আরেক দফা কমল ব্যান্ডউইথের দাম

5
332

আরেক দফা কমল ব্যান্ডউইথের দাম

আরেক দফা কমল ইন্টারনেট ব্যান্ডউইথের দাম। সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ (আইএসপি) অন্যান্য উচ্চ ব্যান্ডউইথ গ্রাহকদের জন্য প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম চার হাজার ৮০০ টাকা নির্ধারণ করেছে। ১ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানা গেছে। ব্যান্ডউইথের দাম কমার পাশাপাশি উচ্চহারে ব্যবহারের পরিমাণের ওপর শতকরা ১৫ ভাগ থেকে ৩৫ শতাংশ হারে ছাড় দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এস ও এম কলিম উল্লাহ প্রথম আলো জানান, ‘ব্যান্ডউইথের এ দাম কমানোর ক্ষেত্রে মূল মাসিক খরচ চার হাজার ৮০০ টাকার ওপর সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২৫ শতাংশ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশিক্ষণ ও গবেষণাকেন্দ্র, সামরিক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ৫ শতাংশ এবং সরকারি অফিস এবং আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানে ৫ শতাংশ হারে ছাড় দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ পাশাপাশি বিটিসিএলের অন্যান্য লিজড লাইন ও ইন্টারনেট সংযোগ খরচও পুনর্নির্ধারণ হয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, আগে প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের মূল্য ছিল আট হাজার টাকা। এ নিয়ে এই সরকারের আমলে পাঁচবার ব্যান্ডউইথের মূল্য কমানো হলো। এর আগে ২০১২ সালের আগস্ট মাসে ১০ হাজার টাকা প্রতি এমবিপিএসের মূল্য নির্ধারিত হয় আট হাজার টাকা। এ ছাড়া ২০১১ সালের আগস্টে ১২ হাজার টাকা থেকে মূল্য ১০ হাজার টাকায় নির্ধারিত হয়। একই বছরের জানুয়ারি মাসে ১৮ হাজার টাকার ব্যান্ডউইথের খুচরা মূল্য নির্ধারিত হয় ১২ হাজার টাকা। ২০০৯ সালের জুলাইয়ে ব্যান্ডউইথের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকা নির্ধারিত হয়।
দফায় দফায় ব্যান্ডউইথের খুচরা মূল্য কমলেও গ্রাহক পর্যায়ে এর তেমন কোনো প্রভাই পড়ছে না। গ্রাহকের ইন্টারনেট ব্যবহারের খরচ কমছে না। এ বিষয়ে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. আক্তারুজ্জামান বলেন, ‘আমাদের লক্ষ্য ভালো সেবা দেওয়া। যত বেশি ভালো সেবা দেওয়া সম্ভব, সেটাই আমরা চাই। তা ছাড়া সদস্যদের মধ্যে একধরনের প্রতিযোগিতাও আছে। ব্যান্ডউইথের পাশাপাশি ভ্যাটটাও কমাতে হবে।’ তিনি যোগ করেন, ‘শুধু ব্যান্ডউইথের দাম কমানোর বিষয়টিই মূল নয়, পাশাপাশি অন্য বিষয়গুলো মাথায় রাখলে গ্রাহকদের উন্নত সেবা দিতে আমাদের সমস্যা থাকার কথা নয়।’।
জানা গেছে, আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়েগুলোর (আইআইজি) জন্য প্রতি এমবিপিএস তিন হাজার ৮০০ টাকা এবং এসপিএসপিদের জন্য পাইকারি মূল্য প্রতি এমবিপিএস চার হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। —নুরুন্নবী চৌধুরী

তথ্যঃ দৈনিক প্রথম আলো।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বাংলাদেশী দৈনিক সংবাদ পত্রের একটা নিঊজ ডাইরেক্টরী আছে, আশা করি প্রতিদিন সংবাদ পত্র পড়ার জন্য দেখবেন। ‘অল ডেইলি নিউজপেপার’

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

    • না ভাই। এই গুলো নিয়ে যত বেশী আলোচনা হবে তত মনে হয় ভালো হবে। তাছাড়া আমাদের নানা সমস্যার ভিতর এইগুলো হারিয়ে যাবে। আর আমাদের প্রোভাইডারদের একটু টনক নরবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + 17 =