সাইকেল চালিয়ে পানি পরিশোধন !!!

0
267

পানি নিয়ে ভাবনা আর না আর না’-এ কথা যতই বলুন, শেষ পর্যন্ত পানযোগ্য পানি নিয়ে ভাবতেই হবে। আর আমাদের মতো দুর্যোগপূর্ণ অঞ্চলের জন্য তো সুপেয় পানির প্রয়োজনীয়তার কথা না বললেই নয়। শুধু কি বাংলাদেশে? এ কথা খাটে দুর্যোগকবলিত যেকোনো দেশের জন্যই। আর এ সমস্যা থেকে মুক্তি দিতে এগিয়ে এসেছে জাপানের ‘নিপ্পন বেসিক কোম্পানি’। এরা পানি পরিশোধনের কাজ করে থাকে। এবার তারা তৈরি করেছে বহনযোগ্য পানি পরিশোধনযন্ত্র ‘সাইক্লোক্লিন’। এর মাধ্যমে সাইকেলের প্যাডেল চালিয়েই মিনিটে পরিশোধন করা যায় ৫ লিটার পানি।

cycloclean-water-purifying-bike-537x395 সাইকেল চালিয়ে পানি পরিশোধন !!!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দুর্যোগপূর্ণ অঞ্চলের কথা চিন্তা করেই এটা তৈরি করা হয়েছে। ধরুন, এক এলাকার ওপর দিয়ে বয়ে গেছে বিরাট কোনো প্রাকৃতিক দুর্যোগ। ফলে স্বাভাবিকভাবেই সেখানে বিদ্যুৎ কিংবা জ্বালানি তেলের অভাব দেখা দেবে। এ অবস্থায় ‘সাইক্লোক্লিন’ দারুণ কাজে আসবে। শুধু প্যাডেল চালিয়ে ১০ ঘণ্টায় প্রায় দেড় হাজার লোকের পানির চাহিদা পূরণ করতে পারবে এটি! আর এক মাসের মধ্যে ৯০ থেকে ১০০ টন পানি! পুরো যন্ত্রটা সাইকেলের মধ্যে থাকায় এবড়োথেবড়ো রাস্তায় সহজেই চালিয়ে নেয়া যাবে। চাকাগুলোও ‘পাংচার ফ্রি’। টিকবে বহু দিন।

৫৪ কেজির সাইক্লোক্লিনটিকে বলা যায় ‘একের ভেতরে তিন’। প্রথমত, কোনো ঝামেলা ছাড়াই টানা দুই বছর ব্যবহার করা যাবে এটা। দ্বিতীয়ত, কোনোভাবে যন্ত্রটি ঠিক না করা গেলে কেবল পাম্প হিসেবেও ব্যবহার করা যাবে। যার সাহায্যে প্রায় ৫ মিটার দূর থেকে পানি টেনে আনা যাবে। আর পাম্প নষ্ট হলেও সাইকেল তো আছেই।

CycloClean-the-bike-that-purify-water সাইকেল চালিয়ে পানি পরিশোধন !!!

প্রাথমিকভাবে ‘সাইক্লোক্লিন’-এর দাম পড়ে যাচ্ছে প্রায় ৫ লাখ টাকার মতো। এখন শুধু জাপান সরকারের কাছে বিক্রি করছে নিপ্পন। বাইরের দেশে এখনো সেভাবে রপ্তানি করা শুরু হয়নি। তবে তারা ‘সাইক্লোক্লিন’-এর মূল্য আরো কমানোর চিন্তা করছে। এ জন্য বাংলাদেশেও এ সাইকেল বানানোর চিন্তা করছে তারা। এতে করে সাইক্লোক্লিনের মূল্য যেমন কমবে, তেমনি বাংলাদেশের মতো দুর্যোগপীড়িত দেশগুলোও কম মূল্যে এ প্রযুক্তি কেনার সুযোগ পাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 2 =