SEO/এসইও করছেন নাকি চেষ্টা করছেন? কিছু টিপস অবশ্যই দেখে নিন

1
382

নিচে Search Engine Optimization সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ টিপস দেয়া হল। আশা করি আপনারা ধৈর্য্য সহকারে মনোযোগ দিয়ে পুরো বিষয় টি পড়বেন। এছারা আমার পূর্বের টিউন সমূহ দেখে নিলে বুঝবেন এসইও সম্পর্কে আরো অনেক গপন রহস্য। যারা ফ্রিল্যান্স কাজ করতে চান, তাদের একটি বড় চাহিদা হল এই সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা। হাজার হাজার ওয়েবসাইট তাদের পৃষ্ঠাকে সার্চ ইঞ্জিনের সবচেয়ে প্রথমে আনার চেষ্টা করে যাচ্ছে। তাই আপনার কাজ পেতে কোন সমস্যা হবে না। যারা নতুন নতুন এই লাইনে আসছেন, তাদের একটি ধারণা দেয়ার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Search Engine Optimization এর দুর্দান্ত ৫টি গোপন রহস্য বা টিপস

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Search Engine Optimization নিয়ে কিছু স্পেশাল টিপস

Search Engine Optimization এর ৫টি কার্যকরী কৌশল

16. Book Marking & Backlink Create :

Digg, StumbleUpon, Technorati এরকম হাজারো Website আছে যেগুলোতে কোন একটি Website কিংবা কোন Website এর নির্দিষ্ট পাতা Bookmark করা যায়। Bookmark কেবল Search Engine ই উপকার করে না বরং ওইসব Website থেকে পাঠক পেতেও সাহায্য করে।

17. Directory Submit & Create Backlink :

Internet এ হাজারো কোটি বিভিন্ন বিষয়ের directory আছে যেগুলোতে Free কিংবা পয়সা খরচ করে আপনার Website বিবরণ জমা দিতে পারবেন। যদি এজন্য আপনার কোন বাজেট না থাকে, তবে Free directory গুলো খুঁজে বের করুন এবং regular link হিসেবে Website এর বিবরণ জমা দিন। বেশির ভাগ directory †Z receprocal link অপশনটি ফ্রি থাকে। Directory টি খুব জনপ্রিয় না হলে receprocal link Option টি ব্যবহার করার দরকার নাই | Regular link Option এ কেবল আপনার Link ওদের ওয়েবসাইটে থাকবে আর receprocal link Option ওদের Website এর Link আপনার Website এ রাখার বিনিময়ে ওরা আপনার Link ওদের Wevsite এ রাখবে অর্থাৎ Link আদান প্রদান করতে হবে। ।

18. পুরনো পৃষ্ঠায় Link তৈরি :

যতটা সম্ভব আপনার যে কোন পৃষ্ঠায় অন্য কিছু পুরনো পৃষ্ঠার লিঙ্ক দিন। এই লিঙ্কগুলো থেকে রোবটগুলো বুঝতে পারে, এই পৃষ্ঠাটি ঠিক কিসের ওপর তৈরি করা। রোবটগুলোতে আর আমাদের ভাষা ততটা বুঝতে পারে না (কিছুটা পারে)। তাই এমন লিঙ্ক থেকে বুঝতে পারবে, কোথায় কোথায় এবং কোন কোন পৃষ্ঠার জন্য লিঙ্ক দিচ্ছেন। তার অর্থ হল, এই পৃষ্ঠাতে নিশ্চই তেমন সব জরুরি বিষয় রয়েছে। নইলে আপনি লিঙ্ক দেবেন কেন? এই যুক্তিতে রোবটগুলো বুঝতে পারবে আপনার তৈরি পৃষ্ঠাটি কিসের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে

19. Unique Content হতে হবে :

সব Search Engine মূলত Unique Content কে বেশি প্রাধান্য দেয়। তাই চেষ্টা করা উচিত Website এর Content গুলো যেন অন্যান্য Website থেকে একটু আলাদা হয়। এর পরে আপনি আপনার Content অনুযায়ী কিছু জনপ্রিয় Keyword আপনার Content Page এ যোগ করে দিন। উদাহরণ আপনার Website টি যদি IT News & Tutorial এর জন্য হয়ে থাকে তাহলে আপনি Óit news, tutorial, design, এই রকম কিছু লিখা যোগ করে দিতে পারেন। মূলত আমারা Keyword এর মধ্যে ওই সব ওয়ার্ড লিখি যেগুলো User রা বেশিবার লিখে থাকে।

20. আপনার সাইট এ প্রচুর Link রাখুন :

কারণ Search Engine Spider গুলো এই Link গুলোকেই তাদের টার্গেটে রাখে। তাই মানসম্মত ও প্রাসঙ্গিক Link তৈরি করুন। প্রত্যেকটি Link এ অবশ্যই Title Tag টি লিখুন। এই Tag এর মধ্যে আপনার Link এ ছোট করে কিছু বর্ণনা লিখে দিন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + 17 =