[Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

11
2421
[Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

আতিফ

আমার পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্টে জিজ্ঞাসা করুন অথবা মেইল করুনঃ sfv666@gmail.com

মেইল করলে, যদি পারেন পোস্টের নাম অথবা লিঙ্ক উল্লেখ করে দিলে ভালো হয়। ধন্যবাদ
[Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

মুখবন্ধঃ প্রথমেই বলে নেই, আমি এখানে এন্ড্রয়েড ডিভাইস রুট করার কোন ইউনিভার্সাল পদ্ধতির কথা বলব না। এখন পর্যন্ত এমন কোন মেথড আবিষ্কৃত হয়নি যেটা দিয়ে জাত-পাত নির্বিশেষে সকল এন্ড্রয়েড ডিভাইস রুট করা সম্ভব। এমনকি OneClick Root মেথডেও সব ডিভাইস রুট করা সম্ভব না। তাহলে আমি কি কারণে এরকম শিরোনাম দিলাম? আমি আপনাদের বলব কিভাবে আপনার এন্ড্রয়েড ডিভাইস রুটিং এর মেথড আপনারা নিজেরাই খুঁজে বের করবেন। কারণ সব ফোরামেই দেখা যায় কেউ কোন রকম রিসার্চ না করেই বারবার জিজ্ঞাসা করে কিভাবে রুট করব। একটু কষ্ট করলে আপনি নিজেই পদ্ধতি খুঁজে বের করতে পারবেন ।এটা শুধুই একটি গাইডলাইন যা আপনাকে আপনার নির্দিষ্ট এন্ড্রয়েড ডিভাইসের রুটিং মেথড খুঁজে বের করতে সাহায্য করবে।

যারা জানেন না রুট কি তারা এখানে যানঃ [Android Development]: এন্ড্রয়েড রুট কি? রুট কেন এবং কিভাবে করবেন? এন্ড্রয়েড রুটিং ভালো না খারাপ?

সতর্ক বার্তাঃ রুটিং আপনার ডিভাইসের জন্য কিছু ক্ষতি বা ঝুঁকির আশংকা তৈরি করে। রুট অ্যাকসেস আপনার ওয়ারেন্টি এক্সপায়ার করে। না জেনে-বুঝে, শুধু শুনে কিছু করতে যাবেন না। আপনি যদি না জানেন আপনি কি করছেন তবে সেটা না করাই ভাল। আর রুটিং ছেলেখেলা নয়, এর জন্য আপনাকে একটু কষ্ট করতেই হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথম কাজঃআপনার ফোনকে জানুন

আপনার এন্ড্রয়েড ডিভাইসের হার্ডওয়্যার, সফটওয়্যার, ফার্মওয়্যার সব কিছু আগে জানুন এবং প্রয়োজনে নোট করে রাখুন। রুটিং এর সময় এগুলো মিলিয়ে দেখবেন এবং নিশ্চিত হবেন, যে পদ্ধতি বের করেছেন সেটা এগজ্যাক্টলি আপনার ডিভাইসের জন্য নাকি।

ডিটেইলস জানার জন্য ফোনের Settings > About Phone এ যান। সেখানে Android Version, Baseband version, Kernel version, Bulid number পাবেন। যদিও এতো কিছু লাগে না। তবুও অনেক ব্র্যান্ডের ফোন এগুলো মিলিয়ে তারপর রুট করতে হয়।

ফোনের ওয়েবসাইটে যান। সেখানে আরও ডিটেইল পাবেন। এছাড়া Android Assisstant নামিয়ে ওপেন করুন। Tools > System Info তে যান। ডিটেইল পাবেন।

 shot_000002 [Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

ফোনের স্টক রিকভারি(Stock Recovery), স্টক রম(Stock ROM) গুলো জানুন। কিভাবে ফোন হ্যাং হয়ে গেলে সফট রিসেট, হার্ড রিসেট দিতে হয় সেগুলো জানুন।

রূটিং পদ্ধতি বের করাঃ

Google.com

রুটিং মেথড বের করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে গুগল করা।কিভাবে করবেনঃ

  •  how to root <আপনার ডিভাইসের নাম ও মডেল > লিখে সার্চ দিন।
  • যদি বহুল ভিসিটেড কোন পেজে ডিরেক্ট মেথড থাকে তাহলে সাজেশনে এমনিই চলে আসবে। যদি না আসে তাহলে হতাশ হওয়ার কিছু নেই। হয়ত কেউ সাজিয়ে- গুছিয়ে আলাদা নাম দিয়ে লিখে নাই সেজন্য আসেনি। সার্চ দিন, লিঙ্কগুলো ভিসিট করুন।
  • খেয়াল করে দেখবেন, গুগলে রেজাল্টের সাথে নিচে কিছু ডেসক্রিপশন দিয়ে দেয়। সেগুলো পড়ে তারপর লিঙ্ক ওপেন করুন। সবার আগে আপনার সার্চ স্ট্রিং এর সাথে যেগুলোর সবচেয়ে বেশি মিল রয়েছে সেগুলো ভিজিট করবেন।
  • এরপর ওপেন করবেন যেগুলোতে প্রশ্ন করা হয়েছে এমন লিঙ্ক গুলো। বিভিন্ন ফোরামে প্রতিনিয়ত রুটিং নিয়ে আলোচনা হচ্ছে। এই আলোচনার মধ্য দিয়েই অনেকে তার ডিভাইসের রুটিং মেথড খুঁজে পায়। কিন্তু পরে আলাদা করে পোস্ট করে না। ফোরামের মূল থ্রেড আর সেটার রিপ্লাই গুলো ভালোভাবে পড়ুন।
  • ফোরামে যদি রুটিং মেথড থাকে তাহলে সেটা টিউটোরিয়াল আকারে থাকবে। যেমনঃ [How]:Root Your <android device> বা [How to]:Root your <android device> বা How to root your <android device>

Root [Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

 

Forums

নেটে এন্ড্রয়েড ডেভেলপমেন্টের জন্য বিভিন্ন ফোরাম আছে। সেগুলোতে বিভিন্ন ফোনের জন্য আলাদা বিভাগ আছে। এর জন্য ফোরামে গিয়ে আপনার ডিভাইসের নাম ও মডেল নাম্বার দিয়ে সার্চ দিন। নিচে কতগুলো ইউজফুল ফোরামের এড্রেস দিলামঃ

XDA-Developers Forum(এন্ড্রয়েড ডেভেলপমেন্টের সবথেকে ভালো ওয়েবসাইট )

Droid Forum

Androids Forum

Android Central

Everything Android

Android.net

ফোরাম গুলোতে সার্চ দিয়ে আপনার ডিভাইসের আলাদা বিভাগ খুঁজে না পেলেও যদি কেউ কোনকালে আপনার ডিভাইস সম্পর্কে একটা কথাও বলে থাকে সেটা পাবেন।

বাংলা ওয়েবসাইটঃ

দেশে প্রযুক্তির বিস্তারের জন্য বাংলাভাষায় নানারকম ওয়েবসাইট খোলা হয়েছে যেগুলোতে এখন এন্ড্রয়েড নিয়ে লেখালেখি হচ্ছে। সেজন্য গুগলে ইংলিশের পাশাপাশি বাংলায়ও সার্চ করুন। এন্ড্রয়েড নিয়ে লেখা কিছু সাইটঃ

Androidkothon.com

Tunerpage

Techtunes

 

যদি খুঁজে না পানঃ

  • এতো কিছু করার পরেও যদি খুঁজে না পান, তাহলে কি আপনার ডিভাইস রুট করা সম্ভব না? না, বলতে গেলে ৯৫-৯৭% ডিভাইসই রুটেবল। তাহলে? তাহলে আপনার ডিভাইসটি এখনো কোন ডেভেলপারের হাতে পড়েনি বা তারা ডিভাইসের ফুল কনফিগারেশন জানে না। যার কারণে ডিভাইসের ভালনারেবিলিটি খুঁজে বের করতে পারেনি, মানে রুট মেথড বের করতে পারেনি।
  • এখন আপনাকে যা করতে হবে তাহল, ফোরামগুলোর কোন একটায় একাউন্ট খুলতে হবে। XDA Forum এ খোলাটাই ভালো। ওখানে অনেক এক্সপার্টরা আছে প্লাস অনেক বাংলাদেশি ডেভেলপাররাও আছেন (জ্বি, আমিও আছি। কিন্তু আমার কাছ থেকে কোন হেল্প পাবেন না। ডেভেলপমেন্টের দিক দিয়ে আমি পুরোই বলদমার্কা :P) । এরপর আপানাকে আপনার ডিভাইসের ডিটেইল বর্ননা দিয়ে একটা পোস্ট করতে হবে এই শিরোনামেঃ “How to root <Device Name & Model Number> ?”। এই শিরোনামই যে দিতে হবে তা না। আপনার ইচ্ছা মত দেবেন, যেটা বেশি দৃষ্টি আকর্ষন করে। থ্রেড পোস্ট করার সময় ফোরামের সঠিক বিভাগে পোস্ট করবেন। ফোরামের রুলস মেনে চলবেন।
  • যে থ্রেড পোস্ট করবেন সেটাতে পারলে সাবস্ক্রাইব করে রাখবেন। এতে করে যদি কেউ রিপ্লাই দেয়, তাহলে ই-মেইলের মাধ্যমে নোটিফিকেশন পাবেন। আর যদি অন্য কোন থ্রেড খুঁজে পান যেটা আপনার মতই মেথড খুঁজছে তাহলে সেটাতে সাবস্ক্রাইব করুন।

রুটিং মেথড পাওয়ার পরঃ

আশা করি আপনার কাঙ্ক্ষিত রুটিং মেথড খুঁজে পেয়েছেন। এরপর কি? রুট করে ফেলুন। কিন্তু তার আগেঃ

  • যে মেথডই ব্যবহার করুন না কেন, ইন্সট্রাকশন/নির্দেশনা ভালোভাবে পড়ুন। কোন বিশেষ সতর্কবার্তা দেওয়া আছে নাকি পড়ুন।
  • দরকারে গুগল ক্রোম থেকে ওয়েব পেজের পিডিএফ ফাইল বানিয়ে নিন। এতে করে অফলাইনে থেকেও আপনি কাজ চালাতে পারবেন। Google Chrome এর Menu > Print ক্লিক করুন। প্রিন্ট মেনু ওপেন হবে। সেখান থেকে Save as > Save as PDF সিলেক্ট করুন। ডেসটিনেশন ঠিক করে দিয়ে সেভ করুন।

                 Shortcut Key: Ctrl+P

root2 [Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

 

  • ডিভাইসের ডাটার(কন্ট্যাক্টস, মেসেজ, এপ্লিকেশন) ব্যাকআপ রাখুন, যাতে কোন কারণে মুছে গেলে রিস্টোর করতে পারেন।
  • যে ফাইলগুলো দরকার সেগুলো ডাউনলোড করে আলাদা ফোল্ডারে রেখে দিন।
  • আপনার ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার ইন্সটল করুন। নাহলে রুটিং সম্ভব না। ডিভাইস ঠিক মত কানেক্ট হয়েছে নাকি তা জানার জন্য ADB/ SDK tools ওপেন করে নিচের কমান্ড দিনঃ

adb devices

List of Devices এ কিছু সংখ্যা দেখাবে। তারমানে সব ঠিক আছে। ইউ আর রেডি টু গো এহেড।

ADB/SDK tools কিভাবে সেটআপ করবেনঃ

  1. প্রথমে SDK file ডাউনলোড করুনঃ Click Here
  2. ফাইল টি এক্সট্রাক্ট করুন
  3. SDK_tools ফোল্ডার কপি করুন
  4. পিসির C:\\ ড্রাইভে যান
  5. ফোল্ডার পেস্ট করুন
  • ফোনের USB Debugging অন করুন। Settings > Developer Options
  • USB কেবল দিয়ে ফোন কানেক্ট করুন
  • Windows Command Prompt ওপেন করুন
  • নিচের কমান্ড লিখুনঃ

cd C:\\ SDK_tools

  • এরপর লিখুনঃ

adb devices

 

ড্রাইভার ডাউনলোড এর জন্যঃ

OEM USB Drivers Download

Intel USB Drivers For Andorid Device

 Drivers for windows

ADB Drivers

  • একসাথে দুটো এন্ড্রয়েড ডিভাইস লাগাবেন না। এটা বাড়তি সতর্কতা।
  • যাই করেন ডিভাইস ফুলচার্জ দিয়ে তারপর করবেন।

 

আশা করি আপনার ডিভাইস রুট করার পদ্ধতি এখন নিজেরাই খুঁজে বের করতে পারবেন।

happy rooting [Android Rooting]:আপনার এন্ড্রয়েড ডিভাইস যেভাবে রুট করবেন

 বি.দ্রঃ ভুল ইনফরমেশন দিলে অবশ্যই ধরিয়ে দেবেন। এখানে কোন ভুল করা মানে অন্যের ক্ষতি করা। ইউজফুল লিঙ্ক থাকলেও বলবেন অ্যাড করে দেব।

 

 

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

11 মন্তব্য

  1. চমৎকার টিউন আর অনেক সুন্দর উপস্থাপন।আশাকরি নতুনদের খুব কাজে আসবে। সবার সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

  2. samsung galaxy s anycall (M110S) মোবাইল root করব কিভাবে তা একটু জানান ।
    আমি অনেক আসা করে আপনাদের কাছে এসেছি । প্লিজ হেল্প করুন …

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 4 =