একদম নতুনদের জন্য আমার নিজের অভিজ্ঞতা থেকেই ফ্রীল্যান্সিং এর হাতেখড়ি। সম্পূর্ণ নতুন সীজন। (পর্বঃ- ০১)

6
643

আসসালামু আলাইকুম। {যারা ফ্রীল্যান্সিং এর জগতে একদম নতুন কিন্তু ফ্রীল্যান্সিং করতে চান, তারা অবশ্যই সাথে থাকুন। এখানে আমি ধাপে ধাপে আপনি কিভাবে নতুন অবস্থা থেকে সঠিক ভাবে এগিয়ে একজন সফল ফ্রীল্যান্সার হতে পারেন তা নিয়ে পর্যায়ক্রমে আলোচনা করব, কারন আমি নিজে যেভাবে করেছি তাই আপনাদের সাথে একটু উপদেশ সহকারে শেয়ার করব। কাজে আমি আশা করি এতে করে নতুনদের জন্য এটা বিশেষ সহায়ক হবে। আর আপনারা সবাই বুঝতে পারবেন কিভাবে কোনটার পর কোনটা করতে হবে। }

আমাদের দেশে অনেকেই আছেন যারা ফ্রীল্যান্সিং এর প্রতি আগ্রহ প্রকাশ করেন, কিন্তু তারা পান না সঠিক গাইডলাইন। আবার কাজ করতে গেলে বা কাজ শুরু করার শুরুতেই তাদের মনে দেখা দেয় নানা রকমের প্রশ্ন যেমন- কোথায় কাজ করব?, কি কাজ করব?, আমি এটা কিভাবে করব?, এইখানে কি লিখব?, প্রথমে কোথায় কি করব?, ক্লাইন্ট কে কিভাবে মেসেজ করব?, কাজ করা থেকে টাকা তোলা পর্যন্ত টোটাল ধাপটা কিভাবে হয়?, কোন কোন জিনিস আমাকে জানতে হবে?, কাজের মার্কেটপ্লেস কি?, আসলে মূল সিস্টেমটা কি? ইত্যাদি ইত্যাদি এই সকল নানান ধরনের প্রশ্ন নতুন অবস্থায় সবার মনেই জেগে থাকে। তো, আমি যখন নতুন ছিলাম তখন আমাকেও খুজতে হয়েছিল এই সব কমন প্রশ্নের উত্তর। তাই অনেক ভেবে চিনতে এবার লেখা শুরু করলাম। এটি সম্পূর্ণ নতুনদের জন্য, একদম প্রাথমিক পর্যায় থেকে টাকা তোলা পর্যন্ত সবকিছু নিয়েই ইনশাআল্লাহ্‌ আলোচনা করব, যেহেতু আমার নিজের অভিজ্ঞতা আছে তাই আশা করি এটা সবার কাজে লাগবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তো চলুন শুরু করা যাক—————————–
প্রথমেই বলে রাখি একদম ক্লিয়ার কাট কথাঃ অনলাইনে আয় এত সোজা নয়, এখানে টাকা ওড়ে না, আপনি যদি টাকা কামাতেই চান তাহলে আপনাকে কষ্ট করতেই হবে এবং সাথে এক বিশাল ধৈর্য থাকতে হবে। যদি এই দুইটা জিনিস না থাকে তাহলে অনলাইনে আয়ের কথা ভুলে যান।
এবার আসা যাক কাজের কথায়, ধরে নিলাম আপনি একেবারে নতুন বা একটু একটু শুনেছেন ফ্রীল্যান্সিং সম্পর্কে, আর এই কথা শুনতে শুনতে আপনার মাঝেও এটি করে আয়ের স্বপ্ন এসেছে, কিন্তু আপনি জানেনই না আপনি প্রথমে কি করবেন। তো চলুন এই প্রথম পোস্টে দেখে নেই ফ্রীল্যান্সিং এর কিছু বেসিক।
এখন কথা হল অনলাইনে আয়ের জন্য আপনি কি বেছে নিবেন?
– হ্যাঁ অনলাইনে আয়ের অনেক রাস্তা আছে তবে সবচেয়ে গ্রহণযোগ্য রাস্তা হল ফ্রীল্যান্সিং। ফ্রীল্যান্সিং হল এমন এক সিস্টেম যা দিয়ে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন। ভাই আমি ফ্রীল্যান্সিং এর প্রাতিষ্ঠানিক সংজ্ঞা জানি না, আমি নিজে যা বুঝি তাই বললাম। এটার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের কাজ করে সরাসরি আয় করতে পারবেন। এর জন্য বিভিন্ন ধরনের ওয়েবসাইট আছে (যেমন- www.odesk.com, freelancer.com, elance.com, guru.com) যেখানে গেলে আপনি দেখতে পারবেন বিভিন্ন বিষয়ের উপর হাজার হাজার কাজ রয়েছে। সেখানে অনেক লোক আছেন যারা তাদের নিজের কাজ গুলো অন্য কাউকে দিয়ে করাতে চান, যেমন কেউ একজন একটা ওয়েবসাইট খুলবেন কিন্তু তিনি ওয়েবসাইট ডিজাইন করতে পারেন না, তাই তিনি তার এই কাজটি এই সকল ফ্রীল্যান্সিং সাইট গুলোতে পোস্ট করবেন, ফলে যারা তার ওই সাইটটি ডিজাইন করতে পারে তারা তার ওই কাজটি করার জন্য প্রথমে আবেদন করবে, যেই সকল লোক আবেদন করবেন তাদের মধ্য থেকে ওই ক্লাইন্ট (যিনি কাজটি দিয়েছিলেন) একজনকে বেছে নিবেন ওই কাজটি করানোর জন্য। এইভাবে একজন কাজটি পেয়ে যাবেন। কাজটি করা শেষ হয়ে গেলে ওই ক্লাইন্ট তাকে টাকা দিয়ে দিবেন। টাকা ডলার হিসাবে আপনার অনলাইন এক্যাউন্টে জমা হবে। ওই টাকা আপনি আপনার ব্যাংক দিয়ে তুলতে পারবেন। নিজের ব্যাংক এক্যাউন্ট থাকা জরুরি নয়, যে কারো থাকলেই হবে।

এই হল মোটামুটি একটা ধারনা। এই বিষয়ক প্রথম পোস্ট এ আমি শুধু আপনাদের একটা ধারনা দিলাম যে, টোটাল কাজটি কিভাবে হয়। এর পরের পোস্ট গুলো অবশ্যই আরও ভাল এবং বিস্তারিত হবে। আশা করি সবাই সাথেই থাকবেন। যারা নতুন তারা সবাই অবশ্যই সাথে থাকবেন।

আমার নিজের একটা ব্লগ আছে। এটাও ফ্রীল্যান্সিং বিষয়ক। টাইম থাকলে ঘুরে আসতে পারেন। এখানে আমার ব্লগ।

ফ্রীল্যান্সিং এর হেল্প বিষয়ক আমার ফেইসবুক গ্রুপ, যে কোন হেল্প পাবেন এখানে, সম্পূর্ণ বিনামূল্যে। গ্রুপের এড্রেস।

কোন মতামত থাকলে অবশ্যই জানাবেন। সবাইকে ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. অনেক ভালো হয়েছে পোস্টটি। ধন্যবাদ আপনাকে। আশা করি আপনি এটি সম্পূর্ন করবেন। :)

  2. আমি জানি ভাই যে, এই পোস্ট টা গুছানো হয় নাই, সময়ের অভাবে এমন হয়েছে, পরে আরও ভাল হবে ইনশাআল্লাহ্‌, আর হ্যাঁ আমি কিন্তু আমার পোস্ট ইনফরমেটিভ করার চেস্টা করি তাই মূলত ছবি থাকে না, যাই হোক পরে আরও ভাল করার চেস্টা করব। সবাইকে ধন্যবাদ।

  3. ছবি নেই, টিউন সাজানো হয় নাই। ভালো হয় নাই। ৩/১০ দিলাম। ধন্যবাদ

  4. লেখা ভাল হয়েছে । তবে প্রাসঙ্গিক কিছু ইমেজ অ্যাড করলে ভাল লাগত । ধন্যবাদ :D

মন্তব্য দিন আপনার