একটি মোবাইল মাত্র ২০ সেকেন্ডে পুরোপুরি চার্জ করা সম্ভব

2
361

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ১৮ বছর বয়সী এক তরুণী এমন বিস্ময়কর এক যন্ত্রাংশ তৈরি করেছেন, যা দিয়ে একটি মুঠোফোন মাত্র ২০ সেকেন্ডে পুরোপুরি চার্জ করা সম্ভব।  ‘ডেইলি মেইল’ আজ সোমবার জানায়, আবিষ্কারক এশা খার গত সপ্তাহে অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স এলাকায় অনুষ্ঠিত ইনটেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারে পুরস্কার জিতেছেন। অলাভজনক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সোসাইটি ফর সায়েন্স অ্যান্ড পাবলিক প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। উচ্চশিক্ষায় প্রবেশ করেনি এমন তরুণ-তরুণীরাই কেবল এতে অংশ নিতে পারে।

এ বছরের প্রতিযোগিতায় এশা রসায়নে গবেষণার জন্য পুরস্কার পেয়েছেন। প্রতিযোগিতার দুজন রানার আপের মধ্যে তিনি অন্যতম। প্রায় ৭০টি দেশের এক হাজার ৬০০ প্রতিযোগীর মধ্যে তিনি নিজের জায়গা করে নেন। এতে তিনি নগদ ৫০ হাজার ডলারও (প্রায় ৩৮ লাখ ৭৬ হাজার টাকা) জেতেন। এশার মা রিনা খার ‘সিবিএস সানফ্রানসিসকো’ পত্রিকার অনলাইনকে বলেন, ‘আমরা বিশ্বাসই করতে পারছি না। অবিশ্বাস্য।’ বাবা মনোজ খার বলেন, ‘ঘটনাটি দারুণ।’

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

mobile charge in 20 sec একটি মোবাইল মাত্র ২০ সেকেন্ডে পুরোপুরি চার্জ করা সম্ভব

এশার তৈরি যন্ত্রটি একটি সেলফোনের ব্যাটারির ভেতরে পুরে দেওয়া যায় এবং এটি কার্যকর থাকলে ব্যাটারিটি ২০ থেকে ৩০ সেকেন্ডের মধ্যে চার্জ হয়ে যাবে।
এশা বলেন, ‘আমার প্রকল্পে আমি একটি নতুন সুপার ক্যাপাসিটর তৈরি করেছি। কার্যত, এটি এমন এক ধরনের চার্জধারক, যা বিপুল চার্জকে ছোট একটি পরিসরে ধারণ করতে পারে।’ তাঁর প্রযুক্তিটি গাড়ির ব্যাটারির ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।  এশা জানান, তিনি পুরস্কারের অর্থে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে যাবেন এবং সেখানে গবেষণা চালিয়ে যাবেন। ইতিমধ্যে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এশার যন্ত্রটির প্রতি আগ্রহ দেখিয়েছে।
এখন পর্যন্ত এশা তাঁর সুপার ক্যাপাসিটরটি একটি আলো বিচ্ছুরণকারী ডায়োটে (এলইডি) ব্যবহার করেছেন। তিনি এনবিসি নিউজকে বলেন, ‘সব সময়ই আমার মুঠোফোনের চার্জ ফুরিয়ে যেত।’ এ থেকেই তিনি নতুন কিছু উদ্ভাবনের কথা ভাবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

11 − eleven =