মোটরসাইকেল প্রেমীদের জন্য প্রথম বাংলাদেশী ব্লগ বাইকবিডি

1
990
মোটরসাইকেল প্রেমীদের জন্য প্রথম বাংলাদেশী  ব্লগ বাইকবিডি

শুভ্র

প্রিয় পাঠক, আমি শুভ্র । বাংলাদেশের সর্বপ্রথম মোটরসাইকেল সম্পর্কিত বাংলা ব্লগ (www.bike.com.bd) এর উদ্যোক্তা। এছাড়াও আমাদের একটি ইংরেজী ব্লগ (www.bikebd.com) এবং বাইক সম্পর্কিত যে কোনো সাহায্যের জন্য ফোরাম (www.bikebd.net) আছে।
মোটরসাইকেল প্রেমীদের জন্য প্রথম বাংলাদেশী  ব্লগ বাইকবিডি

বাংলাদেশে মোটরসাইকেল প্রেমীর সংখ্যা যে দিন দিন বাড়ছে তা প্রতিবছর কোম্পানিগুলোর  মোটরসাইকেল বিক্রির সংখ্যা দেখলেই বোঝা যায়। বাংলাদেশে মোটরসাইকেল বিক্রির উজ্জ্বল ভবিষ্যৎ দেখে ইতোমধ্যেই অনেক বিশ্বখ্যাত কোম্পানি বাংলাদেশে তাদের কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। আপনারা সকলেই জানেন যে আমাদের দেশীয় কোম্পানি ওয়ালটন তাদের নিজস্ব কারখানায় এরই মধ্যে মোটরসাইকেল উৎপাদন শুরু করে দিয়েছে এছাড়াও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অ্যাটলাস তো রয়েছেই। প্রতিবছর বাংলাদেশে বিপুল পরিমাণ মোটরসাইকেল কেনাবেচা হলেও মোটরসাইকেল সম্পর্কে বিস্তারিত জানা বা এ সম্পর্কে অভিজ্ঞ কারো মতামত জানার সুযোগ বাংলাদেশে নেই বললেই চলে ।

যদিও মোটরসাইকেল সম্পর্কে আমাদের প্রতিবেশী দেশ ভারতে প্রচুর ইংরেজি, হিন্দি ও স্থানীয় ভাষার ব্লগ রয়েছে কিন্তু ভাষাগত সমস্যার কারণে সেগুলো অনেক ক্ষেত্রেই আমাদের বুঝতে সমস্যা হয়। তাছাড়া বিভিন্ন দেশের ইংরেজি ভাষায় যেসব ব্লগ রয়েছে সেগুলোতে মূলত তাদের দেশে বিদ্যমান মোটরসাইকেলগুলো সম্পর্কে বিস্তারিত বর্ণনা থাকে ফলে অনেক ক্ষেত্রেই হয়ত আপনি আপনার পছন্দের মোটরসাইকেল সম্পর্কে সঠিক তথ্য জানতে পারেন না বা আপনি যে তথ্যটি জানতে চাচ্ছেন সে তথ্যটি হয়ত সেখানে নেই বা তথ্যটি হয়ত  এমনভাবে সেখানে দেয়া আছে যে আপনি বুঝতেই পারেননি। এছাড়াও আর একটি কথা উল্লেখ না করলেই নয় যে আমাদের দেশের অধিকাংশ মানুষের মধ্যেই একটা ইংরেজি ভীতি কাজ করে ফলে একটি বাইক কেনার সময় সে নিজে যাচাই করার চেয়ে পরিচিতজনদের কথার উপর বেশী নির্ভর করে। সমস্যা  থাকবেই কিন্তু তাই বলে আমরা তো পিছিয়ে থাকতে পারিনা। তাই বাংলাদেশের সকল বাইকচালক, বাইকপ্রেমী ও যারা নতুন মোটরসাইকেল কিনতে ইচ্ছুক তাদের সকলকে একই মঞ্চে নিয়ে আসার লক্ষ্যেই মূলত আমাদের বাইকবিডি ওয়েবসাইট তৈরী করা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

bikebd মোটরসাইকেল প্রেমীদের জন্য প্রথম বাংলাদেশী  ব্লগ বাইকবিডি

আপনার মনে প্রশ্ন আসতেই পারে বাইকবিডি–র লক্ষ্য আসলে কি বা এটি কেনই বা প্রতিষ্ঠা করা হয়েছে এবং এর সাথে কারাই বা যুক্ত আছে? প্রথমেই আসি বাইকবিডির লক্ষ্যের ব্যাপারে। আমি আগেই উল্লেখ করেছি যে বাইকবিডি-র প্রতিষ্ঠাই করা হয়েছে এদেশের বাইকপ্রেমীদের নিয়ে একটি সুন্দর সমাজ গড়ে তোলার লক্ষ্যে যেখানে সবারই থাকবে সাহায্য করার মানসিকতা। বিদেশী ব্লগগুলোর অনুকরনে নয় বরং আমরাই যেন সবার অনুকরণীয় হতে পারি সে লক্ষ্যেই এবং সেভাবেই আমাদের ব্লগটি গড়ে তোলা হয়েছে। আর আপনি যদি জানতে চান এর সাথে কারাই বা যুক্ত আছে তাহলে আমি বলব এর সাথে কারা যুক্ত নেই? বিগত কয়েক বছরে যানজটসহ বিভিন্ন কারণে বাংলাদেশে মোটরসাইকেল ব্যাবহারকারীর সংখ্যা এত ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে যে প্রায় সকল শ্রেণী পেশার মানুষের কাছে একটি মোটরসাইকেল থাকা এখন আর বিলাসিতা নয়।

আপনি আমাদের সাইটে গেলেই দেখতে পাবেন যে বিভিন্ন পেশার বাইপ্রেমীরা তাদের বাইক সম্পর্কে কত সুন্দর কত চমৎকার চমৎকার লেখা আমাদের সাথে শেয়ার করেছেন। আমরা কখনোই চাইনি আমাদের বাইকবিডি  গুটিকয়েক মানুষের মধ্যেই সীমাবদ্ধ হয়ে থাকুক। আমরা সবসময় চেয়েছি এই সাইটটি যেন সাধারন বাইকপ্রেমী মানুষদের কিছুটা হলেও কাজে লাগে। আর সে লক্ষ্যেই অর্থাৎ সাধারন মোটরসাইকেলপ্রেমীদের সহযোগিতা, পরামর্শ, তাদের কাছ থেকে তাদের বাইকের গল্প শোনা সর্বোপরি তাদেরকে ক্রম পরিবর্তনশীল বাইকের জগতের সাথে আপডেট  রাখার প্রত্যয়ে আমাদের এই ব্লগের প্রতিষ্ঠা।

এখন কথা হল বাইকবিডি  লক্ষ্য, উদ্দেশ্য সবই তো জানলাম কিন্তু এটা আসলে কাদের জন্য। এই সাইটটি কি যাদের মোটরসাইকেল আছে তাদের জন্য নাকি যারা মোটরসাইকেল কিনতে চাই তাদের জন্য নাকি যারা শুধুমাত্র মোটরসাইকেল নিয়ে জানতে আগ্রহী তাদের জন্য ? একটি কথা আপনাদেরকে পরিস্কারভাবে জানাতে চায় যে বাইকবিডি কোন বিষয়ভিত্তিক বা অ্যাডসেনসের জন্য গড়ে তোলা কোন সাইট নয়। এটা হল সমগ্র বাংলাদেশের সকল বাইকপ্রেমীদের একটি মিলনমেলা যেখানে যে কেউ মোটরসাইকেল সম্পর্কে তাদের মতামত জানাতে পারবে, মোটরসাইকেল সম্পর্কে তাদের চিন্তাভাবনা সকলের সাথে শেয়ার করতে পারবে, কেউ কোন বাইক সম্পর্কে জানতে চাইলে সে সম্পর্কে জানতে পারবে।

জিনিসটা আসলে এমন যে আপনার টায়ার লিক হয়ে গেসে আপনি কি করবেন বা কোথা থেকে কম দামে ভালো টায়ার পাবেন সে বিষয়টিও আপনি বাইকবিডি-র সদস্যদের থেকে জেনে নিতে পারবেন  মোটকথা মোটরসাইকেল সম্পর্কে সবকিছু আপনি এক জায়গায় পাচ্ছেন। আর যাদের মোটরসাইকেল নেই তাদেরও চিন্তার কোন কারণ নেই। কারণ এখানে আপনি পাবেন মোটরসাইকেল সম্পর্কে বিভিন্ন বিচিত্র তথ্য। এছাড়াও মোটরসাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ যেমন ইঞ্জিন, ব্রেক এগুলো কিভাবে কাজ করে তার সচিত্র বর্ণনা। আপনি বিস্ময়ের সাথে অনুধাবন করতে পারবেন যে একটি মোটরসাইকেল সামনে থেকে দেখতে যতটা শান্ত-শিষ্ট মনে এর যন্ত্রাংশগুলোর কর্মপদ্ধতি ততটাই জটিল।

এবার আসুন এই সাইটটিতে আসলে নতুন কি আছে মানে অন্যান্য মোটরসাইকেল ভিত্তিক সাইটগুলোর সাথে এর পার্থক্যটা কোথায় সে সম্পর্কে জানি। যেহেতু বাইকবিডি সম্পূর্ণ বাংলাদেশ ভিত্তিক একটি ওয়েবসাইট তাই স্বাভাবিকভাবেই এতে বাংলাদেশ সম্পর্কিত বিষয়সমূহ প্রাধান্য পাবে। যেমন আপনি হয়ত একটি মোটরসাইকেল বাজাজ পালসারের দাম জানতে চান তাহলে আপনি সহজেই এখান থেকে বাংলাদেশে বাজাজ পালসারের বর্তমান দাম কত সাথে আনুসাংগিক খরচ কত পড়বে এবং বাংলাদেশে  কোন শোরুম বা ডিলার বাজাজ অনুমোদিত সবকিছুই একসাথে জানতে পারবেন। তারপরেও আপনার যদি আরও কিছু জানার থাকে তাহলে অভিজ্ঞ বাইকবিডি-র সদস্যরাতো আছেনই।

আমি অনেকবারই বলেছি বাইক নিয়ে এটা আলংকারিক কোন সাইট নয় এখানে আপনি মোটরসাইকেল সম্পর্কিত যে কোন বিষয়ই আমাদের সাথে শেয়ার করতে পারেন। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করবো আপনাকে সাহায্য করতে। এছাড়াও যাদের স্টান্ট বাইকিং এর প্রতি আগ্রহ রয়েছে তারা এখান থেকে  অনেক গুরুত্বপূর্ণ টিপস পেতে। আমাদের সাথে যারা রয়েছেন অর্থাৎ  টীম বাইকবিডি-র সদস্যদের বর্ণনা দেখলেই আপনারা বুঝতে পারবেন যে দেশের সেরা স্টান্ট বাইকাররা আমাদের সাথে যুক্ত রয়েছেন। আপনি চাইলে তাদের  কাছ থেকে যেকোন ধরনের পরামর্শ পেতে পারেন।

এবার আসি মূল কথায়। ১৯৫২ সালে আমাদের অগ্রজরা মাতৃভাষা বাংলার জন্য তাদের জীবনকে উৎসর্গ করে গেছেন সেই আমরাই যদি ইংরেজিকেই ব্লগিং এর একমাত্র ভাষা হিসেবে ব্যাবহার করি তাহলে আমার মতে সেটি আর যাই হোক প্রকৃত ব্লগিং হতে পারে না। আমি যাদের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি সেই বাংলাদেশের মানুষই যদি শুধুমাত্র ভাষার ব্যবধানের কারণে আমার কাজের সুফল সম্পূর্ণ উপভোগ করতে না পারে তাহলেতো আমার সম্পূর্ণ পরিশ্রমই বৃথা। তাইতো যেদিন থেকে বাইকবিডি-র পথচলা শুরু সেদিন থেকেই আমি চেষ্টা করেছি দ্রুততম সময়ে বাইকবিডি-কে সম্পূর্ণ বাংলায় মানুষের কাছে পৌঁছে দিতে। শুরু থেকেই আমাদের শুভাকাঙ্ক্ষীদের প্রবল উৎসাহ আমাদের অনুপ্রাণিত করেছে তাইতো বাইকবিডি-বাংলাকে আমরা আরও সুন্দর, যুগোপযোগী করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। বস্তুত বাইকবিডি-র বাংলা ভার্সন হল বাইকবিডি-বাংলা

খুব তো বড় গলায় বলেছিলাম আপনাদের মোটরসাইকেল সম্পর্কিত সকল সমস্যার সাধ্যমত সমাধান দেওয়ার চেষ্টা করব এখন সে কথা যদি না রাখি আপনারা হয়ত আমাকে প্রতারক ভাববেন। তাই শুধুমাত্র আপনাদের জন্য অর্থাৎ বাইকবিডি-র সকল সদস্যরা যাতে নিজেদের সকল সমস্যা, পরামর্শ নিজেদের মধ্যে শেয়ার করতে পারেন সে জন্য আমরা বাইকবিডি-ফোরামের ব্যবস্থা রেখেছি। এখানে আপনি যেমন বাইক সম্পর্কিত যেকোন প্রশ্ন করতে পারবেন ঠিক তেমনি কারো প্রশ্নের উত্তর যদি আপনার জানা থাকে তাহলে তাকে পরামর্শ দিয়ে আপনি সাহায্যও করতে পারেন। কেননা আমি আগেই বলেছি বাইকবিডি-কে আমরা নির্দিষ্ট কোন গণ্ডির মধ্যে বেঁধে রাখতে চাই না, বাইকবিডি-কে সকল মোটরসাইকেলপ্রেমী মানুষের একটি মিলনমেলাই পরিণত করতে চাই।

অনেককিছুই তো বললাম আপনাদের আর বিরক্ত করা বোধয় উচিত হবে না। আমি আশা করি যা বলেছি বাইকবিডি-তে গেলে তারচেয়েও অনেক বেশী কিছু আপনারা খুঁজে পাবেন। আর একটা কথা মোটরসাইকেল বা যে গাড়িই চালান দয়া করে নিরাপদে চালান কারণ একটি জীবনের মূল্য কখনো নির্ণয়যোগ্য হতে পারেনা। ধন্যবাদ।

বাইক বিডি ওয়েবসাইট 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 + eight =