অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

14
3243

শুভেচ্ছা সবাইকে! কেমন আছেন? আশা করি অনেক ভালো!

আজ অনেকদিন পর আবার আপনাদের জন্য নতুন কিছু বিষয় নিয়ে হাজির হয়েছে আপনাদের সবসময়ের সাহায্যকারী বন্ধু এক্সট্রিম টিউনার™!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

0 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

দিন দিন বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি হচ্ছে, উন্মোচিত হচ্ছে সহজ জীবনের নতুন সব দিক। ঠিক তার মাঝেই গুরুত্বপূর্ণ একটি বিষয় হল মোবাইল ফোন। আজকাল জনপ্রিয়তার শীর্ষে যে মোবাইলফোন গুলো আমরা দেখতে পাচ্ছি তাদের মধ্যে অন্যতম হল গুগলের উদ্ভাবিত অপারেটিং সিস্টেম “অ্যান্ড্রয়েড” চালিত স্মার্টফোন। সহজ ব্যবহার, অত্যাধুনিক সব ফিচার ফোনটিকে ব্যবহারকারীদের প্রথম পছন্দে পরিণত করেছে। তাই যারা এইসব স্মার্টফোন ব্যবহার করেন তাদের জন্য আমার আজকের টিউনটি সাজিয়েছি কিছু টিপস ও ট্রিকস দিয়ে। কারণ স্মার্টফোন চালালেই হয় না! তার কিছু নিরাপত্তা ও যত্নের ব্যাপার আছে। আশা করি আমার টিপস গুলো সেইসব বিষয়ে অত্যন্ত কার্যকর হবে।

চলুন দেখে নেয়া যাক কি কি আছে আমাদের স্মার্টফোন ব্যবহারকারী বন্ধুদের জন্য!

Android-Bot-Logo-1024x768 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১. কিভাবে একাধিক চালু অ্যাপ্লিকেশন থেকে কাঙ্ক্ষিত অ্যাপটি বেছে নেবেন

অ্যান্ড্রয়েড ফোনে অন্যতম বড় সুবিধা হল আপনি একটি অ্যাপ চালিয়ে সেটিকে মিনিমাইজ করে রাখতে পারবেন। এর জন্য আপনাকে কেবল আপনার ফোনের Home icon (Home-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) টি টাচ করলেই হবে। কিন্তু সেটিতে আবার ফিরে যাওয়া বা ম্যাক্সিমাইজ কিন্তু আপনি এক ক্লিকে করতে পারবেন না। এর জন্য যা করতে হবে তা হল, আপনার ফোনের Recent Apps icon (Recent-Apps-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) টি টাচ করুন, দেখবেন যেসব অ্যাপ চালু আছে সেগুলোর লিস্ট আসবে। সেখান থেকে Slide down করে আপনার কাঙ্ক্ষিত অ্যাপ টি বেছে নিন।

1 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

২. কিভাবে একটি চালু অ্যাপ বন্ধ করবেন 

অনেক সময় অ্যাপ ওপেন করে আর বন্ধ করা হয় না। এতে আপনার ফোনের চার্জ আর নেট কানেক্টেড থাকলে ফোনের ক্রেডিট দুটোই শেষ হয়ে যেতে পারে। তাই অ্যাপ চালু করে ব্যবহার শেষে আবার বন্ধ করে রাখাই শ্রেয়। এর জন্য আপনার ফোনের Settings এ যান, সেখান থেকে Apps অপশনটি সিলেক্ট করুন। তারপর দেখবেন অ্যাপের লিস্ট আসবে। যেটি বন্ধ করতে চান সেটি সিলেক্ট করুন। তারপর Force stop সিলেক্ট করে OK করুন।

 

৩. কিভাবে কোন ফাইল ওপেনের জন্য ডিফল্ট অ্যাপ সেট করবেন

উইন্ডোজ চালিত কম্পিউটারে আমরা কোন ফাইল ওপেনের জন্য একটি নির্দিস্ট সফটওয়্যার কে ডিফল্ট হসেবে ব্যবহার করি। আপনি চাইলে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনে একই কাজ করতে পারেন। এইজন্য যখন কোন ফাইল ওপেন করতে যাবেন তখন ছবির মত একটি উইন্ডো আসবে। সেখানে নিচের “Use by default for this action” অপশনটিতে টিক চিহ্ন দিয়ে দিন, সেটি ডিফল্ট হিসেবে সেট হয়ে যাবে। যদি সেটিকে আর ডিফল্ট হিসেবে ব্যবহার করতে না চান তাহলে Settings এ যান, সেখান থেকে Apps অপশনটি সিলেক্ট করুন। তারপর দেখবেন অ্যাপের লিস্ট আসবে, সেখান থেকে অ্যাপটি সিলেক্ট করে Clear defaults এ ক্লিক করুন, ডিফল্ট মোড অফ হয়ে যাবে।

3 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৪. কিভাবে একটি অ্যাপ আনইন্সটল করবেন

অনেক সময় ফোনে না বুঝে অনেকেই কিছু অপ্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করে ফেলেন যেগুলো পরে আনইন্সটল করতে গিয়ে ব্যবহারকারীকে অনেক ঝামেলা পোহাতে হয়। তাই কোন অ্যাপ আনইন্সটল করতে চাইলে প্রথমে আপনার ফোনের সিস্টেম ট্রে থেকে All Apps icon (All-Apps.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) টি সিলেক্ট করুন। অ্যাপ গুলোর লিস্ট আসবে। সেখান থেকে যেটি আনইন্সটল করতে চান সেটি টাচ করে ধরে রাখুন, দেখবেন আনইন্সটলের অপশন আসবে। OK করে কনফার্ম করুন। এছাড়া সেটিংস থেকেও চাইলে অ্যাপ আনইন্সটল করতে পারেন।

4 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৫. কিভাবে হোম স্ক্রীন এ আইকন যোগ বা রিমুভ করবেন

অনেক সময় দ্রুত কাজ সারার জন্য হোম স্ক্রীনে কিছু অ্যাপের শর্টকাট রাখার দরকার হয়। এইজন্য আপনার ফোনের সিস্টেম ট্রে হতে All Apps icon (All-Apps.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) টি সিলেক্ট করুন। সবগুলো অ্যাপের লিস্ট আসলে পছন্দেরটি সিলেক্ট করে টাচ করে ধরে রাখুন দেখবেন সেটি নড়তে শুরু করেছে। এবার সেটিকে টেনে হোম স্ক্রীনে ফেলুন, শর্টকাট তৈরী হয়ে যাবে। আর হোম স্ক্রীনের শর্টকাট মুছতে চাইলে শর্টকাটটিকে টাচ করে ধরে রাখুন, রিমুভের অপশন আসবে। সেটিতে ক্লিক করলেই রিমুভ হয়ে যাবে।

5 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৬. কিভাবে অ্যাপস গুলো নিজের মত করে সাজাবেন

অ্যান্ড্রয়েড চালিত স্মার্ট ফোনে একটি ব্যাপার প্রায়ই ঘটে তা হল আপনি যখন নতুন কোন অ্যাপ ইন্সটল করলে সেটা অন্য আইকন সরিয়ে নিজে সে স্থান দখল করে। এই ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে যে অ্যাপটি মাত্র ইন্সটল করেছেন সেটির আইকনে টাচ করে ধরে রাখুন এক সেকেন্ড, তারপর সেটিকে টেনে নিয়ে যান আপনার পছন্দের স্থানে। আর যদি বর্তমান স্লাইডে না রেখে আগের বা পরের স্লাইডে রাখতে চান তাহলে তাহলে আইকনটিকে ধরে আশে পাশে সরান, স্লাইড চেঞ্জ হলে আপনার কাঙ্ক্ষিত স্লাইডে সেটিকে সেট করুন।

6 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৭. কিভাবে ফোল্ডার ক্রিয়েট, রি নেম অথবা রিমুভ করবেন  

যদি আপনি একাধিক অ্যাপের জন্য একটি ফোল্ডার বানাতে চান তাহলে একটি আইকন বেছে নিয়ে সেটিকে ধরে অন্য আইকনের উপর ফেলুন, আপনার সিস্টেম অটোম্যাটিক্যালি একটি ফোল্ডার ক্রিয়েট করবে Unnamed Folder নামে। আপনি সেই নামের উপর ক্লিক করে ফোল্ডারের পছন্দসই নাম দিতে পারেন। আর ফোল্ডার রিমুভ করতে হলে ফোল্ডার ওপেন করে ভেতরে যেসব আইকন আছে সেগুলো ধরে বাইরে নিয়ে আসুন, ফোল্ডার রিমুভ হয়ে যাবে।

7 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৮. কিভাবে টেক্সট কাট, কপি ও পেস্ট করবেন

বিভিন্ন কারণে আমাদের টেক্সট কপি ও পেস্ট করতে হয়। আপনার স্মার্টফোন হতে কোন টেক্সট কপি করার জন্য আগে সেটি ওপেন করুন, তারপর যে শব্দটি কপি করবেন তার উপর টাচ করে ধরে রাখুন অথবা ডাবল টাচ করুন দেখবেন কপি এর অপশন আসবে। দুইপাশে আপনার কপি এরিয়া বাড়ানের আইকন থাকে। সেগুলো বাড়িয়ে কমিয়ে কপি করতে পারবেন। সিলেকশন শেষ হলে উপরের বাটন গুলো থেকে কপি বাটন সিলেক্ট করুন আপনার টেক্সট কপি হয়ে যাবে। এবার নতুন টেক্সট ওপেন করে উপরের বাটন হতে পেস্ট বাটন সিলেক্ট করলেই আপনার কপি করা টেক্সট পেস্ট হয়ে যাবে।

8 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

৯. কিভাবে অটো কারেক্ট অফ করবেন

আমরা যারা মেসেজিং করি, খুব কমই ইংরেজী ভাষা ব্যবহার করি। কিন্তু স্মার্টফোনে একটি বিষয় আছে, তা হল আপনি কিছু টাইপ করলে সে শব্দটির কাছাকাছি ইংরেজী একটি শব্দ সে জায়গায় বসিয়ে দেয়। যা আমাদের জন্য পীড়াদায়ক! তাই চাইলে আপনি এই ঝামলা থেকে মুক্তি পেতে পারেন। এই জন্য আপনার Settings এ যান, সেখান থেকে “Language & input” অপশনটি সিলেক্ট করুন। এবার সেখান থেকে Quick Settings icon (Quick-Settings.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করুন এবং “Auto correction” সিলেক্ট করুন। এবার নিচের ছবির মত “Off” সিলেক্ট করলেই আপনার অটোকারেক্ট বন্ধ হয়ে যাবে।

9 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১০. কিভাবে সেন্সর অফ করে আপনার স্ক্রীনের অটো-রোটেশন অফ করবেন

স্মার্টফোনের একটু জনপ্রিয় সুবিধা হল এর সেন্সর। এর যেমন সুবিধা আছে, তেমনি কিছু ঝামেলাও আছে। যেমন কোন কারণে আপনি ফোন কাত করলেই সেন্সরের কারণে ফোনের স্ক্রীণ ঘুরে যায়। যেটা মাঝে মাঝে খুবই বিরক্তিকর। তাই আপনি চাইলে আপনার ফোনের সেন্সর অফ করতে পারেন। এইজন্য আপনার ফোনের সেটিংস এ যান। সেখান থেকে “Display” অপশনটি সিলেক্ট করুন। তারপর “Auto-rotate screen” অপশনটি থেকে টিক চিহ্ন তুলে দিন, সেন্সর অফ হয়ে যাবে।

 

১১. কিভাবে ফোনের স্ক্রীণশট নেবেন

অনেক সময় ফোনের স্ক্রীনের কিছু ইমেজ সংরক্ষণ করার দরকার হয়। এইজন্য স্ক্রীণশট সবচাইতে ভালো উপায়। আপনার ফোনের স্ক্রীণের স্ক্রীণশট নেয়ার জন্য পাওয়ার বাটন আর ভলিউমের নিচের বাটন একসাথে চেপে ধরুন। তারপর আপনার গ্যালারীতে গেলে কাঙ্ক্ষিত স্ক্রীনশটটি পেয়ে যাবেন।

 

১২. কিভাবে ফোনের নোটিফিকেশন চেক করবেন

ফোনে বিভিন্ন অ্যাপ সহ নানা বিষয়ে নোটিফিকেশন আসতে পারে। সেগুলো চেক করে দেখার জন্য আপনার ফোনের উপরের দিকের স্ক্রীণে দেখুন একটি উইন্ডো আছে, সেটা তে ক্লিক করলেই আপনি ফোনের নোটিফিকেশনগুলো দেখতে পাবেন। কোন নোটিফিকেশন চেক করতে চাইলে ওই নোটিফিকেশন এর উপর ক্লিক করে সেটা চেক করতে পারবেন। আর সেগুলো কেটে দিতে চাইলে দেখবেন ডানপাশে কোণায় একটি ক্রস বাটন আছে। সেটিতে ক্লিক করলেই নোটিফিকেশন চলে যাবে।

10 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১৩. কিভাবে অ্যান্ড্রয়েড ব্রাউজারে বুকমার্ক বা ফোল্ডার যোগ করবেন

অনেক সমইয় ব্রাউজারে ইন্টারনেট ব্রাউজিং এর সময় কিছু পেজ বুকমার্ক আকারে সংরক্ষণ করে রাখার দরকার হয়। এইজন্য ওই পেজ ওপেন করে ব্রাউজারের Menu button (Menu-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করুন। তারপর সেখান থেকে “Save to bookmarks” এ ক্লিক করলেই পেজটি বুকমার্ক আকারে সেভ হয়ে যাবে। আর যদি বুকমার্কটি রিনেম করতে চান তাহলে ইচ্ছামত পরিবর্তন করে সেভ করতে পারবেন অথবা ফোল্ডারে করতে চাইলে “Add to” অপশন সিলেক্ট করে সেখান থেকে “Other folder” এ ক্লিক করুন। ব্রাউজ করে যেকোন ফোল্ডার সিলেক্ট করুন অথবা নতুন ফোল্ডার তৈরী করুন। আর যদি বুকমার্ক ডিলেট করতে চান তাহলে ব্রাউজারের Tabs button (Tabs-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) টি সিলেক্ট করুন। তারপর সেখান থেকে Bookmarks button  (Bookmark-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করলে বুকমার্কস গুলো আসবে। যেটি ডিলেট করতে চান সেটিকে টাচ করে ধরে রাখলে ডিলেট অপশন আসবে। এবার ডিলেট করুন।

 

১৪. কিভাবে হোম স্ক্রীনে Web Clip Icon যোগ করবেন

অনেক সময় খুব দ্রুত বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার দরকার হয়। আর যদি সেইজন্য হোম স্ক্রীণে ওই ওয়েবসাইটের শর্টকাট লিঙ্ক রাখা যায় তাহলে তো কথাই নেই। এই জন্য আপনার ব্রাউজার ওপেন করে যে সাইট  এর শর্টকাট চান সেটা ওপেন করুন। এবার ব্রাউজারের Menu button (Menu-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করুন। এবার আগের মত বুকমার্ক সেভ করে সেটাকে “Add to” অপশন দিয়ে ব্রাউজ করে হোম স্ক্রীণ সিলেক্ট করুন, দেখবেন আপনার হোম স্ক্রীনে ওই সাইটের শর্টকাট চলে এসেছে।

11 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১৫. কিভাবে আপনার মেইল অ্যাকাউন্ট যোগ করবেন

আপনার স্মার্টফোন যে জিমেইল, ইয়াহু, হটমেইল সাপোর্ট করে তা নিশ্চয়ই জানেন? আপনি চাইলেই আপনার মেইল অ্যাকাউন্টটি আপনার ফোনের সাথে অ্যাটাচ করে নিতে পারেন। এইজন্য আপনার ফোনের মেনু থেকে ই-মেইল অ্যাপে ক্লিক করুন। তারপর সেখানে আপনার ই-মেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড দিন, তারপর ভেরিফাই এর জন্য “Next” এ ক্লিক করুন। তারপর “Sync email form this account” এবং অন্যান্য অপশনগুলো তে আপনার পছন্দমত টিক চিহ্ন দিন। তারপর আবার “Next” দিন। এবার আপনার নিক নেম দিন, যে নামে মেইল গুলো সেন্ড করা হবে। ব্যস! আপনার মেইল অ্যাকাউন্ট থেকে আপনি এখন ফোনেই মেইল পাঠাতে পারবেন!

 

১৬. কিভাবে মেইলে আপনার স্বাক্ষর যোগ করবেন

স্মার্টফোনের মেইলে স্বাক্ষর যোগ করতে হলে আপনার ফোনের ই-মেইল অ্যাপে যান। তারপর Menu button (Menu-16.png অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)) এ ক্লিক করে সেটিংস এ যান। যে ই-মেইল অ্যাকাউন্ট অ্যাটাচ করেছেন সেটিতে ক্লিক করুন। তারপর “Signature” অপশনে ক্লিক করে আপনার পছন্দমত স্বাক্ষর যুক্ত করে “OK” করুন। এখন থেকে মেইলের শেষে আপনি আপনার স্বাক্ষরটি দেখতে পাবেন।

Mail-Signature-200-175 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১৭. কিভাবে ই-মেইল, ফোনবুক এবং ক্যালেন্ডার হালনাগাদ করবেন

আপনি আপনার স্মার্টফোনের বিভিন্ন জিনিস যেমন ক্যালেন্ডার, ই-মেইল, ফোনবুক এগুলো ইচ্ছা করলে ম্যানুয়ালি বা অটোমেটিক্যালি হালনাগাদ করতে পারেন। এই জন্য আপনার ফোনের সেটিংস এ যান সেখান থেকে “Accounts & sync” অপশনটি বেছে নিন। তারপর সেটিতে ক্লিক করে  “automatic syncing” যদি আপনি আপনার সবকিছু অটোম্যাটিক আপডেট করতে চান তাহলে ON আর যদি ম্যানুয়ালি করতে চান তাহলে OFF এ সেট করুন।

 

১৮. কিভাবে আপনার স্মার্টফোনে বিভিন্ন ফাইল ব্রাউজ এবং এডিট করবেন

আপনি আপনার স্মার্টফোনে সহজে অনেক সময় অনেক ফাইলই খুঁজে পাওয়া যায় না! কিন্তু ছোট্ট একটি অ্যাপ দিয়ে আপনি আপনার এই খোঁজাখুঁজির ব্যাপারটাকে সহজ করে নিতে পারেন। এই জন্য গুগল স্টোরে যান, সেখান থেকে সার্চ দিয়ে “ES File Explorer” টি ডাউনলোড করুন। এটি জনপ্রিয়। ডাউনলোড করে ইন্সটল করুন, এটি আপনার ফোনের সকল ফাইল খুঁজে পাওয়া, এডিট সহ সকল কাজে সাহায্য করবে।

12 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

১৯. কিভাবে আপনার ফোনে পিসি থেকে ফাইল কপি করবেন

এটা একটা সমস্যা হয়ে দাঁড়ায় সকল স্মার্টফোন ব্যবহারকারীর জন্য, আর তা হল সহজে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে কেবল দিয়ে ফাইল কপি করা যায় না। এই সমস্যা আপনি চাইলে ছোট্ট একটি অ্যাপ দিয়ে দূর করতে পারেন। এইজন্য অ্যাপ স্টোরে যান। সেখান থেকে আগের মত সার্চ দিয়ে “AirDroid” অ্যাপটি ডাউনলোড করুন। এই সফট দিয়ে আপনি কোন সংযোগ ছাড়াই আপনার হ্যান্ডসেটকে কম্পিউটারের সাথে কানেক্ট করতে পারবেন ও ফাইল কপি করতে পারবেন।

13 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

 

২০. কিভাবে আপনার ফোনে ইন্টারনেট কানেকশন অ্যাক্টিভেট করবেন

স্মার্টফোন ব্যবহার করছেন অথচ সেটাতে ইন্টারনেট থাকবে না তা কি হয়? আপনার ফোনে ইন্টারনেট অ্যাক্টিভেট করার জন্য আপনার ফোনের সেটিংস এ যান, সেখান থেকে More > Tethering & portable hotspot ফলো করুন। তারপর Portable Wi-Fi hotspot এনাবল করুন। অপ্রয়োজনীয় কানেকশন রোধের জন্য Configure Wi-Fi hotspot অপশনে গিয়ে আইডি ও পাসওয়ার্ড তৈরী করে লক করুন। এবার ওয়াই ফাই কানেকশনে আপনি আপনার ফোন কানেক্ট করতে পারবেন। আর আপনার ফোন থেকে যদি পিসিতে ইন্টারনেট সংযোগ দিতে চান, তাহলে প্রথমে কেবল দিয়ে ফোনটি কম্পিউটারের সাথে কানেক্ট করুন। তারপর সেটিংস এ যান, সেখান থেকে More > Tethering & portable hotspot ফলো করুন। তারপর ক্লিক করে USB tethering এনাবল করুন। এবার কম্পিউটারের সিস্টেম ট্রে তে দেখুন আপনার কানেকশনের নোটিফিকেশন চলে এসেছে।

 

২১. কিভাবে আপনার ডাটার ব্যাকআপ ও রিস্টোর করবেন

আপনি চাইলে আপনার অ্যাটাচ করা মেইল অ্যাকাউন্টে আপনার ফোনের সকল ডাটার ব্যাকআপ নিতে পারবেন। এই জন্য সেটিংস এ যান, সেখান থেকে “Backup & reset” অপশনে ক্লিক করুন। এবার “Back up my data”“Automatic restore” অপশনে টিক চিহ্ন দিয়ে দিন। এখন ফোনের কোন ক্ষতি হলেও সব ডাটা অটোমেটিক রিস্টোর হয়ে যাবে।

14 অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সকল টিপস ও ট্রিকস (মেগাটিউন)

২২. কিভাবে হ্যান্ডসেট লক অ্যাক্টিভেট করবেন

স্মার্টফোন মানেই কৌতূহলের বস্তু। তাই সবাই এটা পেলেই ঘাঁটতে চায়। আপনি নিশ্চয়ই তা পছন্দ করেন না? তাই চাইলে আপনি আপনার ফোন লক করে রাখতে পারেন। এইজন্য সেটিংস এ যান, সেখান থেকে “Security” তে গিয়ে “Screen lock” অপশনটি এনাবল করুন। এবার আপনার পছন্দমত প্যাটার্ন, পিন কোড, পাসওয়ার্ড ইত্যাদি দিয়ে ফোন লক করুন এবং নিরাপদ রাখুন আপনার শখের স্মার্টফোনটিকে।

 

২৩. কিভাবে সিস্টেম রিস্টার্ট করবেন

অনেক সময় প্রসেসরে চাপ পড়লে স্মার্টফোন হ্যাং হয়ে যায় বা স্লো চলতে থাকে। এই জন্য স্মার্টফোন রিস্টার্ট দিলে এটি আবার ঠিক হয়ে যায়। ফোন রিস্টার্ট দেয়ার জন্য এর পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে ধরে রাখুন, একটি উইন্ডো আসবে। সেখান থেকে “Power off” সিলেক্ট করে “OK” করুন। ফোন অফ হয়ে যাবে। এবার আবার কিছুক্ষণ পাওয়ার বাটন চেপে ফোন অন করুন।

 

এই ছিল আজকের টিপস ও ট্রিকস। এছাড়া অ্যান্ড্রয়েড ইউজার গাইড ব্যবহার করে আপনি আপনার স্মার্টফোন সম্পর্কে পূর্ণ ধারণা পেতে পারেন।

কেমন লাগলো আজকের পোষ্ট? আশা করি জানাবেন। আর কিছু জানার থাকলে মন্তব্য করবেন।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন আর তথ্য প্রযুক্তির সঙ্গেই থাকুন।

ধন্যবাদ! :)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

14 মন্তব্য

  1. এত দেখি সত্যি মেগা টিউন…………………………………… চরম

  2. গত ১ মাসের বেস্ট টিউন, আর কিছুই বলার নেই মুগ্ধ

  3. ভালো প্রচেষ্টা তবে কিছু ভুল আছে । যেমন
    ১. সব ফোনে পাওয়ার + ভলিউম ডাউন বাটন চেপে স্ক্রিনশট নেওয়া যায় না
    ২.কেবল দিয়ে ফাইল আদান প্রদান করাটা মোটেও কষ্টকর কিছু না, সঠিক ড্রাইভার ইন্সটল করা থাকলেই হয় । airdroid দিয়ে এমনেই ফাইল ট্রান্সফার করা যায় না, পিসি ফোন উভয়কেই একই ওয়াইফাই নেটওয়ার্ক এ কানেক্ট থাকতে হয়
    ৩. ফোন হ্যাং হয়ে গেলে পাওয়ার বাটনও কাজ করবে না তখন হার্ড রিসেট দিতে হয়, পাওয়ার বাটন আর ভলিউম আপ বাটন একত্রে চেপে ধরলে ফোন রিস্টার্ট হিবে

    • আপনার কথায় পয়েন্ট আছে, কিন্তু ভূলে যাবেন না যে এইসব ট্রিক অ্যান্ড্রয়েডের জন্য হলেও তা অ্যান্ড্রয়েডের সব ভার্সনে কাজ করে না। কিছু কিছু ভার্সন ভেদে ডিফারেন্ট কাজ করে। ধন্যবাদ!

      • এক্সট্রিম টিউনার™
        এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি symphony T8 ব্যবহার করছি ৩১/১২/১২ থেকে। ভাল লাগছে।তবে ১টা বিষয় বুঝতে পারছি না। ধরুন আপনার লেখাটি খুবই পছন্দ হয়েছে।এখন এটা সেভ করে রাখব অথবা জেএসসি পরীক্ষার রেজাল্ট বের করে সেভ করে রাখব কিন্তু কিভাবে এবং এটা ব্লুটুথ দিয়ে/ কপি করে অন্য ডিভাইসে ট্রান্সফার করে প্রিন্ট করার সিস্টেমটা বলবেন কি? ‍তাছাড়া কোথায় সেভ হচ্ছে বুঝব / খুজব কোথায়? দয়া করে সমাধান দিবেন।

  4. সিরাম পোস্ট………………………সরাসরি প্রিয়তে………………………………………

  5. আমার কাছে এ বছরের সেরা টিউন এটি। কি আর বলব, বেশী বেশী অসাধারণ হয়েছে। হা হয়ে তাকিয়ে আছি এত সুন্দর একটি টিউন হয়েছে। সত্যি প্রশংসার দাবীদার আপনি। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × one =