কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবর

4
545

সাইবার অপরাধ, হ্যাকার, ভাইরাস এসবের কারণে প্রায়ই ঝামেলা পোহাতে হচ্ছে কম্পিউটার ব্যবহারকারীদের। বিশ্বের কম্পিউটার ব্যবহারকারীদের একটি বড় অংশ এখন সমস্যাগুলো নিয়ে বিরক্ত। অনেক ব্যবহারকারীরই অজানা, ঠিক কীভাবে নিরাপদে রাখা যাবে কম্পিউটারটি। নিরাপদে কম্পিউটার ব্যবহারের জন্য রয়েছে বেশ কিছু উপায়। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট টেকনিউজ ডেইলি এক প্রতিবেদনে নিরাপদে কম্পিউটার ব্যবহারের বিশেষ কিছু উপায় জানিয়েছে।

কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবর

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ব্যবহার করুন অ্যান্টিভাইরাস
কম্পিউটার নিরাপত্তার প্রথম ধাপ হিসেবে বিবেচনা করা হয় অ্যান্টিভাইরাস সফটওয়্যারের ব্যবহার। যদি আপনার কম্পিউটারে সফটওয়্যারটি কার্যকর থাকে, তাহলে বলা যায় কম্পিউটারের নিরাপত্তা প্রশ্নে এক ধাপ এগিয়ে আছেন আপনি। তবে অবশ্যই উচিত হবে উন্নতমানের অ্যান্টিভাইরাস ব্যবহার করা। কারণ প্রতিদিনই তৈরি হচ্ছে নিত্যনতুন ভাইরাস। উন্নতমানের অ্যান্টিভাইরাস সফটওয়্যারের প্রধান বৈশিষ্ট্যই হচ্ছে নিজস্ব ডেটাবেস থেকে নতুন ভাইরাসের খোঁজ নেওয়া এবং সেগুলো থেকে আপনার কম্পিউটারকে রক্ষা করা। আর তাই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি আপডেট চাইলে অবশ্যই ‘ইয়েস’ চেকবক্সে টিক দিতে ভুলবেন না।

ভিন্ন সাইটে ব্যবহার করুন আলাদা পাসওয়ার্ড
বিশেষজ্ঞদের মতে, পাসওয়ার্ডের আকৃতি নিরাপত্তা ব্যবস্থার জন্য ঝুঁকিপূর্ণ নয়। কিন্তু একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহারেই বাড়ে নিরাপত্তা ঝুঁকি। এ জন্য তারা পরামর্শ দেন, প্রত্যেকটি ক্ষেত্রে আলাদা পাসওয়ার্ড ব্যবহারের। একই পাসওয়ার্ড একাধিক স্থানে ব্যবহার করলে হ্যাকার সহজেই হ্যাক করতে পারে। যদি আপনিও সব ক্ষেত্রে একই পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে এখনই তা কম্পিউটারের নিরাপত্তার জন্য বদলে ফেলুন।

অদৃশ্য রাখুন ব্যক্তিগত ওয়াই-ফাই নেটওয়ার্ক
স্ক্যানার কিংবা ল্যাপটপের সাহায্যে সহজেই খুঁজে পাওয়া যায় আপনার বাসার ওয়াই-ফাই নেটওয়ার্ক। অনেকেই পাসওয়ার্ড ব্যবহার করে তাতে অনাকাক্সিক্ষত অনুপ্রবেশ বন্ধ করে। তবে এর মাধ্যমে সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত হয় না নেটওয়ার্কের। এ জন্য বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ব্যক্তিগত ওয়াই-ফাই নেটওয়ার্ক অদৃশ্য করে রাখার। ফলে নিশ্চিত হবে ওয়াই-ফাই নেটওয়ার্কটির পূর্ণ নিরাপত্তা।

নিরাপদ চিহ্নের ওয়েবসাইটে প্রবেশ করুন
ইন্টারনেটের এ যুগে প্রতিনিয়ত তৈরি হচ্ছে অসংখ্য ওয়েবসাইট। সব সাইট নিরাপদ নাও হতে পারে। সাইটগুলোতে প্রবেশের সঙ্গে সঙ্গেই হ্যাক করা হতে পারে আপনার মূল্যবান আইডি ও পাসওয়ার্ড। বিশেষজ্ঞরা জানান, বেশকিছু চিহ্ন রয়েছে নিরাপদ সাইট চেনার। নিরাপত্তা অবলম্বন করতে ব্যবহারকারীর উচিত এ চিহ্নগুলো জেনে রাখা। এ রকম একটি চিহ্ন হচ্ছে ‘এইচটিটিপিএস’, যা সাইটটি নিরাপদ বলে নিশ্চয়তা দেয়। ব্যবহারকারীরা এ রকম সাইটে প্রবেশ করলে নিরাপদে থাকবে তার কম্পিউটার।

আপডেট রাখুন জাভা
বেশ কিছুদিন আগেই জাভা সফটওয়্যারটি নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জাভার মাধ্যমে ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা রয়েছে কম্পিউটারের। আর তাই আপডেটেড জাভা ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা। তাদের মতে, আপডেটেড ভার্সন ব্যবহার করতে না পারলে জাভার ব্যবহার বন্ধ করাই শ্রেয়।

চালু রাখুন অটোমেটিক উইন্ডোজ আপডেট
মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো সবসময়ই গ্রাহকদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে চায়। কিন্তু ব্যবহারকারী যদি অটোমেটিক আপডেট বন্ধ রাখেন, তাহলে মাইক্রোসফটের নিরাপত্তা ব্যবস্থা কাজ করতে পারে না। এ জন্য অটোমেটিক উইন্ডোজ ইনস্টল আপডেট কম্পিউটারের নিরাপত্তার জন্য চালু রাখা খুবই জরুরি। ব্যবহারকারীরা ‘কন্ট্রোল প্যানেল’ থেকে ‘উইন্ডোজ আপডেট’-এ গিয়ে চালু করতে পারবেন এ নিরাপত্তা ব্যবস্থা।

ইনস্টল করুন ফায়ারওয়াল
অধিকাংশ অপারেটিং সিস্টেমের সঙ্গেই দেওয়া থাকে ফায়ারওয়াল। ফায়ারওয়ালের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, কোনো কম্পিউটারের অনুপ্রবেশকারী সম্পর্কে এটি জানিয়ে দেয়। অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে ফায়ারওয়ালের অবস্থান। উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমটিতে ফায়ারওয়াল পাওয়া যাবে কন্ট্রোল প্যানেলে। ফায়ারওয়াল চালু করে সহজেই কম্পিউটার নিরাপদে রাখতে পারবেন ব্যবহারকারী।

দূরে থাকুন পপ-আপ বিজ্ঞাপন ও অনাকাক্সিক্ষত মেইল অ্যাটাচমেন্ট থেকে
ইন্টারনেট ব্রাউজের সময় আসা পপ-আপ বিজ্ঞাপন কিংবা ইমেইলে আসা অনাকাক্সিক্ষত অ্যাটাচমেন্টে থাকতে পারে বিভিন্ন ক্ষতিকর ম্যালওয়্যার। এসব ম্যালওয়্যার আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে ক্ষতি করতে পারে।

***************************

ফেইসবুক লাইকের মূল্য ১৭৪ ডলার!

 

কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবরফেইসবুক ব্যবহারকারীরা উপার্জনে সহায়তা করছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডকে। কোনো প্রতিষ্ঠানের ফেইসবুক পেইজে ‘লাইক’ দেওয়া বা সদস্য হওয়া মাত্র প্রতিষ্ঠানটি প্রতিটি ব্যবহারকারীর সাহায্যে আয় করে প্রায় ১৭৪.১৭ ডলার এবং গ্রাহকের ওই পণ্যে চাহিদাসংক্রান্ত তথ্য। গবেষণায় পাওয়া এ তথ্যটি সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট লাইভসায়েন্স।

‘সোশ্যাল ইন্টেলিজেন্স’ কোম্পানি সিনক্যাপস-এর গবেষণাটি প্রায় দুই হাজার ফেইসবুক ব্যবহারকারীর উপর চালানো হয়। সাধারণত পণ্যের চাহিদা, পণ্যের উপর নির্ভরশীলতা ইত্যাদি যাচাই করার মাধ্যম হিসেবে ফেইসবুককে ব্যবহার করে ব্যবসা প্রতিষ্ঠানগুলো। এর মাধ্যমে ব্যবসায়ের মিডিয়া মূল্যও নির্ধারণ করা হয়। এছাড়াও নিজস্ব পণ্য ও সেবা সম্পর্কে গ্রাহকের পছন্দ-অপছন্দ, মন্তব্য ইত্যাদি সহজেই সংগ্রহ করে নেয়।

প্রায় ৪৩ শতাংশ ফেইসবুক ব্যবহারকারী সাইটের বিজ্ঞাপনে আকৃষ্ট হয় এবং পছন্দের পণ্যের পেছনে টাকা খরচ করে। এভাবেই ফেইসবুক ব্যবহারকারীরা সাহায্য করছেন বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসা বৃদ্ধিতে।

 

****************************

২০০ ডলারের ল্যাপটপ বানাচ্ছে গুগল

 

কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবরসার্চ জায়ান্ট গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমভিত্তিক টাচস্ক্রিন নোটবুক বানাচ্ছে, খবরটি নিশ্চিত করেছে মার্কিন চিপ জায়ান্ট ইনটেল। প্রযুক্তিবিষয়ক সাইট বিজিআর-এর প্রতিবেদন অনুযায়ী, অ্যান্ড্রয়েড নোটবুকগুলোর দাম হবে ২০০ ডলার।

ক্রোমবুক দিয়ে নোটবুক কম্পিউটারের বাজারে তেমন সাফল্য না পাওয়ায় গুগল এখন জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নোটবুক কম্পিউটার বানিয়ে বাজার ধরার চেষ্টা করছে, এমনটাই বলা হয়েছে বিজিআরের প্রতিবেদনে।

গুগল অ্যান্ড্রয়েড নোটবুক বানানোর জন্য ইনটেলের কাছ থেকে অ্যাটম প্রসেসর কিনছে, খবরটি নিশ্চিত করেছেন ইনটেলের চিফ প্রোডাক্ট অফিসার ডাডি পার্লমাটার। নোটবুকগুলোর দাম ২০০ ডলারের মধ্যেই হবেই বলে নিশ্চিত করেছেন তিনি।

তবে অ্যান্ড্রয়েড নোটবুকগুলো ঠিক কবে নাগাদ বাজারে আসবে, সে ব্যাপারে কোনো তথ্য দেননি পার্লমাটার।

c8kPr কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবর

t5 কম্পিউটার নিরাপদ রাখার আট উপায় + দুটি বোনাস খবর

Like My FB Page 4 FB Updates Plz

আমার ফেসবুক

Google +

আমাকে ফলো করুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. অসাধারণ লেগেছে তথ্য গুলো চমৎকার। ধন্যবাদ ভাইয়া

মন্তব্য দিন আপনার