আসুন জানি গ্রাফিক সম্পর্কেঃ ভেক্টর ইমেজ, রাসটার ইমেজ,পিক্সেল

4
479
আসুন জানি গ্রাফিক সম্পর্কেঃ ভেক্টর ইমেজ, রাসটার ইমেজ,পিক্সেল

Asif Khan

আমি Asif Khan। আমি tunerpage এর নতুন একজন টিউনার ।মূলত ব্লগিং এর প্রতি আগ্রহ থাকার কারণেই এখানে sign up করা । আশা করি আপনাদের ভাল টিউন উপহার দিতে পারব ।
আসুন জানি গ্রাফিক সম্পর্কেঃ ভেক্টর ইমেজ, রাসটার ইমেজ,পিক্সেল

কেমন আছেন সবাই ? আবার চলে আসলাম আপনাদের কাছে গ্রাফিক ডিজাইনের দ্বিতীয় টিউটোরিয়াল নিয়ে । আমার এই টিউনের মূল বিষয় হল গ্রাফিক ডিজাইনের বিভিন্ন বেসিক । আমরা অনেকেই গ্রাফিক ডিজাইনে দক্ষতার  পরিচয় দিয়েছি কিন্তু আমাদের অনেক সময় অনেক খুঁটিনাটি বিষয় অজানা থেকে যায় যার জন্য আমরা  অন্যদের থেকে পিছিয়ে পরি । আজ আমি আপনাদের সামনে সেইরকম কিছু কথা নিয়ে হাজির হলাম। আসুন জেনে নেই গ্রাফিক সম্পর্কে কিছু কথা ।

রাসটার ইমেজ – রাসটার ইমেজ হল অতি ক্ষুদ্র পিক্সেল এর দারা তৈরি এক ধরনের ইমেজ। একে অনেকে বিটম্যাপ ইমেজ ও বলে । রাসটার ইমেজ এর পিক্সেলের এবং কালার ভেলু নির্দিষ্ট থাকে । আমরা যখন কন ইমেজ কে এডিট করি তখন আসলে আমরা ইমেজ এর পিক্সেল কে এডিট করি ।এর কালার এবং পিক্সেলের ভেলু  নির্দিষ্ট থাকার কারনে জুম করলে ফেটে যায় ।সাধারনত Adobe photoshop রাসটার ইমেজ এর সফটওয়্যার ।রাসটার ইমেজ এর ফরম্যাট এক্সটেনশন হয় .jpg, .png ,.bmp ect. ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ভেক্টর ইমেজ – ভেক্টর ইমেজ হল জ্যামিতিক বিন্দু ,রেখা ইত্যাদি  নিয়ে তৈরি ইমেজ । ভেক্টর গ্রাফিক এর সাইজ বা কালার এর কোন পরিবর্তন করলেও এর মানের কোন  পরিবর্তন হয় না । Adobe illustrator হল ভেক্টর গ্রাফিক সফটওয়্যার ।সাধারনত ভেক্টর গ্রাফিক এর ফরম্যাট .EPS হয়ে থাকে ।

পিক্সেল – পিক্সেল কে বলা হয় ইমেজ এর ক্ষুদ্রতম একক । অর্থাৎ ইমেজ এর ক্ষুদ্রতম অংশকে পিক্সেল বলে । একেকটি ইমেজ হাজার হাজার পিক্সেল দারা তৈরি হয় । যেমন -আমরা বলি ৫০০*৫০০ পিক্সেল । এর মানে হল ইমেজ টির ৫০০ পিক্সেল লম্বা আর ৫০০ পিক্সেল চওড়া । গ্রাফিক কার্ড এর মাধ্যমে জুম করে দেখলে  ইমেজ এর পিক্সেল কে দেখা যায় ।

রেজিউলেশন Resulation হল ইমেজ এর প্রতি ইঞ্চিতে পিক্সেলের সংখ্যা । তবে মনে রাখতে হবে যে  কম্পিউটার গ্রাফিক এর জন্য High resulation মানে  high Quality ইমেজ নয় । যেটি  গুরুত্বপূর্ণ সেতি হল পিক্সেলে ইমেজ টির মোট সাইজ । যেমন আমরা বলি মনিটরের রেজিউলেশন ১০২৪*৭৬৮ । এর মানে হইল যে মনিটরের height 1024 pixel  আর  width 768 pixel ।

আজকে এততুকুই । ভাল লাগলে comment করবেন । আবার দেখা হবে ।

 

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. আপনি বললেন “ Resulation হল ইমেজ এর প্রতি ইঞ্চিতে পিক্সেলের সংখ্যা”, আবার বললেন, “High resulation মানে high Quality ইমেজ নয়” দুটি বিষয় কি পরস্পরিক সাংঘর্ষিক নয় ? যেহেতু প্রতি ইঞ্চিতে পিক্সেলের সংখ্যাই ইমেজের কোয়ালিটি নির্ধারণ করে।
    আবার আপনি বলেছেন “আমরা বলি মনিটরের রেজিউলেশন ১০২৪*৭৬৮ । এর মানেহইল যে মনিটরের height 1024 pixel আর width 768 pixel” তাহলে আপনি রেজিউলেশনের যে সংঙ্গা দিয়েছেন তা কি ঠিক?
    আশা করি রিপ্লাই পাবো।

    • আসলে আপনি computer resulation আর ইমেজ এর resulation দুইটা কে এক করে ফেলেছেন ।সমস্যাটা আওলে সেখানেই ।

  2. ভালো পোস্ট তবে আরো বিস্তারিত লিখুন ভাই। ছবি দিন বেশী করে দেখতে ভালো লাগবে। ধন্যবাদ।

    • আসলে আমি তো এই প্রথম তাই তেমন বিস্তারিত লিখিনাই ।সামনে আরও বিস্তারিত টিউটোরিয়াল নিয়ে আসব । ধন্যবাদ আমার সাথেই থাকুন ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × four =