SEO টিউটোরিয়াল (প্রথম পর্ব ) Keyword Research

12
477
এটি 6 পর্বের এসইও ট্রেনিং সিরিজ টিউনের 1 তম পর্ব
SEO টিউটোরিয়াল (প্রথম পর্ব ) Keyword Research

Noyan- WebandSEO

Noyan is a traveler, social media lover and a professional freelance web developer also working on SEO, Link Building, SEM, SMM, Internet & Affiliate Marketing with years of experience working collaboratively over the Internet. You may contact for affordable Web & SEO services. Founder of You Like What and Tuner Post
SEO টিউটোরিয়াল (প্রথম পর্ব ) Keyword Research
SEO টিউটোরিয়াল

 

আমরা অনেকেই SEO সম্পর্কে অনেক কিছুই জানি এবং জানতে চাই?? এইটা কি?? কিভাবে করে?? এবং করলে কি লাভ?? SEO=Search Engine Optimization (full form) . আমরা যখন কোনো কথা লিখে বিভিন্ন সার্চ ইঞ্জিন এ সার্চ দেই…  তখন ওই কথাটা   হলো কীওয়ার্ড … আমরা সাধারণত সার্চ দেয়ার পর রেজাল্ট পেজ এর প্রথম দিকের সাইট গুলাতে বেশি ঢুকি……  সুতরাং আমাদের সাইট যদি কোনো কথার প্রেক্ষিতে প্রথম দিকে থাকে তাহলে আমরা প্রচুর পরিমানে ভিজিটর পাব..  অনলাইন এর সূত্র হচ্ছে “More Visitor=More Sales=More Profit”. কোনো সাইট কে কোনো কথার/কীওয়ার্ড এর প্রেক্ষিতে এইরকম ভাবে প্রথম দিকে নিয়ে আসার কৌশল ই  হলো Search Engine Optimization (SEO) . SEO টিউটোরিয়াল প্রথম পর্বে আমরা কীওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে কিভাবে ভালো এবং SEO Friendly ডোমেইন পাব এই সম্পর্কে আলোচনা করব. কারণ ভালো একটা ডোমেইন নাম সিলেক্ট করতে পারলে আপনি SEO তে এক ধাপ এগিয়ে গেলেন . কীওয়ার্ড রিসার্চ এর জন্য গুগল কীওয়ার্ড টুল সবচেয়ে ভালো….  আপনি গুগল এ “Google Keyword Tool” সার্চ দিয়ে অথবা এই লিংক এ গিয়ে কীওয়ার্ড রিসার্চ করতে পারেন….

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উদাহরণ হিসেবে Free Free Downloadলিখে সার্চ দিন..  এই কীওয়ার্ড এর পরিসংখান হলো:

Keyword Competition Global Monthly search Local Monthly search
Free Free Download Low 226,000,000 16,600,000

এইখানে Competition Low মানে এই কীওয়ার্ড নিয়ে প্রতিযোগিতা খুব  কম.. তারপর Global Monthly Search মানে কি পরিমান সার্চ হয় সারা বিশ্বে…. আর এইখানে Local Monthly Search মানে USA কে আমরা টার্গেট করেছি.. আপনি ইচ্ছা করলে এইটা চেঞ্জ করে দেখতে পারেন….. এখন আপনি যদি এই কীওয়ার্ড এর নাম অনুসারে ডোমেইন কিনেন তাহলে আপনি SEO তে অনেক এগিয়ে থাকবেন…. SEO এর জন্য .com এর ডোমেইন এর অগ্রাধিকার সবচেয়ে বেশি… .com না পেলে .net/.org দিয়ে চেষ্টা করেন…. এখন ডোমেইন খালি আছে কিনা কিভাবে বুঝবেন তা দেখাবো… এর জন্য প্রথমে এই সাইট এ যান…. তারপর আপনার কীওয়ার্ড কোনো স্পেস ছাড়া লিখুন… ডান পাশে .com/.net/.org সিলেক্ট করুন…. তারপর সার্চ দিন…. এখানে আপনি দেখতে পারবেন আপনার কাঙ্খিত ডোমেইন খালি আছে কিনা…. যদি এগুলোর একটাও খালি না থাকে তাহলে নতুন কোন কীওয়ার্ড নিয়ে চেষ্টা করুন…. আপনি  Google Keyword Tool এ Free Free Download লিখে সার্চ দেয়ার পর নিচেও কিছু কীওয়ার্ড থাকে…. ঐসব কীওয়ার্ড এর Competition, Global monthly search, Local monthly search সব দেখে ভালো লাগলে ঐখান থেকেও পছন্দ করতে পারেন আপনার কীওয়ার্ড… তারপর আবার http://whois.com এ গিয়ে দেখতে পারেন আপনার কীওয়ার্ড এর ডোমেইন টি খালি আছে কিনা….

The available domain is showing by green text.

এইখানে লক্ষ্য করুন… কীওয়ার্ড রিলেটেড ডোমেইন নাম সিলেক্ট করার কারণে http://freefreedownload.net (Free Free Download)  ডোমেইন Google Results এ ভালো অবস্থানে আছে..

Get More update From:

Web & SEO on Facebook

Series Navigation SEO টিউটোরিয়াল [পর্ব-০২] :: Content Write based on Keyword >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

12 মন্তব্য

  1. আপনার সব থেকে একটি জিনিস আমার ভালো লেগেছে সেটি হচ্ছে প্রতিটা মন্তব্য আপনি যত্ন সহকারে উত্তর দিচ্ছেন। একজন শিক্ষক হিসাবে এটি যেমন আপনার দায়িত্য তেমন বোঝা আচ্ছে আপনি যথেষ্ট আগ্রহি আমাদের শেখাতে। এমন একজন শিক্ষক ই আমাদের চাই। ধন্যবাদ ভাইয়া। দোয়া রইল।

  2. ভাইয়া আমি কিন্তু নিয়মিত পড়ছি এবং কাজ করছি প্লিজ আমার কথা ভুলে যাবেন না। বিপদে পরলে প্লিজ প্লিজ একটু নজর দিয়েন ভাই।

  3. সত্যি কত কিছু যে জানার বাকি আছে…। মাঝে মাঝে অবাক লাগে। চমৎকার টিউন করেছেন ভাইয়া।

  4. শুরুতে অন্য সাইটের লিংক দিয়েছেন খুবি বাজে লাগছে নিজের সম্মান নিজে ধরে রাখতে শিখুন। তবে ধন্যবাদ ভালো পোস্ট হয়েছে চালিয়ে যান।

  5. মারাত্তক পুস্ত !!! সরাসরি প্রিয়তে…………………………………………আরো পোস্ট চাই আরো পোস্ট চাই ……………………

    • Thanks, খুব শিঘ্রই আরও পোস্ট আসবে। কিন্তু একটা অনুরোধ, পোস্টটি পড়ার পর অবশ্যই প্র্যাক্টিস করবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × two =