SEO এর কিছু গুরুত্বপূর্ণ টার্মস ২ (ব্যাকলিংক,আউটবাউন্ড লিংক,ইন্টারনাল লিংক,লিংক পপুলারিটি)

1
348

আজকে আমরা এসইও এর দ্বিতীয় পর্বে খুব প্রয়োজনীয় কিছু জিনিসের সাথে পরিচিত হব যা এসইও এর ক্ষেত্রে অতান্ত্য গুরুত্যপূর্ণ কিছু বিষয়। আজকের পর্বে আমরা দেখে নিব কয়েকটি বিষয় সম্পর্কে সেগুলো হচ্ছে ব্যাকলিংক,আউটবাউন্ড লিংক,ইন্টারনাল লিংক,লিংক পপুলারিটি। তাহলে চলুন শুরু করি?

ব্যাকলিংক(Back Link):

আপনার ওয়েবসাইটের র‌্যাংক বৃদ্ধির জন্য ব্যাকলিংক খুবই কার্যকরী। আপনি নিশ্চয় জানেন ব্যাংকলিক কাকে বলে। তারপরও আরেকবার মনে করিয়ে দেওয়ার জন্য বলছি আপনার ওয়েবসাইটের লিংক যদি অন্য কোন ওয়েবসাইটে থাকে তাহলে সেটি হবে ব্যাকলিংক। ব্যাকলিংক করা যায় দুটি উপায়ে। একটি আ্যংকর টেক্সটের মাধ্যমে এবং অপরটি বিবি কোডের মাধ্যমে। ব্যাকলিংক আরও দুটি নামে পরিচিত। সে নাম দুটি হচ্ছে যথাক্রমে ইনকামিং লিংক এবং ইনবাউন্ড লিংক।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আউটবাউন্ড লিংক (Outbound Link):

অন্যকোন ওয়েবসাইটের লিংক আপনার ওয়েবসাইটে দেওয়া থাকলে সেটি হবে আউটবাউন্ড লিংক। সোজা কথা, এটি ব্যাকলিংকের সম্পূর্ণ বিপরীত। আউটবাউন্ড লিংক আউটগোয়িং লিংক নামেও পরিচিত।

ইন্টারনাল লিংক(Internal Link):

যদি আপনার ওয়েবসাইটের এক পেজে অন্য পেজের লিংক দেওয়া থাকে তাহলে সেটি হবে ইন্টারনাল লিংক। যেমন আপনি আপনার ওয়েবসাইটে ইন্টারনেটে অর্থ উপার্জন নিয়ে একটি আর্টিকেল লিখলেন। এবং এতে গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে কিংবা এসইও করে কীভাবে আয় করা যায় সেগুলি লিখলেন। এছাড়াও আপনার পূর্বে লেখা আর্টিকেল “ওয়েব ডিজাইনের মাধ্যমে কীভাবে আয় করা যায় সেটিরও একটি লিংক দিয়ে দিলেন। ব্যাস হয়ে গেল ইন্টারনাল লিংকিং।

লিংক পপুলারিটি(Link Popularity):

এটি হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে সার্চ ইঞ্জিন কোন ওয়েবসাইটের মান যাচাই করে থাকে এবং সার্চ রেজাল্টে ঐ ওয়েবসাইটের অবস্থান কততম পেজে হবে সেটি নির্ধারণ করে থাকে। লিংক পপুলারিটি আপনার ওয়েবসাইটের কোয়ালিটি ব্যাকলিংকের সংখ্যার উপর ভিত্তি করে তৈরী করা হয়ে থাকে। ব্যাকলিংক এবং কোয়ালিটি ব্যাকলিংকের মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। আপনি আপনার ওয়েবসাইটের লিংক যদি এমন একটি ওয়েবসাইটে দেন যেটির সাথে আপনার ওয়েবসাইটের মিল আছে তাহলে সেটি হবে কোয়ালিটি ব্যাকলিংক। যেমন আপনার যদি ক্রিকেট নিয়ে একটি ওয়েবসাইট থাকে এবং আপনি যদি YahooCricket ওয়েবসাইটে লিংক দেন সেটি হবে কোয়ালিটি ব্যাকলিংক। অপরদিকে আপনি যদি Google Plus এ লিংক দেন তাহলে সেটি হবে শুধু ব্যাকলিংক। কারণ গুগল প্লাসের বিষয়বস্তুর সঙ্গে আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুর মিল নেই।

ইয়াহু আ্যন্সার ব্যাকলিংক(Yahoo Answer Backlink):

দ্রুত সময়ের মধ্যে ভিজিটর পাওয়ার জন্য Yahoo Answer ব্যাকলিংক খুবই  কার্যকরী। এক্ষেত্রে আপনাকে উক্ত সাইটে প্রশ্নের সুন্দর উত্তর দেওয়ার মাধ্যমে লেভেল ২ অথবা ৩ করতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার