আপনার ঈদ শপিং ও অনেকগুলো ক্ষুধার্ত মানুষের গল্প !!

9
344

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি কেননা টেকনোলোজি বিষয়ক কোনো টিউন না …….সেই জন্য কারো খারাপ লাগলে দুঃখিত৷

ঈদ আসছে ,ঢাকার বাস্ত রাস্তা হয়েছে আরো বাস্ত ….শপিং মল গুলোতে লেগেছে ভিড় .বসুন্ধরা সিটি ,নিউ মার্কেট ,গাউসিয়া ,ইস্টার্ন প্লাজা মার্কেট গুলোতে নেমেছে মানুষের ঢল ৷ বাড়ছে পার্কিং করা গাড়ির লাইন…চলছে এক মহা উত্সব একটি দিনের জন্য মানুষের কি প্রতিক্ষা !ঈদ বাজারের বাজেটও অসাধারণ কারো ১০০০০ ,কারো ৪০০০০ আবার কারো ২/৩ লাখ এও আপত্তি নেই ! বিলাসিতার এক অন্যরকম খেলা চলে এই নগরীর আধুনিক শপিংমল গুলোতে ৷ কিন্তু কিছু মানুষের প্রতিক্ষা তা অন্যরকম ৷ ঈদ তা গেলে যেন বাচা যায় !বুঝতে পারছেন কাদের কথা বলছি ? জী ……,যারা উচ্চবিত্তের ভাষায় ব্লাডি মিডল ক্লাস/থার্ড ক্লাস !! যাদের সন্তানেরা ঈদের আগের রাত পর্যন্ত একটি জামার সপ্নে বিভোর থাকে ,যাদের স্ত্রী রা সারা মার্কেট হন্য হয়ে ঘুরে একটা কম দামী শাড়ি বা পাঞ্জাবির জন্য !! যাদের ঈদের সকাল বেলা কাটে চোখের জল লুকানোর অদ্ভুত খেলায় ! তবুও আনন্দ কম নাহ !পুরনো পাঞ্জাবি /শাড়ি ইস্ত্রী করে আর সন্তানের মুখে সেমাই তুলে দিয়ে , একটা ভুবন ভুলানো হাসি দেন মা ! বোকা ছেলে গুলো ভুলে যায় নতুন জামার কথা ৷তবুও মন মানতে চায় না ……সবার নতুন জামা আমার কই? বাবা লজ্জায় বের হয়ে যান , তারপর কত ছলনা! কত অভিনয় !

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই সব ফালতু আলাপ শুনতে বিরক্ত লাগছে ?

চলুন আবার তাহলে নিম্নবিত্তে যাওয়া যাক ,

তাদের কাছে ঈদ হলো কয়েক তা দিনের অন্নের সংস্থান ,সন্তানেরা বসে থাকে মা কবে ফিরবে কাজ থেকে ,নিচ্চয় অনেক খাবার আনবে ৷তাদের কাছে উত্চিষ্ট বলে কিছু নেই ,তারা জানে খিদের জালা কাকে বলে ৷ তাদের রঙিন সপ্ন দু বেলা পেট পুরে খেতে পারা ৷রঙিন জামা ?না ,অতবড় স্পর্ধা তাদের নাই ৷পথে কোনো মাডাম বা sir আর দেখা পেলেই পায়ে ধরে কয়টা টাকা নেওয়া …..এই তো তাদের ঈদ !আমাদের উন্নত মস্তিস্কে কখনো তাদের ভাবনা আসেনা …..facebook ,net ,party এইতো জীবন কখনো ভেবেছেন যদি হতেন তাদের মত ? যদি খিদের জালায় ডাস্টবিন পর্যন্ত যেতে হত?যদি হত রিক্সা চালাতে? সৃস্টিকর্তা অনেক দয়াবান, যে আমাদের তাদের মত করেন নি !

আমরা আসলে জাতি হিসেবে অনেক হিসেবি!সবসময় নিজের হিসেব তাই ভালো বুঝি৷ রিক্সা থেকে নেমে রিক্সা ওয়ালা কে দুই টাকা কম না দিলে নিজের ইজ্জত আর প্রশ্ন এসে যায়৷ আর রিক্সাওয়ালা কিছু বললে? দে লাগিয়ে এক ঘা ! গায়ে হাত তুলার পর অনেকে বুকটা ফুলিয়ে রাখে ….. আসে পাশে তাকিয়ে নিলজ্জ বেহায়া হাসি দেয় আর রিক্সাওয়ালা নিজের টলমল চোখের পানি টুকু সামলাতে তাড়াতাড়ি রিক্সা ঘুরায়!!

আপনার ঈদ শপিং ও অনেকগুলো ক্ষুধার্ত মানুষের গল্প !!

ভাবুন ,একটু ভাবুন , আপনার একটু ভাবনা পাল্টে দিতে পারে অনেক কিছু ৷পাল্টে দিতে পারে আপনাকে !

অনেক কথা বললাম ,এখন একটা জোকস বলি,হাসতে হবে কিন্তু ……. জোকস তা হলো “মানুষ সৃষ্টির সেরা জীব ” কি? হেসেছেন তো ?না হেসে উপায় কি ?আমরা যে প্রতিনিয়ত এই সত্য কে মিথ্যে পরিনত করতে বাস্ত ……

একটা প্রশ্ন ও ছিল ৷এবার অপনার ঈদের বাজেট কত? ২০০০০?৪০০০০ ?নাকি ৩/৪ লাখ এও আপত্তি নাই ????

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. সুন্দর লেখা । আল্লাহ বিভিন্ন জায়গায় বলেছেন কেয়ামতের ময়দানে একমাত্র মানুষই নিজের স্বার্থ নিয়ে ভাববে । তাই বর্তমান পরিস্থিতি বিবেচনা করলে আঁচ করা যায় যে কেয়ামতের আর বেশি বাকি নাই । বাজেটের বিষয় কৌশলে সবাই বাদ দিচ্ছেন । এবার ঈদে আমার বাজেট ৫০০/৭০০টাকার প্যান্ট আর এক জোড়া স্যান্ডেল । টাকার বাজেট নাই ।

  2. সত্যিই , সৃস্টিকর্তা অনেক দয়াবান । তাই আমাদের উচিত সুবিধা বনচিত শিশুদের পাশে দাড়ানো ।

  3. চমৎকার লেখা, ঠিক বলেছেন আপনি ! তবে আমি কিন্তু সেরকম না !

মন্তব্য দিন আপনার