ফটোশপে তৈরী করুন Water Drop Effect …

8
556
ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

ওয়াহিদ

আমি খুবই সাধারন একজন মানুষ। প্রযুক্তিকে ভালোবাসি আর প্রতিদিন নতুন নতুন কিছু শেখার চেষ্টা করি। বর্তমানে একটি কোম্পানির Print & Design সেকশনের প্রধান হিসাবে কর্মরত আছি।
ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

সবাইকে সালাম ও সুভেচ্ছা জানিয়ে আজকের টিউনটি শুরু করছি। অনেকদিন কোন টিউন করিনি নানা ব্যস্ততার কারনে। আশাকরি সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এবার মূল আলোচনায় আসি। আজকে আমার শিখব কিভাবে Photoshop ব্যবহার করে পানির ফোঁটার মত Effect আনা যায়। প্রথমে আমরা দেখে নিই আমাদের আজকের কাজের ফলাফলঃ

01 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এটায় আমি Adobe Photoshop CS6 ভার্সন ব্যবহার করেছি। তবে যাদের এটা নেই তাদের দুঃখিত হওয়ার কিছু নেই। অপশনগুলো একটু হয়ত ওলট-পালট থাকতে পারে কিন্তু সব অপশনই আছে।

এবার শুরু করা যাকঃ প্রথমে আমরা 1000 x 500 pixels এর একটি নতুন Document নিব।

02 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

এরপর আমার দেওয়া চিত্রের মত একটা ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করুন এবং সেটাকে নতুন ‍তৈরী করা Document এর উপর ড্রাগ করে এনে ছেড়ে দিন বা আপনার পছন্দ মত একটি কালার দিয়ে ব্যাকগ্রাউন্ডটিকে ফিল করে ফেলুন। এবার টুল বক্স হতে Horizontal Type Tool সিলেক্ট করে করে লিখুন Tunerpage। Font Size 350 pt এবং Font Style দিন Cooper Black।

02a ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

ব্যাস আমাদের প্রাথমিক কাজ শেষ এবার আমাদের মূল কাজ। এখন ম্যানুবার থেকে Layer – Layer Style – Blending Options সিলেক্ট করুন এবং নীচের চেত্রের মত প্রত্যেকটি ধাপ ভালভাবে লক্ষ্য করুণ। এখানে বিস্তারিত অনেক বেশি তাই আমি চিত্রের মাধ্যমে বুঝানোর চেষ্টা করলাম আর আমি যে যে অপশনগুলো পরিবর্তন করেছি আপনারও হুবহু সেটাই করবেন।

03 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

04 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

05 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

06 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

07 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

তাহলে কাঙ্খিত Effect টি পাওয়া গেল। এবার নীচের দিকে যে কয়েকটি ফোটা ও পানির মত দেখা যাচ্ছে সেটা করব।

Layer ম্যানু থেকে নুতন একটি লেয়ার নিন এবং নীচের চিত্রের মত ব্রাশ টুল নিন।

08 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

এবার নতুন তৈরী করা Layer সিলেক্ট থাকা অবস্থায় Document এ ক্লিক করুন (কালার এ কোন সমস্যা নেই যে কোন কালার হতে পারে) এবং ব্রাশ ছোট বড় করে আমি যেভাবে সেপ আকার চেষ্টা করেছি সেভাবে আঁকতে চেষ্টা করুন। ফোটা ও সেপতো আকঁলেন কিন্তু Effect কোথায়, চলুন সেটাও করে ফেলি কিন্তু আগের মত এত কষ্ট করতে হবেনা। আমরা শুধু আগের Layer থেকে Effect টা কপি করে এই Layer এ পেষ্ট করব। এর জন্য আমরা টেক্সট লেয়ারে কারসর রেখে মাউসের রাইট বাটনে ক্লিক করে ম্যানু থেকে Copy Layer Style এবং একইভাবে ওই Layer এ গিয়ে Past Layer Style দিন।

09 ফটোশপে তৈরী করুন Water Drop Effect ...

এখন মনে হয় আপনারা আপনাদের কাঙ্খিত Effect টি দেখতে পাচ্ছেন। তাহলে আজকের মত শেষ করছি। আগমীতে হয়ত আবার দেখা হবে। সবাই ভালো থাকবেন ও সুস্থ্য থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

8 মন্তব্য

  1. সুন্দর মন্তব্যের জন্য আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

  2. বাহ দারুন টিউন, অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর টিউন জন্য.

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + 6 =