বৈশাখের এই উপহার : দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা

2
405

বাংলাদেশে প্রথমবারের মতো তৈরি হয়েছে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কাজ করতে সক্ষম সার্চ ইঞ্জিন। ‘পিপীলিকা’ নামে সার্চ ইঞ্জিনটি তৈরি করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী।

পিপীলিকার প্রকল্প পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং মুখ্য গবেষক ও টিম লিডার হিসেবে কাজ করেছেন মো. রুহুল আমীন সজিব। সহযোগিতায় ছিল বেসরকারি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণ ফোন আইটি বিভাগ।বৈশাখের এই উপহার : দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এটি আসন্ন বাংলা নববর্ষের জন্য শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাংলা জাতির জন্য উপহার বলে উল্লেখ করেছেন প্রকল্পের সংশ্লিষ্টরা।

বুধবার টিম লিডার মো. রুহুল আমীন সজিব বাংলানিউজকে বলেন, “আপাতত এটি বেটা ভার্সন আকারে ছাড়া হয়েছে। এতে যে কেউ পরামর্শ দিতে পারেন। প্রতিনিয়ত এর বৈশিষ্ট্য ও ফাংশন আপডেটের কাজ চলছে।”

তিনি জানান, ১৩ এপ্রিল পিপীলিকা উদ্বোধন করা হবে। শাবিপ্রবির ১১ জন ডেভেলপার মিলে এটি তৈরি করেছেন। তারা হলেন- মিশু, তালহা, তালহা ইবনে ইমাম, তৌহিদ সাজ্জাদ, আসিফ, বাকের, অপু, ফরহাদ আশিষ এবং মাকসুদ। এছাড়াও ৩০ জন শিক্ষার্থীর থিসিসের ওপর ভিত্তি করে এর প্রজেক্ট তৈরি করা হয়েছে।

পিপীলিকার বেটা ভার্সন অনুসন্ধান করে জানা গেছে, এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি সারাদেশের সাম্প্রতিক গ্রহণসাধ্য তথ্য অনুসন্ধান করতে সহায়তা করে। এটি দেশের প্রধান বাংলা ও ইংরেজি পত্রিকাগুলোর সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করে।

সজিব আরও জানান, ইতোপূর্বে জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোর কোনোটিতেই বাংলা ভাষার উপর তেমন গুরুত্বারোপ করা হয়নি। তাই পিপীলিকায় বাংলা তথ্য বিশ্লেষণ ও অনুসন্ধানের উপর গুরুত্ব দেওয়ার চেষ্টা করা হয়েছে।

পিপীলিকায় তথ্য অনুসন্ধানের ৪টি ভিন্ন ধরনের সার্চ সুবিধাগুলো হলো- সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষ। এর সংবাদ অনুসন্ধানও কয়েকটি ভাগে বিভক্ত- সাধারণ সার্চ, স্থানভিত্তিক সার্চ ও শ্রেণীভিত্তিক (ক্যাটাগরি) সার্চ। তবে স্থানভিত্তিক ও ক্যাটাগরি সার্চ এখন শুধু বাংলার জন্য উন্মুক্ত।

টিম লিডার সজিব বলেন, “পিপীলিকার বাংলা সার্চের জন্য আমাদের নিজস্ব একটি বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। যদি ব্যবহারকারী কোনো শব্দের ভুল বানান দেন, তাহলে পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালায়, ফলাফল দেয় এবং সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেয় তার কোন শব্দের বানান ভুল ছিল, সঠিক কোন শব্দ দিয়ে অনুসন্ধান চালানো হয়েছে।”

ব্যবহারকারী চাইলে পরে সেই ভুল শব্দ দিয়েই আবার অনুসন্ধান চালাতে পারেন। ইংরেজি সার্চের ক্ষেত্রে অভিধানটি ব্যবহার করা হয়নি বলে জানান তিনি।

স্থানভিত্তিক সার্চের ক্ষেত্রে কোনো ব্যবহারকারী যদি সার্চবক্সে কোনো জেলার নাম ইংরেজিতে লেখার চেষ্টা করেন, তাহলে পিপীলিকা তাকে স্বয়ংক্রিয়ভাবে বাংলায় ওই স্থানের নাম সাজেশন হিসেবে দেয়ার চেষ্টা করবে। ব্যবহারকারী যদি শুধু স্থানটির নাম দিয়ে অনুসন্ধান করেন, তাহলে পিপীলিকা তার ফলাফল প্রকাশের সাধারণ পদ্ধতিটি পরিবর্তন করে একটি বিশেষ পদ্ধতিতে ফলাফল প্রকাশ করবে। তখন সেই জেলার সাম্প্রতিক তথ্যগুলো বিশ্লেষণ করে কয়েকটি ক্যাটাগরিতে দেখানো হবে, যেমন- অপরাধ, ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তি, খেলাধুলা, কৃষি,সাস্হ্য তথ্য ইত্যাদি।
তবে এর বর্তমান সংস্করণটি একটি বেটা সংস্করণ, তাই কিছু সমস্যা দেখা যেতে পারে। আমরা মূলত মূল ওয়েবলিংকের ভিত্তিতে ক্যাটাগরি করায় অনেকসময় একই শিরোনামের সংবাদ অনেকবার, অনেকভাবে আসতে পারে। কিন্তু একটু লক্ষ্য করলেই দেখা যাবে যে প্রতিটি সংবাদের ওয়েব লিঙ্ক ভিন্ন ভিন্ন।”
আর ক্যাটাগরিভিত্তিক সার্চের ক্ষেত্রে পিপীলিকায় দেশের খবর,আন্তর্জাতিক, ব্যবসা ও বাণিজ্য, তথ্য ও প্রযুক্তি, বিনোদন ও খেলাধুলা নামে ছয়টি ক্যাটাগরি রয়েছে। রয়েছে।পয়লা বৈশাখের এই উপহার চাইলে ঘুরে আসতে পারেন পিপীলিকার দেশ থেকে- http://pipilika.com/

সূত্র: বাংলানিউজ

সময় থাকলে ঘুরে আসুন এখানে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 + 12 =