উইন্ডোজ ৭ ও ৮ এর মধ্যে মূল পার্থক্য ৪ (উইন্ডোজ ৭ ও ৮ : গতি)

1
319

আসা করি সবাই ভালো আছেন এবং আগের পর্ব গুলো দেখেছেন। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে নতুন কী কী বৈশিষ্ট্য সংযোজিত হয়েছে। এ লেখায় উইন্ডোজ ৮-এর উল্লেখযোগ্য কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরার পাশাপাশি উপস্থাপন করা হয়েছে উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেমের মধ্যে কিছু পার্থক্য, যার আলোকে ব্যবহারকারীরা যথার্থ উপযোগী অপারেটিং সিস্টেম কোনটি হবে, তা নির্বাচন করতে পারবেন খুব সহজেই।

windows 7 vs 8 উইন্ডোজ ৭ ও ৮ এর মধ্যে মূল পার্থক্য ৪ (উইন্ডোজ ৭ ও ৮ : গতি)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইন্ডোজ ৭ ও ৮ : গতি


উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ৮ অনেক বেশি দ্রম্নতগতিসম্পন্ন এবং একই ধরনের হার্ডওয়্যারে কাজ করতে পারবে। ফলে আপগ্রেডেশনের প্রতিবন্ধকতা দূর হবে এমন বিশ্বাস অর্জন করতে মাইক্রোসফট কাজ করে যাচ্ছে।

‘উইন্ডোজ ৮ ফান্ডামেন্টালস টিম’-এর প্রিন্সিপ্যাল ও গ্রম্নপ প্রোগ্রাম ম্যানেজার বিল ক্যারাগোনিশ (Bill Karagounis) সম্প্রতি দাবি করেন যে একই হার্ডওয়্যারে উইন্ডোজ ৭-এর স্টার্টআপ সময়ের চেয়ে উইন্ডোজ ৮-এর স্টার্টআপ সময় শতকরা ৪০ ভাগ বেশি দ্রম্নততর এবং এই নতুন ওএসের মেমরির ব্যবহার ১০ থেকে ২০ শতাংশ বেশি ভালো। তিনি আরো বলেন, ট্যাবলেট থেকে শুরু করে ওয়ার্কস্টেশন পিসি পর্যন্ত সব ডিভাইসের জন্য উইন্ডোজ কোড সুবিধাজনকভাবে বিন্যাস করা হয়েছে। তিনি একই ল্যাপটপে উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারিকভাবে অর্থাৎ ডেমোনস্ট্রেট করে দেখান যে অপেক্ষাকৃত কম কনফিগারেশনে (১ গি.বা. র‌্যাম ব্যবহার করে)।

এই ডেমোনস্ট্রেশনে ক্যারাগোনিস দেখতে পান উইন্ডোজ ৭ ব্যবহার করে ৩৮৯ মে.বা. সিস্টেম মেমরি। আর সেক্ষেত্রে উইন্ডোজ ৮ ব্যবহার করে মাত্র ৩৩০ মে.বা. সিস্টেম মেমরি। শুধু তাই নয়, উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের ফাংশনালিটিও বেশি। তিনি বলেন, ওএসকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে সুইচ অন বা অফ করার সাথে সাথে কাজ করবে স্মার্টফোনের মতো। উইন্ডোজ ৮-এর একটি টাস্ক হলো নতুন ফাংশনালিটির জন্য স্থান তৈরি করা এবং সেই সাথে বিদ্যমান ফাংশনালিটির মেমরি ব্যবহার কমানোর উপায় বের নেয়া।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + 4 =