পিসিকে দ্রুতগতি, সহজতর ও নিরাপদ করার কাজে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল পর্ব ৪

1
288
পিসিকে দ্রুতগতি, সহজতর ও নিরাপদ করার কাজে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল পর্ব ৪

তাসনুভা মাহমুদ

কমপিউটার জগৎ-এর নিয়মিত একজন প্রফেশনাল কনটেন্ট রাইটার। ব্লগ লিখতে ভালোবাসি, কবি হলে কবিতা লিখতাম জন্মেছি প্রযুক্তি প্রেমী হয়ে তাই টেকনোলজি ব্লগ লিখাই আমার পেশা এবং নেশা।
পিসিকে দ্রুতগতি, সহজতর ও নিরাপদ করার কাজে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল পর্ব ৪

আজকে শেষ পর্বে সবাইকে জানাই আমন্ত্রণ। পিসিকে সহজতর করা ও অধিকতর নিরাপদ করার কাজে। সুতরাং এতসব সুবিধা যদি উইন্ডোজ থেকেই পাওয়া যায় তাহলে বাড়তি অর্থ খরচ করে অন্য কোনো টুল কেনার যৌক্তিকতা তো থাকতেই পারে না। অবশ্য কখনও কখনও প্রয়োজনীয় কোনো কোনো কাজ করতে গিয়ে ব্যবহারকারীকে বেশ ঝামেলা পোহাতে হতে পারে ক্ষেত্রবিশেষে।

slow computer পিসিকে দ্রুতগতি, সহজতর ও নিরাপদ করার কাজে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল পর্ব ৪

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পিসি সহজে ব্যবহারযোগ্য করা


সহজে ভিউ করা : ক্লিয়ার টাইপ অপশন এলসিডি স্ক্রিনে টেক্সট পড়া সহজতর করেছে। ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ বাই-ডিফল্ট এটি অন থাকলেও এক্সপিতে থাকে না। এক্সপিতে এই অপশন অন করার জন্য Display ওপেন করে Appearance ট্যাব সিলেক্ট করুন। এরপর Effects-এ ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে Clear Type সিলেক্ট করুন যা ‘Use the following method to smooth edges of screen fonts’ হিসেবে লেবেল করা আছে।

উইন্ডোজ ৭ Clear type-কে চমৎকারভাবে টিউন করার জন্য Display ওপেন করে ‘Adjust clear type text’-এ ক্লিক করুন। এরপর Next-এ ক্লিক করে উইজার্ড অনুসরণ করতে হবে। ভিস্তা এবং এক্সপির ক্ষেত্রে Clear type wizard-এর অনলাইন ভার্সন ব্যবহার করতে হবে।

সহজে প্রবেশযোগ্য : উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ ৭-এর ইজ অব অ্যাক্সেস সেন্টার ধারণ করে বেশ কিছু সহায়ক টুল, যা উইন্ডোজের ব্যবহারকে সহজতর করেছে সেসব ব্যবহারকারীর জন্য যারা শারীরিকভাবে বিকল বা প্রতিবন্ধী।

উইন্ডোজ এক্সপিতে এই অপশনটি Accessibility Options নামে পরিচিত। এটি অপেক্ষাকৃত কম বোধগম্য বা ব্যাপকভিত্তিক। এই টুলে সম্পৃক্ত রয়েছে ম্যাগনিফায়ার, অন-স্ক্রিন কীবোর্ড, অল্টারনেটিভ কালারস্কিম, স্পিচ রিকগনিশেন, স্পেশাল কিবোর্ড এবং মাউস সেটিং ইত্যাদি। এগুলোর জন্য অনেক অপশন রয়েছে। ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ প্রয়োজনীয় উইজার্ড রয়েছে। এজন্য ভিস্তায় ওপেন করুন Ease of access center এবং ‘Let windows suggest settings’ লিঙ্কে ক্লিক করুন আর উইন্ডোজ ৭-এ ‘Get recommendations to make your PC easier to use’-এ ক্লিক করুন।

কার্সর কন্ট্রোল : টাচপ্যাডযুক্ত নোটবুক ব্যবহারের ক্ষেত্রে কার্সরের উপস্থিতি বুঝতে পারা কঠিন হয়ে পড়ে। কার্সরকে অধিকতর দৃশ্যমান করার জন্য Mouse আইটেমকে ওপেন করে Pointer Option ট্যাব সিলেক্ট করতে হবে। Visibility সেকশনে Show ট্রেইল বক্সে টিক দিন। এর ফলে মাউস নড়াচড়া করলে একটি ট্রেইল রেখে যাবে। বিকল্প হিসেবে ‘Show location of pointer when 1 press the ctrl key’ লেবেল করা বক্সে টিক দিলে একটি রি-আবির্ভূত হবে কার্সরের চারপাশে যখন Ctrl চাপা হয়।

পিসিকে অধিকতর নিরাপদ করা


অ্যাকাউন্ট নিরাপদ করা : যদি পিসির ব্যবহারকারী মাল্টিপল হয়, তাহলে অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য কোনো পাসওয়ার্ড না থাকার সম্ভাবনাই বেশি। নিরাপত্তা বিধানের জন্য আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে লগঅন করতে হবে। এজন্য উইন্ডোজ কী এবং R একত্রে চাপতে হবে Run বক্স ওপেন করার জন্য। কমান্ড বক্সে Control userpasswords২ টাইপ করে Ok চাপতে হবে। এবার লিস্ট থেকে ইউজার সিলেক্ট করে Reset Password-এ চাপুন। এবার উভয় বক্সে নতুন পাসওয়ার্ড টাইপ করে Ok করতে হবে।

উইন্ডোজকে অধিকতর নিরাপদ করা : স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেটকে অফ রাখা এক বদঅভ্যাস, কেননা এতে পিসি আনপ্রটেকটেড হয়ে যেতে পারে নতুন আবিষ্কৃত সিকিউরিটি রিস্ক দিয়ে। এটি চেক করার জন্য অটোমেটিক আপডেট অন করুন। এজন্য Windows Update ওপেন করুন।

আদর্শ সেটিং হলো ‘Install updates automatically’, তবে ইন্টারনেটে প্রায় সংযুক্ত হলে ‘Check for updates but let me choose whether to download and install them’ অপশন বেছে নেয়া উচিত। এক্সপির ক্ষেত্রে (Notify me but…) অপশন ওপেন করে। এরপর উইন্ডোজ নোটিফাই করবে কখন আপডেট পাওয়া যাবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. খুব ভালো টিউন হয়েছে চালিয়ে যাবেন আসা করি। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − 6 =