রোবট নির্মাণের প্রতিযোগিতা অংশ নিচ্ছে বাংলাদেশের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে নির্মিত একটি রোবট

2
386

চাঁদে মানুষ নেমেছিল এখন থেকে ৪৫ বছর আগে। কিন্তু চাঁদ নিয়ে রহস্য রোমাঞ্চের উত্তেজনা এখনো শেষ হয়ে যায়নি। সেই গবেষণার অংশ হিসেবে প্রতিবছর নাসা আয়োজন করছে চন্দ্রপৃষ্ঠে অবতরণ উপযোগী রোবট নির্মাণের প্রতিযোগিতা। আনন্দের খবর, এ বছর এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে নির্মিত একটি রোবট। এর নাম রাখা হয়েছে ‘চুয়েট টার্মিনেটর’। আগামী ২০-২৪ মে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)-এর কেনেডি স্পেস সেন্টারে ‘লুনাবোটিকস মাইনিং কম্পিটিশন’ শিরোনামের এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

চুয়েটের ‘টার্মিনেটর’ রোবটটি নির্মাণ করেছেন বিশ্ববিদ্যালয়ের বেশ ক’জন ছাত্র ও শিক্ষক। দলে আছেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ লেভেলের ছাত্র শায়েখ আহমেদ ও রিফাত মাহমুদ, যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ লেভেলের ছাত্রী রিনি ঈশান খুশবু এবং যন্ত্রকৌশল বিভাগের তৃতীয় লেভেলের ছাত্র নাহিন বাহার চৌধুরী।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

nasa রোবট নির্মাণের প্রতিযোগিতা অংশ নিচ্ছে বাংলাদেশের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে নির্মিত একটি রোবট

‘চুয়েট টার্মিনেটর’ নামের রোবটটির ওজন প্রায় ২৭ কিলোগ্রাম। চাঁদে চলাচলের উপযোগী হিসেবে বানানোর কারণে এটি চলার পথে পাথর বা শক্ত মাটির ডিবি থাকলেও তা নির্বিঘ্নে অতিক্রম করতে পারে। দূর নিয়ন্ত্রিত রোবটটির চারটি চাকার কোনোটি গর্তে পড়ে গেলেও বাধা অতিক্রম করে তা উঠে আসতে সক্ষম। এ ছাড়া এটি চন্দ্রপৃষ্ঠের বালি ও পাথর সংগ্রহ করে একটি নির্দিষ্ট স্থানে সংগৃহীত বালি-পাথর পৌঁছে দিতে পারবে বলে জানান এর নির্মাতারা।

লুনাবোটিকস মাইনিং কম্পিটিশনের জন্য নাসার কেনেডি স্পেস সেন্টারে তৈরি করা হয়েছে কৃত্রিম চন্দ্রপৃষ্ঠের পরিবেশ। যেখানে চাঁদের বালুর আদলে তৈরি করা হয়েছে একটি জায়গা, সেখান থেকেই বালু তুলে আনতে হবে রোবটের মাধ্যমে। অস্ট্রেলিয়া, কানাডা, কলাম্বিয়া, পোল্যান্ড, মেক্সিকো ও ভারতসহ ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত ও উৎসাহিত করার লক্ষ্যেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

উল্লেখ করা যেতে পারে, রোবট নিয়ে গবেষণায় সাম্প্রতিক সময়ে বেশ কিছু সাফল্য অর্জন করেছে চুয়েট। এই বিশ্ববিদ্যালয়ে ২০১১ সালের ডিসেম্বরে দেশের প্রথম রোবট দৌড় প্রতিযোগিতা সফলভাবে আয়োজন করা হয়। এ ছাড়া সম্প্রতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৬টি দলকে পেছনে ফেলে রোবটিক চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয় এই বিশ্ববিদ্যালয়ের রোবো-মেকাট্রোনিকস অ্যাসোসিয়েশনের ডিসেপটিকনস দল। দলটি সম্প্রতি ভারতের কানপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবটিকস চ্যালেঞ্জেও কৃতিত্বের সঙ্গে অংশ নেয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. কিসু মনে করবেন না ভাই আরো বড় করে লিখলে ভালো লাগত,ধন্যবাদ

মন্তব্য দিন আপনার