সব থেকে সহজ উপায়ে ভিডিও ফাইল কম্প্রেস করুন উইন্ডোস মুভি মেকার দিয়ে

0
319

আসা করি সবাই ভালো আছেন। আজকে একটি কম্পিউটার টিপস শেয়ার করছি যা সব থেকে সহজ উপদায়ে আপনি আপনার ভিডিও ফাইল গুলো কম্প্রেস করে নিতে পারছেন। দেখা যায় আমাদের কম্পিউটার এর হার্ডডিস্কে অধিক পরিমান জায়গা দখল করে রাখে ভিডিও ফাইলগুলো। প্রতিটি ভিডিও ফাইলের সাইজ অনেক বেশী হয়ে থাকে আমরা জানি। কিন্তু আপনি যদি কম্প্রেস করে ভিডিও ফাইলগুলো ছোট করে রাখুন তাহলে আপনার হার্ড ডিস্কের মাঝে বেশ কিছু ফ্রী স্পেস আপনি বেড় করে নিতে পারছেন। এই ভিডিও ফাইল কম্প্রেশ করার কার্যকর পদ্ধতি তেমন নেই । জিপ ইউটিলিটি ভিডিও ফাইলের ক্ষেত্রে ভালো কাজ করে না । আবার বিট রেট কমিয়ে ভিন্ন ফরমেটে কনভার্ট করলে ভিডিওর মান খারাপ হয়ে যায় । উইন্ডোস মুভি মেকারের সাহায্যে ভিডিও ফাইলের মান মোটামুটি ৮০ – ৯০ ভাগ অক্ষুণ্ন রেখে ফাইলের সাইজ প্রায় অর্ধেক এ নামিয়ে আনা যায় । এর মাধ্যমে হার্ডডিস্কের প্রচুর জায়গা বাঁচানো যায় ।

windows-live-movie-maker সব থেকে সহজ উপায়ে ভিডিও ফাইল কম্প্রেস করুন উইন্ডোস মুভি মেকার দিয়ে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

নিচের পদ্ধতিতে চেষ্টা করে দেখুন –

১। উইন্ডোস মুভি মেকার ওপেন করুন । File > Import collection এ গিয়ে ফাইলটি সিলেক্ট করে ok করুন । ভিডিওর  ক্লিপ তৈরি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন ।

২। এবার কালেকশন এরিয়ার সবগুলো ক্লিপ সিলেক্ট করে মাউস এর রাইট বাটন ক্লিক করে Add to timeline এ ক্লিক করুন ।  ওয়ার্ক স্পেসে ক্লিপগুলো ধারাবাহিক ভাবে দেখা যাবে ।

৩। এবার File > Save Movie File এ ক্লিক করুন । Next চাপুন । এবার নতুন ফাইলের নাম লিখুন এবং কোথায় সেভ করা হবে তা সিলেক্ট করে দিয়ে Next চাপুন ।

৪। এবার Other settings রেডিও বাটনে ক্লিক করুন এবং ড্রপডাউন লিস্টবক্স হতে Video for LAN(768 Kbps) সিলেক্ট করুন । নিচে মুভি সেটিংস এবং ফাইল সাইজ দেখা যাবে । এবার Next চাপুন । ফাইলটি সেভ হতে সময় লাগবে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার