আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ফেভিকন যোগ করুন আরও সহজে

4
326

ব্রাউজারে সাইটের নামের ডানদিকে যে আইকনটি দেখা যায় সেটি-ই হচ্ছে ফেভিকন । ফেভিকন হচ্ছে ওয়েব সাইটের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা সাইটের সৌন্দর্য বৃদ্ধি করে তুলে । এছাড়া, ফেভিকন কে সাইটের চিহ্ন বা স্মারকও বলা হয় ।

আসুন এবার আমরা দেখি কিভাবে ফেভিকন যোগ করা যায়

  1. ফেভিকন যোগ করার জন্য প্রথম ১৬x১৬ সাইজের ইমেজ তৈরি করে নিন । এবার এটাকে fevicon.ico নাম দিয়ে সেভ করুন । আপনি যেকোনো গ্রাফিক্স সফটওয়্যার দিয়ে ফেভিকন তৈরি করতে পারেন । আপনি .bmp এক্সটেনশন ব্যবহার করেও ফেভিকন ইমেইজ তৈরি করতে পারেন তবে লক্ষ্য রাখবেন ফেভিকন টি যেন ২৫৬ কালারের বেশী না হয় । কিন্তু ICO হল একটি Standard Format যা সকল ব্রাউজার সাপোর্ট করে।
  2. যদি আপনি গ্রাফিক্স সফটওয়্যার এর কাজ না পারেন তাহলে এখানে ক্লিক করে আপনার পছন্দমত ইমেজ কে সহজেই ফেভিকন ইমেইজ বানিয়ে নিন । আপনি এখান থেকে ইমেজ & অ্যানিমেশন উভয়ই তৈরি করতে পারেন ।
  3. এবার Favicon টি আপনার Site- এর root directory তে সরাসরি আপলোড করে করে দিন । তারপর আপনার সাইটের আপনার ওয়ার্ডপ্রেস সাইটের Dashboard>Settings > Appearance > Editor থেকে header.php ফাইলটি ওপেন করুন। ঐ ফাইলটির </head> আগে যেকোনো স্থানে নিচের কোডটুকু লিখে দিন।

    <link rel="shortcut icon" href="favicon.ico" />
আপনি চাইলে CTRL+F ব্যবহার করে </head> অপশন টি বের করে নিতে পারেন ।
-ধন্যবাদ সবাইকে ।
পোস্ট লিখেছেন জিহাদুর রহমান।
পূর্বে প্রকাশিত টিউটোরিয়ালবিডি ব্লগে
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. ধন্যবাদ টিউটো হোস্ট এমন অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য ।

  2. আমি আমার ফেবিকন টি আমার রুট ডিরেক্টরিতে কিভাবে আপলোড করব।। আমার http://www.wp.com এ ফ্রি ব্লগ আছে। আসলে আমি এসব ব্যাপারে নতুন। তবে একটু এক্সপ্লেইন করলে বুঝব। ইনশাআল্লাহ… দয়া করে রিপ্লাই দেন।

মন্তব্য দিন আপনার