Search Engine Optimization এর দুর্দান্ত ৫টি গোপন রহস্য বা টিপস

2
437

নিচে Search Engine Optimization সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ টিপস দেয়া হল। আশা করি আপনারা ধৈর্য্য সহকারে মনোযোগ দিয়ে পুরো বিষয় টি পড়বেন। এছারা আমার পূর্বের টিউন সমূহ দেখে নিলে বুঝবেন এসইও সম্পর্কে আরো অনেক গপন রহস্য।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1. Website Pagerank :

প্রথমেই আপনি যে কাজটি করতে পারেন, তা হল আপনার ওয়েবসাইটটির একটি গ্লোবাল অবস্থান (Pagerank) জেনে নিতে পারেন। এর জন্য মোটামুটি একটি ওয়েবসাইট হল অ্যালেক্সা.কম (htp://alexa.com)| বিখ্যাত অ্যামাজন.কম এই ওয়েবসাইটটি পরিচালনা করে থাকে।

সেখানে গিয়ে আপনি যদি আপনার ওয়েবসাইটের ঠিকানাটি লিখে দিন, তাহলে আপনি দেখতে পাবেন আপনার সাইটের অবস্থান (Pagerank) কোথায়। তবে একটি বিষয় এখানে বলে রাখা ভালো যে, অ্যালেক্সাতে আপনার ওয়েবসাইটের অবস্থান একদম নিরঙ্কুশ সঠিক নয়। তবে মোটামুটি একটা ভালো গাইডলাইন পাওয়া বটে। আপনার লক্ষ্য হবে সেই অবস্থান উপরের দিকে ওঠা। অর্থাৎ ১ হল সর্বোচ্চ অবস্থান। দশ হাজার হল নিচের দিকের অবস্থান।

2. Website Resigtration in Search Engine :

আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ ইঞ্জিনে রেজিস্ট্রেশন করুন। এটা করতে বিভিন্ন রকমের সফটওয়্যার পাওয়া যায়। সেগুলো ব্যবহার না করে, সরাসরি নিজেই কাজটি করতে পারেন এই ঠিকানায়- htp://www.google.com/ addurl/?continue=/addurl অথবা www.xml-sitemaps.com এ ঢুকেও Sitemap তৈরি করতে পারেন।

3. Content Title :

প্রতিটি ওয়েব পেজের জন্য Content অনুযায়ী একটি Title থাকে। সেই Title টি থেকে Search Engine বুঝতে পারে, এই পৃষ্ঠাটি কিসের ওপর নির্মিত। এখানে আরেকটি কথা বলে নেয়া প্রয়োজন। বিভিন্ন Search Engine এ রয়েছে রোবট- যা বিভিন্ন সময়ে গিয়ে বিভিন্ন ওয়েবসাইট স্বয়ংক্রিয়ভাবে পড়ে নিয়ে আসে। আমরা যেমন Internet Browse করে Web Page বিভিন্ন Browse এ Load করি ঠিক একইভাবে রোবটগুলো (মূলত সফটওয়্যার) বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে সব পৃষ্ঠা নিজের কাছে নিয়ে আসে। তারপর বিভিন্ন রকম অ্যালগরিদমের ভিত্তিতে সেই পৃষ্ঠাটিকে এনালাইসিস করে থাকে। পৃষ্ঠার টাইটেল হল তেমন একটি প্যারামিটার। এটা অনেকটা আপনার বাড়ির নামের মতো বাড়ির নাম যদি হয় স্বপ্ননীড় তাহলে রোবট ধরেই নেবে এই বাড়িটি হবে স্বপ্নময়। আর আপনার বাড়ির নাম স্বপ্ননীড় দিয়ে যদি কাজ দেখান তার উল্টোটা তাহলে আর রেহায় নেই

4. Titile Use :

আপনার Website টিকে অন্যান্য ভালো ওয়েবসাইটের সাথে Link করুন। অর্থাৎ ভালো কোন Website যদি আপনার Website কে তার কোন লেখায় কিংবা পৃষ্ঠায় Link দেয়, তাহলে রোবট বুঝতে পারে আপনার Web Page টি গুরুত্বপূর্ণ। যেমন ধরুন, CNN কিংবা BBC যদি আপনার কোন পৃষ্ঠার Link তাদের কোন পেজে ব্যবহার করে, তাহলে তার মূল্য অনেক বেশি হবে। তাই ভালো ভালো Website গুলোর সাথে কাজ বা Link করার চেষ্টা করুন।

5. Link Create :

আপনার Website টিকে অন্যান্য ভালো ওয়েবসাইটের সাথে Link করুন। অর্থাৎ ভালো কোন Website যদি আপনার Website কে তার কোন লেখায় কিংবা পৃষ্ঠায় Link দেয়, তাহলে Robot বুঝতে পারে- আপনার Web Page টি গুরুত্বপূর্ণ। যেমন ধরুন, CNN কিংবা BBC যদি আপনার কোন পৃষ্ঠার Link তাদের কোন পেজে ব্যবহার করে, তাহলে তার মূল্য অনেক বেশি হবে। তাই ভালো ভালো Website গুলোর সাথে কাজ বা Link করার চেষ্টা করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

7 − five =