মাছের তেল দিয়ে ঠেকানো যায়ে মানবদেহের নানা কঠিন অসুখ!!

1
305

মাছের তেল আর অ্যাসপিরিন দিয়ে ঠেকানো যায়ে মানবদেহের নানা কঠিন অসুখ। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে এই তথ্য। ব্রিগহ্যাম ও বোস্টনভিত্তিক উইমেন্স হসপিটাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের একদল গবেষক এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন। এতে জানা গেছে, মাছের তেলের ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং অ্যাসপিরিন একসাথে ব্যবহার করলে তা মানুষের  হৃদরোগ, ক্যান্সার, আর্থাইটিস এবং আলঝেইমার রোগজনিত প্রদাহ কমাতে সাহায্য করে।

IT-article মাছের তেল দিয়ে ঠেকানো যায়ে মানবদেহের নানা কঠিন অসুখ!!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রদাহ হচ্ছে যেকোন আঘাত বা অসুখের ক্ষেত্রে দেহের স্বাভাবিক প্রতিক্রিয়া। যখন মানুষের দেহে কোন ক্ষতিকর প্রভাবের সৃষ্টি হয়, তখন তা দূর করার জন্য এই প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এটি হলো মানবদেহের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থার একটি অংশ। কিন্তু যদি আক্রান্ত ব্যক্তি ধূমপায়ী হন বা অধিক চর্বি থেকে থাকে, তবে সেটি সঠিকভাবে কাজ করতে পারে না। ফলে একসময় দেহের প্রতিরোধ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ে।

এসময় আক্রান্ত ব্যক্তি অধিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকে এবং তার দেহের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ, যেমন – মস্তিষ্ক, হৃদযন্ত্র প্রভৃতি অকেজো হওয়ার সম্ভাবনা তৈরি হয়। গবেষকদলের পক্ষ থেকে বলা হয়েছে, “এই গবেষণার মাধ্যমে আমরা জানতে পেরেছি, মাছের তেলে পাওয়া অমেগা-৩ ফ্যাটি এসিড এবং অ্যাসপিরিন জাতীয় ঔষুধ একসাথে ব্যবহার করলে, তা মানবদেহের রোগজনিত অনিয়ন্ত্রিত প্রদাহ কমাতে সাহায্যকারী ভূমিকা পালন করে থাকে।” আবিষ্কৃত এই নতুন তথ্য ,মানুষের দেহের এই অনিয়ন্ত্রিত প্রবাহ কমাতে কার্যকর চিকিৎসাপদ্ধতি নির্ধারণে সাহায্য করবে বলে আশা প্রকাশ করেছেন গবেষকরা। কেমিস্ট্রি এন্ড বায়োলজি নামক জার্নালে সম্প্রতি এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার