SEO টিউটোরিয়াল [পর্ব-০৪] :: Blog Posting on Blogger

9
374
এটি 6 পর্বের এসইও ট্রেনিং সিরিজ টিউনের 4 তম পর্ব
SEO টিউটোরিয়াল [পর্ব-০৪] :: Blog Posting on Blogger

Noyan- WebandSEO

Noyan is a traveler, social media lover and a professional freelance web developer also working on SEO, Link Building, SEM, SMM, Internet & Affiliate Marketing with years of experience working collaboratively over the Internet. You may contact for affordable Web & SEO services. Founder of You Like What and Tuner Post
SEO টিউটোরিয়াল [পর্ব-০৪] :: Blog Posting on Blogger

কেমন আছেন আপনারা? আশা করি ভালই আছেন। অনেক দিন পর আবার লিখতে বসলাম। যাই হোক, আমরা আগের পর্ব গুলোতে দেখেছিলাম কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়, তারপর কিভাবে আর্টিকেল/ব্লগ/কনটেন্ট লিখতে হয় এবং এস ই ও এর জন্য কনটেন্ট কতোটা জরুরী। আজকের পর্বে আমরা দেখবো কিভাবে ব্লগ পোস্টিং করতে হয়। একটি সাইটের এস ই ও করার জন্য সবচাইতে দরকারী কাজ হলো ব্লগ পোস্টিং। ব্লগ পোস্টিং করার জন্য Blogger দিয়ে শুরু করা উচিত। কারন এটি গুগলের নিজস্ব সাইট। তাই এই ব্লগে পোস্ট করে অনেক ভিজিটর পাওয়া যায়। আর আরেকটা কথা মনে রাখা উচিত, সেটা হলো ব্লগারে ব্লগ পোস্ট করা সবচাইতে সহজ এবং ভালো। যাই হোক, শুরু করা যাক। প্রথমে http://blogger.com এ যান। এখানে আপনাকে রেজিস্টার করতে হবেনা। আপনার জিমেইল আইডি দিয়ে ই লগ ইন করতে হবে কারন জিমেইল আর ব্লগার দুইটাই গুগলের সাইট। জিমেইল আইডি দিয়ে লগিন করার পর আপনি যদি প্রথম বারের মতো এখানে ব্লগ তৈরী করার জন্য আসেন তাহলে আপনাকে প্রথমে ভাষাটা ইংলিশ করে নিতে হবে। লগিন করার পর একদম উপরে ডান পাশে একটি বক্স পাবেন ঐ বক্স থেকে ভাষাটি ইংলিশ করে নিন। তারপর নিচে ব্লগার প্রোফাইল সিলেক্ট করে “Continue to Blogger” ক্লিক করুন।

তখন একটি পেইজ আসবে। সেই পেইজে একদম উপরে দেখুন “Create Blog” আছে। “Create Blog” এ ক্লিক করলে নিচের মতো দেখাবে। ঐখানে টাইটেল এ আপনার এস ই ও এর জন্য প্রধান কিওয়ার্ডটি লিখুন। তারপর নিচে ঐ কিওয়ার্ডটি কোন স্পেস ছাড়া লিখুন। মানে, আমরা যদি কিওয়ার্ড এর সাথে মিল রেখে ব্লগ খুলি তাহলে এস ই ও এর জন্য ভালো। যদি খালি না থাকে তাহলে রিলেটেড কোন কিছু লিখে ব্লগ এড্রেস তৈরী করতে হবে। তারপর নিচে আপনার ব্লগ এর জন্য একটি টেম্প্লেট সিলেক্ট করুন মানে আপনার ব্লগটি দেখতে কেমন হবে। তারপর “Create Blog” এ ক্লিক করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ব্লগ তৈরী করা শেষ। এখন দেখুন আপনার ব্লগ এর নামটি দেখা যাচ্ছে। ব্লগ এর ভেতরে প্রবেশ করুন নামের মধ্যে ক্লিক করে।

এখন আমাদের নতুন কন্টেন্ট তৈরী করার পালা। “New Post” এ ক্লিক করুন। নিচের মতো একটি বক্স পাবেন। ঐ বক্সের উপরে টাইটেল এ সুন্দর একটি টাইটেল দিন যেটা দেখলে মানুষ আপনার লেখাটি পড়তে আসবে। টাইটেলটি অবশ্যই আপনার কন্টেন্ট রিলেটেড হতে হবে। তারপর নিচের বিস্তারিত লেখা শুরু করার পালা। নিচে যত বেশী তথ্য দিবেন ততো আপনার ব্লগটি উপযোগী হয়ে উঠবে এস ই ও এর জন্য। ব্লগ এর বিস্তারিত লেখার অংশে  ৪ টি জিনিস অবশ্যই থাকবে হবে।

১/ বিভিন্ন প্যারা ব্যবহার করতে হবে আপনার কন্টেন্ট এ এবং প্যারার হেডিং গুলো Html এর <h2> ট্যাগ ব্যাবহার করতে হবে।

২/ তথ্য বহুল লেখা, যতো বেশী তথ্য ততো উপযোগী।

৩/ ছবি, অবশ্যই কন্টেন্ট রিলেটেড হতে হবে ছবি গুলো। ছবির নাম হবে কিওয়ার্ড রিলেটেড এবং অবশ্যই alt tag ব্যবহার করতে হবে। যথাসম্ভব ইউটিউব থেকে রিলেটেড কোন ভিডিও দিলে ভাল হয়। তাহলে ভিজিটর বেশি সময় আপনার পেইজে অবস্থান করবে।

৪/ ইন্টারনাল ব্যাকলিংক হিসেবে কোন নির্দিষ্ট কিওয়ার্ড এর ভিত্তিতে একই ব্লগে পুর্বের পোস্ট থাকলে লিংক করিয়ে দিন। না থাকলে একই পোস্টকে লিংক করিয়ে দিন। ইউজার ইচ্ছাকৃত হোক আর অনিচ্ছাকৃতই হোক যেকোনভাবে ইন্টারনাল লিংক এর উপরে ক্লিক করলে পেইজ ভিউজ বেড়ে যাবে এবং পেইজ বাউন্স কমে যাবে যা এস ই ও এর জন্য খুবই ভালো। আর একদম শেষে একটি এক্সটারনাল লিংক করে আপনার টার্গেটেড ওয়েবসাইটের সাথে লিংক করিয়ে দিতে পারেন স্পেসিফিক কোন কিওয়ার্ড এর ভিত্তিতে। এই কিওয়ার্ডে ক্লিক করে কেও আপনার সাইটে গেলে সেটা সার্চ ইঞ্জিনের ভান্ডারে জমা হবে। পরবর্তীতে এই কিওয়ার্ড লিখে সার্চ দিলে আপনার প্রথম দিকে অবস্থান করাটা অনেক সহজ হয়ে যাবে।

এরপর পোস্টটি পাবলিশ করে দিন।

আপাতত এই পর্যন্ত যা শিখেছেন সেগুলোই প্র্যাক্টিস করতে থাকুন। পরবর্তী পোস্ট খুব শীঘ্রই পাবেন।

Series Navigation << SEO টিউটোরিয়াল [পর্ব-০৩] :: Basic HTML
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. অসাধারণ, অপেক্ষায় আছি পর্ব ৫ এর জন্য। ধন্যবাদ

  2. জানতে চাই শিখতে চাই আরো এই প্রতিজ্ঞায় পাশে আছি আপনার। ধন্যবাদ দাদা

  3. সত্যি সুন্দর পোস্ট, এসইও কাজ এখনো বুঝি না মনে হচ্ছে এখন থেকে পড়া শুরু করতে হবে। প্রিয়তে নিলাম। ধন্যবাদ

  4. ভালো লাগে আপনাদের মত লিখক দেখলে। নতুনরা অনেক কিছু শিখতে পারবে আপনাদের মত লেখকের কাছে এবং এভাবেই একদিন নিজেরাও অন্যদের শিখাবে। চমৎকার লিখিনি আপনি কেরি অন। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × 3 =