address conflict for IP address 180.168.42.135 with the system having network hardware address 00:1A:6B:46:70:61. Network operations on this system may be disrupted as a result.”
এটা সাধারনত একই  লোকাল এরিয়া কানেকশান
এর ইউযারদের মধ্যে হয়ে থাকে । এটি হলে আপনার LAN এর এফটিপি সার্ভার থাকলে আপনি সেটি চালাতে পারবেন না । মানে এফ টি পি সার্ভার থেকে আপনি যে ডাউলোড স্পীড পাবেন সেটি সে চুরি করে নিতে পারবে । যদি দেখা যায় আপনার কম্পিউটার এ এটি হচ্ছে তাৎক্ষনিক ভাবে আপনার ইন্টারনেট সংযোগ টি বন্ধ করে দিন
আপনি আপনার ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করতে পারেন … এই নিয়ে আমার টিউন  আছে
হ্যাকিং এর সময় ম্যাক এড্রেস পরিবর্তনের প্রয়োজনীয়তা এবং এর উপায়

আজ তাহলে এই পর্যন্ত
এরকম অনেক কিছু পাবেন http://www.facebook.com/cy133r
আর আমি আছি http://www.facebook.com/II.45LAN.II
আল্লাহ হাফেয

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seven + eighteen =