Windows XP এর জন্য সর্তক সংকেত।

3
399

windows_xp_logo Windows XP এর জন্য সর্তক সংকেত।বাংলাদেশের প্রেক্ষাপটে আমরা সাধারণত অপারেটিং সিস্টেম কিনি না। পাইরেছি কপি ব্যবহার করি। তবে এমন অনেকেই আছেই যারা কিনে ব্যবহার করেন। তাদের জন্য দুঃসংবাদ, যারা উইন্ডোজ এক্সপি ব্যবহার করেন।

এপ্রিল ৮, ২০১৪ইং তারিখে মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি, বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় অপারেটিং সিস্টেমের জন্য নিরাপত্তা সংক্রান্ত আপডেট প্রদান করা বন্ধ করবে। এই সোমবার (৮ এপ্রিল, ২০১৩ইং) তাদের ব্লগে এই ঘোষণা দিয়েছে। যদিও তারা বলছে এইটা ব্যবসায়িক দিক থেকে সিদ্ধান্ত নেওয়া দেরী হয়ে গেছে, আরও আগে বন্ধ করা উচিত ছিল।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মাইক্রোসফট তাদের ব্লগে বলছে, ‘আপনার এখনি উইন্ডোজ এক্সপি ব্যবহার বন্ধ করা শুরু করেন। কারণ এপ্রিল ৮, ২০১৪ইং এর পর নিরাপত্তা সংক্রান্ত আপডেট, নিরাপত্তা hotfixes, ফ্রি / পেইড কাস্টমার সার্ভিস, অনলাইন ট্যাকনিক্যাল কন্টেন আপডেট সব বন্ধ হয়ে যাবে।’ সাধারণত ২০০৯ এর উইন্ডোজ এক্সপির অনেক সার্ভিস বন্ধ করে দিয়েছে, তারা নতুন করে কোন  নিরাপত্তা আপডেট দেয় নাই।

মাইক্রোসফট বলছে, এখন এরপরও যদি আপনি ব্যবহার করতে চান, তাহলে আপনি এই এক বছর ব্যবহার করেন, এর পর আপনি একটি ভালো এন্টিভাইরাস ব্যবহার করবেন। কারণ কোন সমস্যা হলে এন্টিভাইরাস আপনাকে সুবিধা দিবে, ততটুকুই যতটুকু এন্টিভাইরাস দিতে পারবে। মাইক্রোসফট থেকে কোন সমাধান আসবে না উইন্ডোজ এক্সপি জন্য।

এখন মাইক্রোসফট উইন্ডোজ এক্সপির কোন আপডেট না দিলে কি হতে পারে ? সবচেয়ে সুবিধা হবে হ্যাকারদের। তাদের কাছে এইটা অনেক সোজা হয়ে যাবে এবং আমরা যারা ব্যবহার করবো তাদের জন্য চিন্তার বিষয়, কিভাবে আরো বেশী নিরাপদ রাখা যাবে আমাদের তথ্য। আমার মতে উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ২ একটা বিখ্যত অপারের্টিং সিস্টেম। এত জনপ্রিয় অপারের্টিং সিস্টেম মাইক্রোসফটের কমই আছে।

windows_xp-1 Windows XP এর জন্য সর্তক সংকেত।বিগত ১২ বছরে Windows এর যদি জনপ্রিয়টা এবং ব্যবহার দেখি তাহলে দেখবোঃ
Windows 7 : 44.73%
Windows XP : 38.73%

বাকি, ১৬.৫৪% ভিসতা, ৮ সহ অন্যরা।
* NetMarketShare এর তথ্যসূত্র।

মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেম নিয়ে কম গবেষণা করে নাই, এখনও করছে। Vista, Longhorn, 7, 8 কিন্তু Windows XP SP2 ই তাদের সেরা কারণ যখন ৭ আসলো তখন অনেক ব্যবসা প্রতিষ্টান, ব্যাক্তিগত ব্যবহার কারীরা এক্স-পি ছাড়তে চান নাই।

আপাতত আমাদের দেশের প্রেক্ষাপটে আমরা যার যা খুশি বাবহার করি, কি বলেন ? যখন সমস্যা হবে তখন দেখা যাবে।

আমাকে ফেসবুকে। আমার বাংলাদেশী দৈনিক সংবাদ পত্রের একটা নিঊজ ডাইরেক্টরী আছে, আশা করি প্রতিদিন সংবাদ পত্র পড়ার জন্য দেখবেন। ‘অল ডেইলি নিউজপেপার’

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. microsoft থেকে বাংলাদেশে সাপোর্ট পাওয়া যায় না বললেই চলে, সব তো পাইরেটেড! তবে ভালো ক্র‍্যাক হলে আপডেট পাওয়া যায়, আমি যেমন পাইরেটেড কপি ব্যবহার করেও ওএস আপডেট করতে পারি

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen − 13 =