C/C++ টিউটোরিয়াল : ভূমিকা (অধ্যায়-০)

0
613
C/C++ টিউটোরিয়াল : ভূমিকা (অধ্যায়-০)

অস্পৃশ্য বন্ধু

বর্তমান যুগ বিজ্ঞান এবং প্রযুক্তির যুগ...
আমি বিজ্ঞান এবং প্রযুক্তি প্রেমী একজন অতি সাধারণ মানুষ...
ইন্টারনেট, কম্পিউটার এবং প্রযুক্তি সম্পর্কে আবার প্রবল আগ্রহ...
আমার এই ইচ্ছাই আমার শক্তি...
তাই চেষ্টা করবো আপনাদের সাথে টিজনার পেজে থাকতে...
আপনাদের একান্ত সহযোগিতা আমার কাম্য...

ধন্যবাদ
C/C++ টিউটোরিয়াল : ভূমিকা (অধ্যায়-০)

ইন্টারনেটে ইদানিং বিভিন্ন ওয়েবসাইটে প্রোগ্রামিং এর উপর বাংলায় লেখা অনেক টিউটোরিয়াল-ই চোখে পড়ে। বিশেষত জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যেমন- C, Java, Python, PHP ইত্যাদি নিয়ে লেখা টিউটোরিয়ালের সংখ্যাই বেশি। প্রোগ্রামিং শিখতে হলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার কোন বিকল্প নেই। প্রাথমিকভাবে প্রোগ্রামিং শেখায় উৎসাহী শিক্ষার্থীদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ C শেখার পরামর্শ দেয়া হয় (ব্যক্তিগতভাবে চাইলে কেউ অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়েও শুরু করতে পারে। তবে যারা কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করছে, তাদের প্রোগ্রামিং শেখার হাতেখড়ি C দিয়েই শুরু হয়)। পরবর্তীতে তারা C++ শিখতে পারে, C++ হচ্ছে C এর-ই উন্নত একটি সংস্করণ। C++ নামটি থেকেই বিষয়টা সহজেই বুঝা যায়। আমরা ইতিমধ্যেই জানি যে (যাদের C সম্পর্কে ধারণা আছে), ++ হচ্ছে increment অপারেটর। তাই C++ হচ্ছে- C এবং এর চেয়েও বেশি কিছু। এই C++ Language আমাদের Object Oriented Programming এর সুবিধা দেয়। C++C এর বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি দূর তো করা হয়েছেই, সেই সাথে বিভিন্ন নতুন সুযোগ-সুবিধার ব্যবস্থা-ও করা হয়েছে। আমার উদ্দেশ্য এই C++ নিয়েই আলোচনা করা। আমি আমার টিউটোরিয়ালে C++ এর বিভিন্ন উপাদানকে সহজে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো। আমি আমার টিউটোরিয়ালকে বেসিক লেভেল এর প্রোগ্রামারদের জন্যই লেখার চেষ্টা করবো। কিন্তু যেহেতু আমি নিজেও একজন শিক্ষার্থী, সেহেতু আমার প্রকাশ ভঙ্গিটা হয়ত সব সময় বোধগম্য না-ও হতে পারে এবং আমার ভুল হওয়াটাও অস্বাভাবিক কিছু নয়। সেক্ষেত্রে বুঝতে কোন সমস্যা হলে আপনারা কোন দ্বিধা না করে আমাকে প্রশ্ন করবেন এবং যদি কোন ভুল করি, তাহলে আমার ভুলকে শুধরে দেবেন আশা করি। আপনারা টিউটোরিয়ালকে কীভাবে আরো সহজভাবে উপস্থাপন করা যায় অথবা, গুরুত্বপূর্ণ কোন পয়েন্ট বাদ পড়লে সেগুলো সম্পর্কে আমাকে জানিয়ে দিয়ে আমার টিউটোরিয়ালের মান উন্নয়নে সহায়তা করবেন আশা করছি।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমেই যে বিষয়টা বলে নেয়া প্রয়োজন, সেটা হচ্ছে- আমার টিউটোরিয়াল লেখার ক্ষেত্রে আমি মোঃ কামরুজ্জামান নিটনের লেখা “অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং C++” বইটা এবং E Balagurusamy এর লেখা “Object Oriented Programming with C++” এই বই দুটো থেকেই বেশি সহায়তা নিয়েছি। Beginner-দের প্রোগ্রামিং শেখার জন্য এই দুটো বই বেশ কাজের। নিটনের লেখা বইটা বাংলা ভাষায় লেখা বলে নতুনদের প্রোগ্রামিং শেখার জন্য এটি বেশ উপকারে আসবে। Balagurusamy এর লেখা বইটা ইংরেজীতে লেখা হলেও, এই বইটি-ও যথেষ্ট কাজের বলবো আমি। কেননা, লেখক সহজ ইংরেজীতে প্রোগ্রামিং এর বিভিন্ন টার্ম এতে ব্যাখ্যা করেছেন। আপনারা চাইলে Herbert Schildt এর “Teach Yourself C++” বইটা-ও দেখতে পারেন। এই বইটিতে অনেক উদাহরণ রয়েছে প্র্যাকটিস এর জন্য।

 

আমি সবার সুবিধার জন্য একটা কাজ করবো বলে ঠিক করেছি। সেটা হচ্ছে- টিউটোরিয়ালের উপরে প্রকাশকাল এবং আপডেট এর বিষয়টা প্রতিটি টিউটোরিয়ালের শুরুতেই উল্লেখ করে দিব। সেক্ষেত্রে আমি টিউটোরিয়ালের কোন আপডেট করলে পাঠকরা সহজেই বিষয়টা বুঝতে পারবেন।

 

আমার লেখা কোন টিউটোরিয়াল দয়া করে কেউ নিজের নামে চালানোর চেষ্টা করবেন না এবং কোন রকম বাণিজ্যিক উদ্দেশ্যে এর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। তবে শেয়ারের মাধ্যমে এই টিউটোরিয়াল সবার মাঝে ছড়িতে দিতে পারেন, এতে কোন বাধা নেই। কারণ, জ্ঞান দিলে তা কমে না, বরং বাড়ে। আমার উদ্দেশ্য-ও মূলত এটাই, আমি যা জানি তা অন্যকে জানানো।

 

সবশেষে এই উদ্দ্যোগ সম্পর্কে আপনারা মন্তব্য করবেন আশা করে আজকের মত এখানেই শেষ করছি।

 

সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 4 =