মঙ্গল গ্রহে পাথরের আড়ালে লুকিয়ে থাকা একটি ইঁদুরসদৃশ প্রাণীর ছবি প্রকাশিত হয়েছে

0
767

1370160962mars-rodent  মঙ্গল গ্রহে পাথরের আড়ালে লুকিয়ে থাকা একটি ইঁদুরসদৃশ প্রাণীর ছবি প্রকাশিত হয়েছে

সম্প্রতি বিজ্ঞানভিত্তিক ওয়েবসাইটগুলোতে মঙ্গল গ্রহে পাথরের আড়ালে লুকিয়ে থাকা একটি ইঁদুরসদৃশ প্রাণীর ছবি প্রকাশিত হয়েছে। ছবিটির নাম রাখা হয়েছে ‘মঙ্গল গ্রহের ইঁদুর’।  ছবিটি ২০১২ সালে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার পাঠানো কিউরিওসিটির তোলা। তবে ছবিটি সম্পর্কে গবেষকেরা এখনো কোনো তথ্য প্রকাশ করেননি।
স্পেস ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘মার্স র্যাট’ নামের কাল্পনিক এ ইঁদুর নিয়ে একটি টুইটার অ্যাকাউন্টও খোলা হয়েছে। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ফক্স নিউজ ও ডিসকভারি নিউজ। মঙ্গল গ্রহে পাঠানো নাসার রোবট-যান কিউরিওসিটি ২০১২ সালে মঙ্গলপৃষ্ঠের কিছু ছবি তুলেছিল। এ ছবিগুলো ঘেঁটে দুটি পাথরের মাঝখানে ইঁদুরসদৃশ একটি প্রাণী দেখতে পাওয়া যায়।
মঙ্গল গ্রহের পৃষ্ঠে প্রাণী বাস করার খবর এর আগেও রটানো হয়েছে। ২০১২ সালের এপ্রিলে মঙ্গলপৃষ্ঠে হাতিসদৃশ একটি নকশা শনাক্ত করেছিলেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের গবেষকেরা তখন জানিয়েছিলেন, মঙ্গল গ্রহে লাভার স্রোতের ফলেই সৃষ্টি হয়েছে হাতির এই আকৃতি, যা মঙ্গলের কোটি কোটি বছরের ভূতাত্ত্বিক পরিবর্তনের ইঙ্গিত বহন করে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিউরিওসিটির পাঠানো তথ্য বিশ্লেষণ করে মঙ্গল গ্রহে নুড়ি ও প্রাচীন নদীর প্রবাহের প্রমাণ দিতে পারলেও ইঁদুর বা অন্যান্য প্রাণীর অস্তিত্ব থাকার কোনো তথ্য-প্রমাণ এখনো দিতে পারেননি গবেষকেরা। অবশ্য গবেষকেরা আশাবাদী, কিউরিওসিটি হয়তো ভবিষ্যতে মঙ্গল গ্রহে অণুজীবের প্রমাণ বের করতে সক্ষম হবে।

তথ্য সূত্রঃ প্রাইম খবর

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 3 =