ফেজবুক থেকে আয় করার কিছু টিপস (white hat)

2
1736

earn-money-from-facebook ফেজবুক থেকে আয় করার কিছু টিপস (white hat)ফেজবুক থেকে আয়ফেসবুক কি তা আর নতুনভাবে আপনাদের পরিচয় করিয়ে দেয়ার কোন দরকার আছে বলে আমি মনে করি না। এটি আজকের দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্কিং সাইট। তাই অনেকে হয়ত জানতে চাবেন যে কিভাবে ফেজবুক থেকে আয় করা যায় ? আমি তাদের প্রশ্নের উত্তরে যাস্ট সিম্পলী বলতে চাইঃ হ্যা ফেজবুক থাকেও টাকা আয় করা যায় । কারন আমরা জনি যে সারা পৃথীবির ৮০ কোটির ও বেশি মানুষ ফেসবুকের ব্যবহার কারে। তাই আমার মতে মার্কেটিং জাতিয় কাজেই বড় ধরনের সুযোগ এখানে রয়েছে। তবে আবারো বলি ‘আপনার বন্ধু বা ফ্যান বেশি’ সরাসরি এই কারনে ফেসবুক আপনাকে টাকা দেবে না , কিন্তু এই বেশি পরিমানের বন্ধু বা ফ্যান কে নির্ভর করেই আপনাকে আয় করতে হবে । মোট কথা একে প্রচারের কাজে ব্যবহার করা লাগবে। কি কি পদ্ধতিতে সেটা করা যায় চলুন দেখা যাক।

  • ওডেক্স ও ফ্রিল্যান্সার এর মত সাইটে অনেক কাজ থাকে যে ফেজবুক পেজের লাইক বা ফ্যান জোগাড় করা । তবে কয়েকদিন আগে ফেজবুক কর্তৃপক্ষ বলেছেন যে ফ্যাক লাইকের দিন শেষ তাই আমার মতে ফেজবুক থেকে আয় এর মূল্য যেমন বেড়েছে তেমনি আগের থেকে কস্টও বেড়েছে । কারন আগে অনেকেই এই জাতিয় কাজ নিয়ে ফ্যাক একাউন্টের মাধ্যমে কাজ শেষ করে দিত কিন্তু এখন আর সেটা হবে না ।
  • এফিলিয়েটে মার্কেটিং এর মাধ্যমে ফেজবুক থেকে আয় করা যায়। আপনি কোন প্রতিস্ঠানের এফিলিয়েশন নেবেন। তাদের পন্য বা সেবার কথা লিংকসহ উল্লেখ করবেন আপনার ফেসবুক পেজে। কেউ সেখানে ক্লিক করে সেই সেবা নিলে বা কিছু কিনলে আপনি অর্থ পাবেন। অনেক ক্ষেত্রে কেউ ক্লিক করলেই আপনি অর্থ পাবেন। ক্যাশ-ক্লিক নামে একটি সফটঅয়্যার রয়েছে ফেসবুকে যা পিটিসি হিসেবে ব্যবহার করা যায়।
  • কিছু বিক্রি করা। ফেসবুক পেজ যেহেতু প্রচারের যায়গা হিসেবে ব্যবহার করা যায় সেহেতু তার মাধ্যমে প্রচার করে কিছু বিক্রি করা যেতেই পারে। হতে পারে সেটা কোন ডিজিটাল প্রডাক্ট বা ইবুকস বা সার্ভিস ।
  • নিজস্ব ওয়েবসাইটের জন্য ফ্যান পেজ বানিয়ে তা ফেজবুকের সাথে যুক্ত ব্যবহার করে আপনার নিজের ওয়েবসাইটের প্রচার বাড়াতে পারেন। দরকারি টপিকের উপরে পোস্ট লিখে তা আপনার পেজে ও শেয়ার করা ই মূল কাজ । আমরা সবাই যানি যে প্রচারেই প্রসার । এক্ষেত্রে আপনার ফেজবুক থেকে আয় হবে না ঠিকই তবে আপনার সাইটের প্রচার যত হবে আপনার ইনকামও তত বেশি ! এক্ষেত্রে আপনাকে গুগল এডসেন্সের সাহায্য দরকার হবে । এছাড়া adf . ly এ একাউন্ট করে আপনার সাইটের লিংক শর্ট করেও আপনার প্রোফাইলে বা পেজে শেয়ার করতে পারেন , যেহেতু মানুষের সেই জিনিসটা দরকার তাই তারা আপনার লিংকে ক্লিক করবে আর আপনিও কিছু টাকা আয় করতে পারবেন ।
  • এছাড়াও ফেসবুকের জন্য বিভিন্ন এপ্লিকেশন তৈরী করে বিপুল পরিমান অর্থ উপার্জন করতে পারেন। এজন্য আপনাকে প্রোগ্রামিং জানতে হবে । এছাড়াও আমরা জানি কিছু দিন আগে জুকারবার্গ ফেজবুক কে শেয়ার মার্কেটে এনেছেন আপনি যদি সেখান থেকে কিছু শেয়ার কিনেন তবে আমি শিওর যে লস হবে না । অন্তত বাংলাদেশের শেয়ার কেলেংকারির মত পথে বসার অবস্থা হবে না । কিন্তু দুঃখের বিষয় হল আপনি বাংলাদেশ থেকে এই শেয়ার কিনতে পারবেন না ।

আয়ের পদ্ধতি যাই হোক না কেন, আপনার প্রথম প্রয়োজন ফেসবুক একাউন্ট এবং সেখানে যথেষ্ট পরিমান বন্ধু। যদি এখনও সেটা না থাকে আপাতত এখান থেকেই শুরু করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − twelve =