সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কেন? SEO করলে কি হবে? SEO কাদের জন্য?

2
446

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কেন?

 যারা ফ্রিল্যান্স কাজ করতে চান, তাদের একটি বড় চাহিদা হল এই সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা। হাজার হাজার ওয়েবসাইট তাদের পৃষ্ঠাকে সার্চ ইঞ্জিনের সবচেয়ে প্রথমে আনার চেষ্টা করে যাচ্ছে। তাই আপনার কাজ পেতে কোন সমস্যা হবে না। যারা নতুন নতুন এই লাইনে আসছেন, তাদের একটি ধারণা দেয়ার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আপনাদের যে কাজটি বেশি করতে হবে তাহল, ওয়েব পেজটি পড়ে সেখান থেকে যথার্থ কী-ওয়ার্ডগুলো বের করতে হবে। অর্থাৎ আপনাকে বুঝতে পারতে হবে, ওই পেজটি কোন বিষয়ের ওপর লেখা ওটা কি একটি কসমেটিক্স পণ্যের ওপর, নাকি ওটা কোন চিকিৎসা সংক্রান- ওয়েব পেজ। তারপর কী-ওয়ার্ডগুলো সেই পেজে বসিয়ে দিতে হবে।

এসইও কাদের জন্য?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) আসলে মূলত ওয়েব ডেভলপারদের জন্য দরকার। অথবা আপনার যদি কোন সাইট থাকে তাহলে আপনার জন্যও এটি দরকার। যদি আপনি মনে করেন আপনার ওয়েবসাইটের সাথে দুনিয়ার সবার একটা সম্পর্ক স্থাপন করবেন। অথবা যদি মনে করেন এ্যাড দিয়ে সাইট থেকে ইনকাম করবেন তাহলে আপনার জন্যই দরকার Search Engine Optimization । এক কথায় আপনি যদি আপনার ওয়েবসাইট দিয়ে Earn করতে চান তাহলে আপনার অবশ্যই Search Engine Optimization জানতে হবে, শিখতে হবে এবং সেটা করতে হবে। ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

SEO করলে কি হবে?

Search Engine Optimization করলে আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়বে। আপনার ওয়েবসাইটের চাহিদা বাড়বে। আপনার ওয়েবসাইটের অনলাইনের ভ্যালু বাড়বে। page rank বৃদ্ধি পাবে। আপনার ওয়েবসাইট দিয়ে Micro workers এর কাজ করে ইনকাম করতে পারবেন। আপনার ওয়েবসাইট দিয়ে google adsense থেকে আয় করতে পারবেন। SEO এর প্রাথমিক কর্ম পরিকল্পনা আপনার ওয়েবসাইটের সাথে মিল রেখে উপযুক্ত কি ওয়ার্ড সিলেক্ট করা। সব ধরনের সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করা। সব ধরনের প্রকার মেটা ট্যাগ ব্যবহার করা। সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি url এর ব্যবহার। সঠিক হেডিং এর ব্যবহার।

আপনার সাইটের লোড কমিয়ে আনতে হবে। ওয়েব ডিরেক্টরি গুলতে নিজের সাইট সাবমিট করা। মাস মেইলিং প্রসেস। ব্যাক লিঙ্ক তৈরি করা। সুস্থ ও উন্নত কন্টেন্ট। alt এট্রিবিউট এর ব্যবহার। robottxt এর ব্যবহার। nofollow লিঙ্ক নিয়ে ভাবনা। SEO যেভাবে সাইটকে এনালাইসিস করে সবাই চায় তার ওয়েব সাইটটি Google কিংবা অন্য কোন Search Engine এ সবচেয়ে উপরের দিকে থাকুক। সেটা করতে গিয়েই একটি টার্ম খুব প্রচলিত, সেটা হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অর্থাৎ Search Engine গুলো কিভাবে আপনার ওয়েবসাইটকে এনালাইসিস করছে এবং কিভাবে সেটা সার্চের ফলাফল হিসেবে নিয়ে আসছে, সেটা অপটিমাইজ করা।

SEO এর মূল উদ্দেশ্য হল কোন কিছু দিয়ে Google গিয়ে Search করলে যেন আপনার Website এর পৃষ্ঠাটি যেন প্রথমে চলে আসে। তাতে আপনার পৃষ্ঠায় ট্রাফিক বেশি আসবে। বেশি মানুষ আপনার ওয়েবসাইট ভিজিট করবে। যদিও পুরোপুরি সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা একটি বেশ জটিল বিষয়। তবুও কিছু ছোট ছোট পদক্ষেপ আপনাকে অনেক সাহায্য করতে পারে। আর যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে আউটসোর্সিং/ফ্রিল্যান্সিং-এর কাজ করতে চান, তারা www.itnewsbd.net এই ওয়েবসাইটের ঠিকানায় যোগাযোগ করে ট্রেইনিং নিতে পারেন। বাংলাদেশে সব থেকে মানসম্মত উপায়ে হাতে কলমে এখানে এসইও এর ওপর এসইও স্পেশালিস্টরা কোর্স করিয়ে থাকেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + five =